ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

যে কোন সংখ্যাই কী পরিসংখ্যান?

অথবা, যে কোন সংখ্যাই কী প্রকৃতিগতভাবে পরিসংখ্যান?
অথবা, যে কোন সংখ্যাকেই কী পরিসংখ্যান বলা যায়।
উত্তরঃ ভূমিকা :
শাসনকার্য পরিচালনা করার জন্য সর্বপ্রথম পরিসংখ্যান শব্দটি উৎপত্তি হয়। পরিসংখ্যান হলো কতকগুলো সম্পর্কযুক্ত এককের সমষ্টি।
পরিসংখ্যান : পরিসংখ্যানিক উপাত্ত হলো, কোন পূর্বনির্ধারিত উদ্দেশ্যের সাথে সম্পর্কিত সংখ্যাত্মক উপাত্তসমূহের সমষ্টি। এরা তুলনাযোগ্য এবং সমজাতীয় । এরা দৈবভাবে সংগৃহীত এবং গ্রহণযোগ্যতার সাথে প্রাক্কলনে যুক্তিসংগত পরিমাণে সঠিকতা বজায় রাখবে। উদাহরণস্বরূপ কোন ওষুধ উৎপাদন কোম্পানির একদিনের উৎপাদন বা বিক্রয় উক্ত কোম্পানির মালিকের নিকট অর্থপূর্ণ হতে পারে, কিন্তু পরিসংখ্যানের দৃষ্টিকোণ হতে এর কোন গুরুত্ব নেই । আবার নির্দিষ্ট সময়ে বিভাগ অনুযায়ী বিক্রির পরিমাণ (টাকায়) সামগ্রিকভাবে পরিসংখ্যান বলে ধরে নেয়া যায়। এভাবে কোন শ্রমিকের একদিনের বেতন 200 টাকা হলে তা পরিসংখ্যান হবে না কিন্তু যদি কয়েকজন শ্রমিক বা 7 জন শ্রমিকের একদিনের বেতন যথাক্রমে 220, 200, 230, 240, 202, 150 এবং 180 টাকা হয় তবে এরা সমষ্টিগতভাবে পরিসংখ্যান হবে এবং শ্রমিকের গড় বেতন 203.14 টাকা পরিসংখ্যান হবে। কারণ এটা তথ্যের উপর পরিসংখ্যান পদ্ধতি প্রয়োগের প্রাপ্ত ফলাফল যা দ্বারা তথ্যগুলোর বিশেষ বৈশিষ্ট্য ফুটে উঠে। আবার শুধু 150, 270, 300, 160 এবং 230 এ সংখ্যাগুলো পরিসংখ্যান না। কারণ এরা উদ্দেশ্যবিহীন এবং পরস্পর সম্পর্কহীন। এরা শুধু গাণিতিক সংখ্যা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, একক বা সম্পর্কহীন সংখ্যা পরিসংখ্যান হবে না, একাধিক সম্পর্কযুক্ত সংখ্যা সমষ্টিগতভাবে পরিসংখ্যান হবে অর্থাৎ পরিসংখ্যান কতকগুলো সম্পর্কযুক্ত এককের সমষ্টি। অনুরূপভাবে একাধিক সম্পর্কযুক্ত সংখ্যায় প্রকাশিত তথ্যের বা উপাত্তের প্রতিনিধিত্বকারী একটি সংখ্যাকে পরিসংখ্যান বলা যায় ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!