অথবা, সফল সাক্ষাৎকারের অপরিহার্য শর্তাবলি উল্লেখ কর।
অথবা, সাক্ষাৎকারের শর্তাবলি তুলে ধর।
অথবা, উত্তম সাক্ষাৎকারের শর্তাবলি আলোচনা কর।
অথবা, R.L. Khan এবং C.F Cannel প্রদত্ত সাক্ষাৎকারের শর্তসমূহ উল্লেখ কর।
উত্তরয় ভূমিকা :
সামাজিক গবেষণায় সাক্ষাৎকারের মাধ্যমে উত্তরদাতার নিকট থেকে সঠিক, নির্ভুল এবং পরিমাপযোগ্য উপাত্ত সংগ্রহ করা সহজ ব্যাপার নয়। কারণ সাক্ষাৎকার গ্রহণকারী বিশেষ জ্ঞান ও দক্ষতা, উত্তরদাতার আগ্রহ, সামর্থ্য ও প্রেষণা এবং সাক্ষাৎকারের বিভিন্ন মাধ্যমের উপযুক্ততা প্রভৃতি উপাত্ত সংগ্রহের বিষয়টিকে বিভিন্নভাবে প্রভাবিত করে থাকে ।
সফল সাক্ষাৎকারের অপরিহার্য শর্তাবলি : R. L Khan এবং C.F. Cannel সফল সাক্ষাৎকারের তিনটি অপরিহার্য শর্তাবলির কথা বলেছেন। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :
১. প্রেষণা : সাক্ষাৎকারের একটি অপরহার্য শর্ত হলো সাক্ষাৎকার দানকারীর প্রেষণা। অর্থাৎ উত্তরদাতাকে বিভিন্নভাবে সাক্ষাৎদানে আগ্রহী করে তুলতে হবে। যাতে করে উত্তরদানের ক্ষেত্রে তার কাছে একটি প্রেষণা সৃষ্টি হয়। Khan এবং Cannel দু’ ধরনের প্রেষণার কথা বলেছেন। যথা : ক. ব্যক্তির অভ্যন্তরীণ প্রেষণা, খ. কৌশলগত প্রেষণা।
২. সুগমতা : গবেষক গবেষণার উদ্দেশ্যের সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক যেসব তথ্য জানতে চান সাক্ষাৎ দানকারীর নিকট সেসব তথ্যের সহজলভ্যতা এবং সরবরাহের পথ সুগম থাকতে হবে। অন্যথায় উত্তরদাতা প্রশ্নের উত্তর দিতে সক্ষম হন না।
৩. অবগতিপূর্ণ পরিবেশ : গবেষককে সাক্ষাৎকার দানকারীর নিকট থেকে উত্তর পাওয়ার জন্য তার মানসিক প্রস্তুতি সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে গবেষক যতবেশি অনুকূল পরিবেশ সৃষ্টি করতে সক্ষম হবেন, ততবেশি সঠিক ও পরিমাপযোগ্য উত্তর লাভ করবেন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বৈজ্ঞানিক সমাজ অনুসন্ধানের তথ্যসংগ্রহের একটি উল্লেখযোগ্য কৌশল হলো সাক্ষাৎকার। এ সাক্ষাৎকার কতিপয় ধাপের অতিক্রমের মাধ্যমে এগিয়ে চলে। যথার্থ, নির্ভরযোগ্য ও পরিমাপযোগ্য সামাজিক তথ্যাবলি যথাযথভাবে সংগ্রহের ক্ষেত্রে সাক্ষাৎকার খুব একটা সহজবোধ্য কৌশল নয়। তাই এক্ষেত্রে কিছু অপরিহার্য শর্ত মেনে চলতে হয়।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!