ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

সংস্কৃতির সমন্বয়বাদিতা বলতে কি বুঝ

প্রশ্নঃ সংস্কৃতির সমন্বয়বাদিতা বলতে কী বুঝ ?

অথবা , সংস্কৃতির সমন্বয়বাদিতা কী ? ব্যাখ্যা কর ।

উত্তর ৷ ভূমিকা : যে কোনো সমাজব্যবস্থার অগ্রগতি ও কল্যাণের অন্যতম মূল হচ্ছে সংস্কৃতির সমন্বয়বাদিতা । প্রত্যেক সমাজব্যবস্থায় সংস্কৃতির সমন্বয়বাদিতা বিদ্যমান । সমাজব্যবস্থায় যে বৈচিত্র্য ও সমন্বয় তা গড়ে উঠতে সংস্কৃতির সমন্বয়বাদিতার গুরুত্ব অপরিসীম । কেননা সংস্কৃতি মানুষের জীবন প্রণালিকে নিয়ন্ত্রণ করে ।

সংস্কৃতির সমন্বয়বাদিতা : সংস্কৃতির সমন্বয়বাদিতা হলো বিভিন্ন সংস্কৃতির মধ্যে খাপ খাইয়ে সাংঘর্ষিক পথে না গিয়ে এসব সংস্কৃতিকে মেনে নিয়ে এমনভাবে বসবাস করা যাতে মানুষে – মানুষে , সমাজে – সমাজে এবং জাতিতে জাতিতে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় থাকে । ভারতবর্ষের মাটিতে বিভিন্ন নৃতাত্ত্বিক এবং ভাষাগোষ্ঠীর লোকদের মিশ্রণের ফলে যেসব সংস্কৃতি গড়ে উঠেছে তার সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো সংস্কৃতির সমন্বয়বাদিতা । এ সংস্কৃতির সমন্বয়বাদিতাকে দুই ভাগে বিভক্ত করা হয় । যথা : i . সাংস্কৃতিক সাঙ্গীকরণ ও ii . সাংস্কৃতিক আত্তীকরণ । যখন একটি দল অন্য একটি দলের সান্নিধ্যে আসার পর ঐ দল থেকে সাংস্কৃতিক উপাদানসমূহ গ্রহণ করে নিজ দলের সাথে সঙ্গীকৃত করে নেয় এবং সেভাবে নিজ দলের সংস্কৃতিতে রূপান্তর ঘটায় তখন সাংস্কৃতিক সাঙ্গীকরণ সাধিত হয় । অন্যদিকে , সাংস্কৃতিক আত্তীকরণ প্রক্রিয়ায় এক সংস্কৃতির ব্যক্তিবর্গ অথবা দল বিশেষ অন্য সংস্কৃতির ব্যক্তিবর্গ বা দলের সংস্কৃতিকে সম্পূর্ণ গ্রহণ করে থাকে । এভাবে অন্যদলের আচার আচরণ , মূল্যবোধ , জীবনধারা , প্রণালি ইত্যাদি গ্রহণ করে তারা সে দলের মধ্যে সম্পূর্ণ মিশে যায় । এক সংস্কৃতির সাথে অন্য সংস্কৃতির এ মিশে যাওয়ার প্রক্রিয়াকেই মূলত সংস্কৃতির সমন্বয়বাদিতা বলা হয় ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে বলা যায় যে , ভিন্ন ভিন্ন সংস্কৃতি ধারণ করা মানুষের শান্তিপূর্ণভাবে বসবাসের ক্ষেত্রে সাংস্কৃতিক সময়বাদিতা অপরিহার্য । যে সমাজে মানুষে – মানুষে হানাহানি ও দ্বন্দ্ব বিরাজ করে , সে সমাজ বসবাসের অনুপযোগী হয়ে পড়ে । আর সমাজের এ রকম কলহপূর্ণ ও অস্থিতিশীল চিত্র নিশ্চয়ই কারো কাম্য নয় ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!