অথবা, মুসলিম দর্শনের পরিধি ও বিষয়বস্তু বলতে কি বুঝ?
অথবা, মুসলিম দর্শনের পরিসর ও বিষয়বস্তু সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, মুসলিম দর্শনের পরিধি ও বিষয়বস্তু সম্পর্কে যা জান লেখ।
অথবা, মুসলিম দর্শনের পরিসর ও বিষয়বস্তু সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দাও।
উত্তর৷ ভূমিকা :
জ্ঞানানুশীলন ও সত্যানুসন্ধানের বিষয় হিসেবে দর্শনের ক্ষেত্র এতই ব্যাপক যে, এর কোন সুনির্দিষ্ট সংজ্ঞা দেয়া সম্ভব নয়। তবে দর্শন সম্পর্কে আমরা বলতে পারি যে, জগৎ ও জীবনের মৌলিক সমস্যা সম্পর্কে আমাদের যৌক্তিক ও বিশ্লেষণী যে দৃষ্টিভঙ্গি তাই দর্শন। মৌলিক সমস্যা বলতে বুঝায় এমন সমস্যা, যা মুসলিম দার্শনিকরা কুরআন ও হাদিসের মাধ্যমে আলোচনা করেছেন।
মুসলিম দর্শনের পরিধি ও বিষয়বস্তুর : অন্যান্য দর্শনের পরিধির মত মুসলিম দর্শনের পরিধি ও বিষয়বস্তু নিম্নে আলোচনা করা হলো :
১. জীবনের মূল্য নির্ধারণ : কুরআন ও হাদিসের মূলনীতিসমূহের আলোকে জীবনের মূল্য নির্ধারণ মুসলিম দর্শনের প্রধান আলোচ্য বিষয়বস্তু। মুসলিম চিন্তাবিদগণ চরম সত্য লাভের জন্য যে প্রচেষ্টা চালিয়েছেন তার প্রেরণা নিহিত রয়েছে কুরআন ও হাদিসের মধ্যে।
২. কুরআন ও হাদিসের ব্যাখ্যা : হাদিসকে কেন্দ্র করে মুসলিম চিন্তাবিদগণের চিন্তা বিকশিত হতে থাকে। কুরআন ও হাদিসের ব্যাখ্যা কালে মুসলিম চিন্তাবিদদের মধ্যে মতপার্থক্য সৃষ্টি হয় এবং এ মতবাদের প্রেক্ষিতে বিভিন্ন সম্প্রদায়ের সৃষ্টি হয়। যেমন : মুরাজিয়া, কাদারিয়া, জাবারিয়া, মুতাজিলা ইত্যাদি।
৩. চিন্তার বিকাশ : মানুষ চিন্তাশীল। তার চিন্তা কোন এক জায়গায় থেমে থাকে না। এর অর্থ হলো চিন্তা বিকশিত হয়। মুসলিম চিন্তাবিদগণের চিন্তাও ধীরে ধীরে বিকাশ লাভ করেছে। তবে মুসলিম দর্শনের ক্রমবিকাশের পথে কতিপয় অভ্যন্তরীণ ও বাহ্যকারণ এসে উপস্থিত হয়।
৪. কুরআনিক আহ্বান : মহাগ্রন্থ আল কুরআন প্রজ্ঞাবলে সৃষ্টির রহস্যভেদ করার জন্য মানুষকে উদাত্ত আহ্বান করেছে। জীবনে বিভিন্ন অভিজ্ঞতার আলোকে মানবজীবনের পূর্ণাঙ্গ চিত্রগঠন এবং সৃষ্টি পরিকল্পনায় মানুষের স্থান নিরূপণ মুসলিম দর্শনের আওতাভুক্ত।
. কুরআনের আলোকে দার্শনিক সমস্যার ব্যাখ্যা : মুসলিম দর্শন জগৎ, আত্মা ও খোদা সম্পর্কে কুরআনিক মতবাদের ব্যাখার চেষ্টা করেছেন। খোদার একত্ব ইসলামের মূলমন্ত্র। কুরআন বহুঈশ্বরবাদ এবং প্রাকৃতিক শক্তিকে ঈশ্বর কল্পনায় অসার ও মানব প্রগতির পরিপন্থী হিসেবে গ্রহণ করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুসলিম দর্শনের পরিধি বলতে তার আলোচ্যবিষয়কে বুঝানো হয়েছে। মুসলিম দার্শনিকেরা কুরআন ও হাদিসের আলোকে সবকিছুকে ব্যাখ্যা করার প্রয়াস চালান। সুতরাং মুসলিম দর্শনের পরিধি ও বিষয়বস্তু অত্যন্ত ব্যাপক।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%81%e0%a6%b8%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%ae-%e0%a6%a6%e0%a6%b0%e0%a7%8d/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!