General Knowledge

সামাজিক জরিপের উদ্দেশ্য কী?

অথবা, সামাজিক জরিপের লক্ষ্যগুলো কী?
অথবা, কী কী উদ্দেশ্যে সামাজিক জরিপ পরিচালিত হয় আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
প্রত্যেক বিজ্ঞানের নিজস্ব কিছু পদ্ধতি থাকে, যা অনুসরণ করে ঐ বিজ্ঞান তার কার্য সম্পন্ন করে থাকে। সামাজিক গবেষণার ক্ষেত্রেও পদ্ধতিগত জ্ঞান এক বিশেষ স্থান অধিকার করে আছে। গবেষকগণ গবেষণা পদ্ধতি প্রয়োগ করে তাত্ত্বিক এবং যৌক্তিক উপায়ে গবেষণার সামগ্রিক বিষয়বস্তু বিশ্লেষণ এবং ব্যাখ্যা প্রদান করেন। সাম, জক আচার আচরণ উপলব্ধি করার জন্য সামাজিক সমস্যাবলির সঠিক ব্যাখ্যা বিশ্লেষণের জন্য সামাজিক গবেষণায় যেসব পদ্ধতির ব্যবহার হয় তার মধ্যে জনপ্রিয় ও ব্যাপক প্রচলিত তথ্যানুসন্ধান পদ্ধতি হলো সামাজিক জরিপ।
সামাজিক জরিপের উদ্দেশ্য : সামাজিক জরিপের নানাবিধ উদ্দেশ্য বিদ্যমান। তবে এর প্রধান উদ্দেশ্য হলো কাঙ্ক্ষিত তথ্য সরবরাহ করা বা সংগ্রহ করা। এসব তথ্য সামাজিক অবস্থা, সম্পর্ক, আচরণ, বিশ্বাস ও মূল্যবোধ প্রতিষ্ঠা ইত্যাদি বিষয়ের উপর হতে পারে। একে অনেকে পদ্ধতি না বলে তথ্যসংগ্রহের কৌশল বলে মনে করেন। সামাজিক জরিপের উদ্দেশ্যসমূহ নিম্নরূপ :
১. সামাজিক উৎপাদন সম্পর্কে তথ্য বর্ণনা।
২. সামাজিক অবস্থা ও তথ্যের কারণ উদ্ঘাটন।
৩. বহুবিধ সামাজিক চলকের প্রকৃত সম্পর্ক ব্যাখ্যা করা।
৪. অনুকল্প, তত্ত্ব গঠনে ও যাচাইয়ের ক্ষেত্রে সাহায্য করা।
৫. সংশ্লিষ্ট তথ্যগুলোকে ব্যাপক পরিধিতে সংগ্রহ ও সরবরাহ করা।
৬. জনমত যাচাইয়ের জন্য তথ্যসংগ্রহ।
৭. সামাজিক উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে তথ্য সরবরাহ করা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, কোন সামাজিক গবেষণার তথ্য সংগ্রহের জন্য জরিপ পদ্ধতি সবচেয়ে ভালো পদ্ধতি। সমাজ গবেষণার ক্ষেত্রে তথ্য সংগ্রেহের অন্যতম কৌশল হিসেবে জরিপ পদ্ধতির উদ্দেশ্যকে আমরা ব্যবহার করতে পারি যা গবেষণার পথকে আরো শক্তিশালী করে থাকে। বর্তমান এ পদ্ধতির উদ্দেশ্যসমূহ সমাজ গবেষণায় অতিমাত্রায় ব্যবহৃত হচ্ছে। যা একটি দেশের সার্বিক উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!