সামাজিক জরিপের উদ্দেশ্যগুলো লিখ।

অথবা, সামাজিক জরিপের লক্ষ্য লিখ।
অথবা, সামাজিক জরিপের লক্ষ্য ও উদ্দেশ্য লিখ।
অথবা, সামাজিক জরিপের লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা কর।
উত্তরয় ভূমিকা :
সামাজিক জরিপের প্রধান উৎস কাঙ্ক্ষিত তথ্যসংগ্রহ ও সরবরাহ করা। এসব তথ্য সামাজিক অবস্থা সম্পর্কে, আচরণ, বিশ্বাস ও মূল্যবোধ প্রতিষ্ঠা ইত্যাদি বিষয়ের উপর হতে পারে। তাছাড়া সামাজিক জরিপ প্রদত্ত তথ্যাবলি বিভিন্ন তাত্ত্বিক ও প্রায়োগিক ক্ষেত্রে ব্যবহার করা হয় ।
সামাজিক জরিপের উদ্দেশ্য : নিম্নে সামাজিক জরিপের উদ্দেশ্যগুলো তুলে ধরা হলো :
সামাজিক জরিপের প্রধান উদ্দেশ্য হলো কাঙ্ক্ষিত তথ্যসংগ্রহ ও সরবরাহ করা। এ
সম্পর্কে, আচরণ, বিশ্বাস ও মূল্যবোধ, প্রতিষ্ঠান ইত্যাদি বিষয়ের উপর হতে পারে। তছাড়া সামাজিক জরিপ প্রদর তথ্যাবলি বিভিন্ন তাত্ত্বিক ও প্রায়োগিক ক্ষেত্রে ব্যবহার করা হয়। সামাজিক কল্যাণ সমৃদ্ধ করার লক্ষ্যে সামাজিক জরিপের সুনির্দিষ্ট কিছু কিছু উদ্দেশ্য বিভিন্ন সমাজ গবেষক তাদের লেখায় উল্লেখ করেছেন। এগুলো হলো :
১. কারণ উদ্ঘাটন : সামাজিক জরিপ বিভিন্ন সামাজিক অবস্থা ও তথ্যবলির কারণ উদ্ঘাটন করে থাকে।
২. তত্ত্ব গঠন : সামাজিক জরিপ অনুকল্প তত্ত্ব গঠন ও যাচাইয়ে সহায়তা করে ।
৩. প্রকৃত সম্পর্ক : সামাজিক জরিপ বহুবিধ সামাজিক চলকের প্রকৃত সম্পর্ক ব্যাখ্যা করে ।
৪. তথ্যাবলি সংগ্রহ : সামাজিক জরিপ ব্যাপক পরিধিতে সংশ্লিষ্ট তথ্যাবলি সংগ্রহ ও সরবরাহ করা।
৫. সামাজিক উপাদানের বর্ণনা : সামাজিক জরিপের একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হলো সামাজিক উপাদান ও তাদের বৈশিষ্ট্যাবলি সম্পর্ক বর্ণনা করা।
৬. চলকের পারস্পরিক সম্পর্ক : সামাজিক জরিপের অন্যতম প্রধান উদ্দেশ্য হলো প্রস্তাবিত বিষয়ের সাথে সংশ্লিষ্ট চলকের পারস্পরিক সম্পর্ক নির্ধারণ করা।
৭. মূল্যবোধ নিরপেক্ষ : সামাজিক জরিপের মূল উদ্দেশ্য মূল্যবোধ নিরপেক্ষ অবস্থান বাজায় রাখা। কেননা গবেষকের, নিজস্ব মূল্যবোধ গবেষণায় সংযুক্ত হলে গবেষণালব্ধ জ্ঞান সর্বজনগ্রাহ্য হতে বাধার সম্মুখীন হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, সামাজিক জরিপের উদ্দেশ্য নানাবিধ। এর মূল উদ্দেশ্য কাঙ্ক্ষিত তথ্যসংগ্রহ করা। মূলত সামাজিক কল্যাণ সমৃদ্ধ করার লক্ষ্যে সামাজিক জরিপের সুনির্দিষ্ট কিছু লক্ষ্য ও উদ্দেশ্য আছে। উল্লিখিত উদ্দেশ্যগুলো তার মধ্যে অন্যতম ।