শ্রমিকের স্বাধীনতা বিষয়ে মার্কসীয় নারীবাদ কী?

অথবা, শ্রমিকের স্বাধীনতা সম্পর্কে মার্কসীয় নারীবাদ বা নারী মতবাদ কী?
অথবা, মার্কসীয় নারীবাদে শ্রমিকের স্বাধীনতা বলতে কী বুঝ?
অথবা, মার্কসীয় নারীবাদে শ্রমিকের স্বাধীনতা সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, শ্রমিকের স্বাধীনতায় মার্কসীয় নারীবাদে কী বলা হয়েছে?
অথবা, শ্রমিকের স্বাধীনতায় মার্কসীয় নারীবাদ সম্পর্কে তুমি কী জান? সংক্ষেপে লিখ।
উত্তর ভূমিকা :
মার্কসবাদে শ্রমিকের স্বাধীনতা বিষয়টি গুরুত্বপূর্ণ। মার্কস শ্রমিকের স্বাধীনতায় বিশ্বাসী কিন্তু পুঁজিবাদে শ্রমিকের শ্রম ও উদ্বৃত্ত মূল্য সৃষ্টি করে মালিক সে অর্থ আত্মসাৎ করে। মার্কসীয় নারীবাদী প্রবক্তাগণ বলেন যে, এ শোষণের স্বীকার শুধু পুরুষরা নয় বরং নারীরাও। নারীরা নারী হিসেবে একবার এবং শ্রমিক হিসেবে দ্বিতীয়বার শোষিত হয়।
শ্রমিকের স্বাধীনতা বিষয়ে মার্কসীয় নারীবাদ : নারী শ্রমিক হলো শ্রমশক্তির একটি বিরাট অংশ। ফলে শ্রমিক হিসেবে পুরুষের সাথে নারীও গণ্য হয়। রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতাবলে মালিক শ্রমিককে মালিকের বিভিন্ন শর্ত ও নির্দিষ্ট মজুরিতে কাজ করতে বাধ্য করতে পারে। শ্রমিকের স্বাধীনতা উৎপাদনের উপকরণের উপর তার কর্তৃত্বের অভাবে নিছক কথার কথা। শ্রমিকের তথাকথিত স্বাধীনতা বাস্তবে অর্থহীন। শ্রমিক প্রকৃতপক্ষে মজুরিতে কাজ করতে বাধ্য হবে; যে কাজে যে মজুরিতে মালিক তাকে নিয়োগ দেয়। সুতরাং দেখা যাচ্ছে এখানে কোনোভাবেই শ্রমিকের স্বাধীনতা রক্ষিত হচ্ছে না। তবে শ্রমিকের স্বাধীনতা সমাজতান্ত্রিক মতবাদে রয়েছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রান্ত সীমায় এসে আমরা বলতে পারি, মার্কস তাঁর দর্শনে শ্রমিকের স্বাধীনতা বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। শ্রমিকের স্বাধীনতা রক্ষিত হলে নারীরা আর পিছিয়ে থাকবে না। যেহেতু নারীরা শ্রমশক্তির একটা বিরাট অংশ তাই বর্তমানে শুধু মার্কসীয় দর্শনে নয়, শ্রমিকের স্বাধীনতার বিষয়ে সকলেই একমত।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/