সমাজের সংজ্ঞা দাও।

অথবা, সমাজ বলতে কী বুঝ?
অথবা, সমাজ কী?
অথবা, সমাজ কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
সমাজ মানবজাতির আদি সামাজিক সংগঠন। সমাজ প্রত্যয়টির ধারণা খুবই ব্যাপক । সাধারণভাবে বলা যায়, যখন একাধিক ব্যক্তি কতকগুলো উদ্দেশ্য সাধনের জন্য সংঘবদ্ধ হয়ে বসবাস করে তখন তাকে সমাজ বলে।
সমাজ : সাধারণভাবে সমাজ বলতে একটি জনসমষ্টিকে বুঝানো হয়, যাদের মধ্যে একটি পারস্পরিক সম্পর্ক জায় থাকে এবং যে সম্পর্ক দ্বারা নিজেদেরকে একটি একক হিসেবে মনে করে। প্রথমত, বহুলোকের সংঘবদ্ধভাবে বসবাস এবং দ্বিতীয়ত, এ সংঘবদ্ধতার পিছনে রয়েছে কোন একটি উদ্দেশ্য।
প্রামাণ্য সংজ্ঞা : সমাজবিজ্ঞানী জিসবার্ট (Gisbert) এর মতে, “সমাজ হলো সামাজিক সম্পর্কের একটি জাল, যে সম্পর্ক দ্বারা প্রত্যেক মানুষ তার সঙ্গীদের সাথে সম্পর্কযুক্ত।” (Society in general, consists in the complicated network of social relationship by which every human being is interconnected with his fellowmen.) সমাজবিজ্ঞানী গিডিন্স (Giddings) সমাজের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “সমাজ হলো একই মনোভাবসম্পন্ন কতকগুলো ব্যক্তি, যারা তাদের একই রকম মনোভাবের কথা জানে ও উপভোগ করে এবং সে কারণে সমজাতীয় লক্ষ্যের
জন্য সমবেতভাবে কাজ করতে সক্ষম হয়।” (Society is a number of like minded individuals who know and enjoy their work together for common ends.) সমাজবিজ্ঞানী ম্যাকাইভার ও পেজ (MacIver and Page) তাদের ‘Society Its Structure and Change’ গ্রন্থে বলেছেন, “সমাজ হলো আচার এবং কার্যপ্রণালী, কর্তৃত্ব এবং পারস্পরিক সাহায্য, নানারকম সমবায় এবং বিভাগ, মানুষের আচরণের এবং স্বাধীনতার নিয়ন্ত্রণ এসব কিছুর দ্বারা গঠিত ব্যবস্থা। এ নিয়ত পরিবর্তনশীল জটিল ব্যবস্থাকে সমাজ বলে। এ হলো সামাজিক সম্পর্কের জাল।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, সমাজ হলো এমন একটি ব্যবস্থা, যার দ্বারা প্রতিটি ব্যক্তি তার আপন ক্ষমতা প্রকাশ করার সুযোগ পায় এবং যে ক্ষমতা অবশ্যই কতকগুলো রীতিনীতির দ্বারা নিয়ন্ত্রিত থাকে। মানবগোষ্ঠী যখন একই বন্ধনে আবদ্ধ হয়ে রীতিনীতির দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং কতকগুলো আদর্শ অনুসরণ করে তখন তাকে সমাজ বলে।