ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

সমাজবিজ্ঞান কী

সমাজবিজ্ঞানের সংজ্ঞা দাও ।

অথবা সমাজবিজ্ঞান বলতে কী বুঝ ?

অথবা , সমাজবিজ্ঞান অর্থ কী ?

উত্তর ৷ ভূমিকা : সমাজবিজ্ঞান মানুষের সামাজিক ক্রিয়াকাণ্ডের বিজ্ঞান । মানুষের দলগত আচরণ ও পারস্পরিক কার্যকলাপ সংক্রান্ত বিষয়াদি সম্পর্কে সমাজবিজ্ঞানে আলোকপাত করা হয় ।

সমাজবিজ্ঞান : যে শাস্ত্র সমাজের মানুষের উৎপত্তি , ক্রমবিকাশ , আচার আচরণ , রীতিনীতি , ধ্যানধারণা প্রভৃতি বিষয় সম্পর্কে আলোচনা করে তাকে সমাজবিজ্ঞান বলে ।

শাব্দিক বিশেষণ : ল্যাটিন শব্দ Socious এবং গ্রিক শব্দ Logos এর সমন্বয়ে ইংরেজি Sociology শব্দের উৎপত্তি । ‘ Socious ‘ শব্দের অর্থ সমাজ আর ‘ Logos ‘ শব্দের অর্থ জ্ঞান । Sociology শব্দের অর্থ সমাজের জ্ঞান ।

প্রামাণ্য সংজ্ঞা : ডুরখেইম এর মতে , “ সমাজবিজ্ঞান হলো অনুষ্ঠান প্রতিষ্ঠানের বিজ্ঞান । ”

ডেভিড ড্রেসলার তাঁর ‘ Sociology ‘ গ্রন্থে বলেছেন , “ সমাজবিজ্ঞান হচ্ছে মানুষের পারস্পরিক ক্রিয়ার বিজ্ঞানসম্মত অধ্যয়ন । ”

আধুনিক সংজ্ঞা : বিশিষ্ট সমাজবিজ্ঞানী ম্যাকাইভার তাঁর ‘ Society ‘ গ্রন্থে বলেছেন , “ সমাজবিজ্ঞানই একমাত্র বিজ্ঞান , যা সমাজ এবং সামাজিক সম্পর্ক বিষয়ে পাঠ করে । ”

ম্যাক্সওয়েবার এর মতে , “ সমাজবিজ্ঞানের উদ্দেশ্য হলো সামাজিক কার্যাবলির অধ্যয়ন এবং সামাজিক কার্যাবলির মধ্যে একটি কার্যকারণ সম্পর্ক নির্ণয়ে ব্যাখ্যাদান করা । ”

সর্বাধুনিক সংজ্ঞা : ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার সমাজবিজ্ঞানের অধ্যাপক নিল জে , স্পেনসার তাঁর ‘ Sociology ‘ গ্রন্থে বলেছেন , “ সমাজবিজ্ঞান হচ্ছে এমন একটি অভিজ্ঞতা বা গবেষণানির্ভর বিজ্ঞান যা সমাজ এবং সামাজিক সম্পর্ক নিয়ে অধ্যয়ন করে । ”

উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে , সমাজবিজ্ঞান হলো জ্ঞানের সে শাখা বা শাস্ত্র যার আলোচনার মধ্য দিয়ে সমাজের গঠনপ্রণালী , পরিবর্তনশীল সমাজকাঠামো , সমাজস্থ মানুষের আচার আচরণ কার্যাবলি তথা সমাজের স্বরূপ প্রতিফলিত হয় ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!