রকেট সাজেশনরকেট সাজেশন

অথবা, যোগান রেখার আকৃতি ধনাত্মক হয় কেন?

উত্তর ও যোগান সূচির জ্যামিতিক প্রকাশকেই বলা হয় যোগান রেখা। দামের সাথে যোগানের সরাসরি সম্পর্ক উর্ধ্বধগামী যোগান রেখার মাধ্যমে দেখানো হয়। যোগান রেখার একটি বৈশিষ্ট্য হলো এটি সাধারণত বাম থেকে ভানদিকে উর্ধ্বগামী হয় তার কারণগুলো নিম্নে বর্ণনা করা হলঃ

১. মুনাফার সম্ভাবনা: কোন দ্রব্যের মূল্য বাড়লে উৎপাদনকারীর আয় ও মুনাফা বৃদ্ধির সম্ভাবনা থাকে। তখন উপাদানগুলো সেই দ্রব্যের উৎপাদন বেশি পরিমাণে নিয়োজিত হয় এবং উৎপাদনকারী অন্যান্য দ্রব্যের উৎপাদন কমিয়ে বর্ধিত মূল্যের দ্রব্যটিই বেশি করে উৎপাদন করে। ফলে দ্রব্যটির যোগান বাড়ে। অর্থাৎ দ্রব্যের দাম বাড়লে যোগান বাড়ে।

২. ক্রমবর্ধমান প্রান্তিক ব্যয়ঃ কোন দ্রব্যের উৎপাদন বৃদ্ধির সাথে সাথে একটা পর্যায় এসে তার প্রান্তিক ব্যয়ও ক্রমশ বাড়তে থাকে। উৎপাদক দ্রব্যের ব্যয়ের সাথে দামের সামঞ্জস্য বিধান করে চলে। তাই প্রান্তিক ব্যয় বাড়লে বর্ধিত দামেই বেশি যোগান দেয়া সম্ভব। সুতরাং বেশি দামে উৎপাদক বেশি যোগন দেয় এবং যোগান রেখা উর্ধ্বগামী হয়।

৩. যোগান বিধির প্রভাবঃ কোন দ্রব্যের দাম বাড়লে এবং দাম কমলে যোগান কমে। দামের সাথে যোগানের ধনাত্মক সম্পর্ক থাকায় যোগান রেখা বাম থেকে ডানদিকে উর্ধ্বগামী হয়।

৪. নতুন ফার্মের প্রবেশ। দাম বৃদ্ধি পেলে অধিক মুনাফা লাভের আশায় নতুন উৎপাদন প্রতিষ্ঠান বা ফার্ম শিল্পে
প্রবেশ করে দ্রব্যের যোগান বৃদ্ধি করে। ফলে যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!