মুসলিম দর্শন ও মুসলিম ধর্মতত্ত্বের মধ্যে পার্থক্য লেখ।

অথবা, মুসলিম দর্শন ও মুসলিম ধর্মতত্ত্বের মধ্যে বৈসাদৃশ্য লিখ।
অথবা, মুসলিম দর্শন ও মুসলিম ধর্মতত্ত্বের মধ্যে কী কী পার্থক্য পরিলক্ষিত হয়?
অথবা, মুসলিম দর্শন ও মুসলিম ধর্মতত্ত্বের পার্থক্য কী?
অথবা, মুসলিম দর্শন, মুসলিম ধর্মতত্ত্ব থেকে কিভাবে আলাদা? সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
জীবন ও জগৎ সম্পর্কে সার্বিক জ্ঞান লাভই দর্শন। এই দৃষ্টিকোণ থেকে প্রতিটি ব্যক্তি, সমাজ. ও জাতির একটি দর্শন রয়েছে। মুসলিম জাতির ও অনুরূপ এক. দর্শন রয়েছে। মুসলিম দর্শন কথাটি অত্যন্ত ব্যাপক। কারণ প্রথমত, মুসলিম দর্শন কুরআন ও হাদিসে বিধৃত দর্শনকেই বুঝায়। দ্বিতীয়ত, ইসলামি চিন্তার বিকাশ সাধনে বিভিন্ন
পর্বে আবির্ভূত বিভিন্ন সম্প্রদায়ের স্বাধীন চিন্তা ও ধ্যান ধারণাকে নির্দেশ করে।
মুসলিম দর্শন : মুসলিম দর্শন হলো মুসলমান জাতির চিন্তাধারার দর্শন, মুসলিম চিন্তাবিদ কর্তৃক জীবন ও জগতের সামগ্রিক ব্যাখ্যা ও মূল্যায়নের দর্শন। মুসলিম চিন্তাবিদেরা সার্বজনীন জীবনজিজ্ঞাসার উত্তর প্রদান করেছেন, জীবন ও জগতের সমস্যাবলি সম্পর্কে যে আলোচনা করেছেন তাই মুসলিম দর্শন নামে পরিচিত।
মুসলিম ধর্মতত্ত্ব : মুসলিম ধর্মতত্ত্ব বলতে ইসলাম ধর্মকে কেন্দ্র করে নিমজ্জিত হয়েছে। ধর্ম তত্ত্বের ইংরেজি প্রতিশব্দ Theology. ধর্মতত্ত্ব বলতে বুঝায় এমন বিদ্যা, যা ধর্মের স্বরূপ, উৎপত্তি, ধর্মীয় বিধিবিধান সেগুলো পালনের কৌশল, যৌক্তিকতা প্রভৃতি সম্বন্ধে আলোচনা করে থাকে। মুসলিম দর্শন ও মুসলিম ধর্মতত্ত্বের মধ্যে
পার্থক্য : মুসলিম দর্শন ও মুসলিম ধর্মতত্ত্বের মধ্যে পার্থক্য নিম্নে আলোচনা করা হলো :
১. মুসলিম দর্শনের ভিত্তি হলো আকল বা বুদ্ধি, নাকল বা প্রত্যাদেশ ও কাশক বা সত্তা অন্যদিকে মুসলিম ধর্মতত্ত্বের ভিত্তি হলো নাকল বা ওহী বা প্রত্যাদেশ। মুসলিম দর্শনে যুক্তির স্থান সর্বোচ্চ স্থানে। যেকোন চিন্তা ও মতবাদকে মুসলিম দর্শন যুক্তির কষ্টিপাথরে বিচার করে। অন্যদিকে মুসলিম ধর্মতত্ত্ব প্রত্যাদেশ ও ইসলামের উপর প্রতিষ্ঠিত।
৩. বুদ্ধি ও বিচারশীল পদ্ধতির মাধ্যমে মুসলিম দর্শন পরম সত্তা ও চরম সত্যকে জানতে চেষ্টা করে। অন্যদিকে মুসলিম ধর্মতত্ত্ব অবিচল বিশ্বাসের মাধ্যমে পরম সত্তাকে জানতে চায়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুসলিম দর্শন ও মুসলিম ধর্মতত্ত্বের মধ্যে যথেষ্ট পার্থক্যে বিদ্যমান। মুসলিম ধর্মতত্ত্ব যেখানে যুক্তির ঊর্ধ্বে বিশ্বাসকে গুরুত্ব দেয়, সেখানে মুসলিম দর্শন বিশ্বাসের ঊর্ধ্বে যুক্তিকে গুরুত্ব দেয়। তাই বল উভয়ের মধ্যে পার্থক্য থাকা সত্ত্বেও গভীর সম্পর্ক বিদ্যমান।