মুসলিম দর্শনে পারস্যের প্রভাব বলতে কী বুঝ?

অথবা, মুসলিম দর্শনে পারস্যের প্রভাব কতটুকু? সংক্ষেপে আলোচনা কর।
অথবা, মুসলিম দর্শন কিভাবে পারস্যের প্রভাব দ্বারা প্রভাবিত?
অথবা, মুসলিম দর্শনে পারস্যের প্রভাব সম্পর্কে যা জান লেখ।
উত্তর৷ ভূমিকা :
মুসলিম দর্শন বলতে বুঝায় এমন এক মূল্য নির্ধারণ ও জীবনদর্শনকে যার উৎপত্তি কুরআন ও হাদিস থেকে; যার আবির্ভাব হয়েছে বিভিন্ন ধর্মতাত্ত্বিক সম্প্রদায়ের জগৎ ও জীবন জিজ্ঞাসার ফলশ্রুতিতে। মুসলিম দর্শন কথাটি একটি ব্যাপক নামের নির্দেশক। সুতরাং মুসলিম দর্শনে পারস্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।
মুসলিম দর্শনে পারস্যের প্রভাব : পারস্য জয়ের পর মুসলমানরা পারস্য চিন্তাধারার সংস্পর্শে আসে। পারস্যের অধিবাসীরা ইসলাম ধর্ম গ্রহণ করেছিল ঠিকই; কিন্তু সব সময় সব বিষয়ে যে তারা এ ধর্মের প্রতি স্বতঃস্ফূর্তভাবে অনুগত ছিল তা বলা যায় না। আরবদের চরিত্রে তখন যুক্ত হয়েছিল এক নতুন জাতির তরতাজা শক্তি ও নতুন ধর্মান্তরিতদের অগ্নিময় উদ্যম। অপরদিকে পারস্যবাসী ছিল এক প্রাচীন সভ্যতা ও সংস্কৃতির গর্বে গর্বিত অলস জাতি। ফলে দেখা যায় যে, সমাজের উচ্চ স্তরের অধিকাংশ পারসীয় ছিলেন মর্যাদা সচেতন এবং নতুন কর্মের অনুশাসন ও আনুষ্ঠানিকতার প্রতি উদাসীন। প্রাচীন প্রথা ও ঐতিহ্যের প্রতি ছিল তাদের এক অব্যাহত আন্তরিক সহানুভূতি। এ কারণেই ইসলামে তারা প্রয়োগ করে তাদের ফেলে আসা ধর্ম ও ঐতিহ্যের প্রাচীন ধারণা। আমরা তাই দেখি যে, ইসলামি চিন্তা- ধারায় তাদের প্রথা ও ভাষার অনুপ্রবেশ ঘটে। শিয়া সম্প্রদায়ের দর্শনে এবং সুফি দর্শনের পরবর্তী বিকাশে কিছুটা পারসিক প্রভাব পরিলক্ষিত হয়। এ দিক থেকে শিয়া সম্প্রদায়ের উদ্ভবের জন্য পারসিক প্রভাবকেই দায়ী করা চলে। কিন্তু সুফি মরমিবাদে পারসিক প্রভাব রয়েছে বলা চলে না। কেননা সুফি মত ও পথ কুরআন ও হাদিসে নির্দেশিত। ফলে সুফি দর্শন পারসিক প্রভাব বর্জিত।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানুষ সভ্যতা ও সংস্কৃতির বিকাশের ইতিহাস পর্যালোচনা করে তা হতে শিক্ষা লাভ করে থাকে। পারস্যবাসীরাও প্রাচীন সভ্যতা ও সংস্কৃতির গর্বে গর্বিত হয়েছিল। সুতরাং মুসলিম দর্শনে পারস্যের প্রভাব অত্যন্ত গুরুত্বপূর্ণ।