অথবা, মুসলিম দর্শনের গুরুত্ব বলতে কী বুঝ?
অথবা, মুসলিম দর্শনের গুরুত্ব সংক্ষেপে লিখ।
অথবা, মুসলিম দর্শনের গুরুত্ব সম্পর্কে ধারণা দাও।
অথবা, মুসলিম দর্শনের গুরুত্ব সম্পর্কে যা জান লেখ।
উত্তর৷ ভূমিকা :
জগৎ ও জীবনের সম্ভাবনাকে যুক্তির আলোকে স্বাধীনভাবে পর্যালোচনা করা হলো দর্শন। একজন দার্শনিক স্বাধীন ও নিরপেক্ষ মনোভাবের অধিকারী। তিনি জ্ঞান ও সত্যের সন্ধানে যুক্তিবিচার ও যুক্তি বুদ্ধির দ্বারা পরিচালিত হন। কুরআন ও হাদিসের আলোকে দার্শনিকগণ যেসব বিষয় আলোচনা করেন তাই মুসলিম দর্শন নামে পরিচিত।
মুসলিম দর্শনের গুরুত্ব : দর্শনের ইতিহাসে পাশ্চাত্য দর্শনের আলোচনা যেমন গুরুত্বপূর্ণ তেমনি মুসলিম দর্শন ভারতীয় দর্শন, নৈতিক দর্শনেও গুরুত্বপূর্ণ। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :
১. জ্ঞানের ধারাবাহিকতা বজায় রাখা : সপ্তম থেকে দ্বাদশ শতাব্দী পর্যন্ত মুসলিম জাতির ইতিহাস এক স্বর্ণোজ্জ্বল গৌরব যুগ। সে সময় মুসলমান জাতি জ্ঞানবিজ্ঞানের অনুশীলনে ও বিস্তারে উন্নতির শিখরে আরোহণ করেছিল। তারা তাদের দর্শনের আলোচনার মাধ্যমে জ্ঞানের ধারাবাহিকতা বজায় রেখেছিল।
২. আধুনিক ইউরোপের চিন্তার ভিত্তি : আধুনিক ইউরোপের যে চিন্তাধারা তার ভিত্তি করা যেতে পারে মুসলিম দর্শনকে । ত্রয়োদশ শতাব্দীতে মুসলিম দর্শন প্যারিসের বিশ্ববিদ্যালয়গুলোতে অন্যতম প্রবল শক্তি হিসেবে ক্রিয়াশীল ছিল।
৩. রেনেসাঁয় অবদান : ইউরোপের রেনেসাঁর মূলে মুসলিম দার্শনিকদের অবদান অনস্বীকার্য। যারা এ মতকে অস্বীকার করেন তারা আসলে আধুনিক দর্শনের যে ধারাবাহিক বিবর্তন এবং তার যে গুরুত্বপূর্ণ সংযোগ শৃঙ্খলতাকে অস্বীকার করেন। রেনেসাঁর যে মূলনীতি সাম্য, ভ্রাতৃত্ব ও স্বাধীনতা তা ইসলামে উচ্চারিত হয়েছে।
৪. নৈতিক মূল্যবোধকে উচ্চস্থান দান : ইসলামের মূলনীতি হতে উৎসারিত মুসলিম দর্শন সব সময়ই নৈতিক মূল্যবোধকে উচ্চস্থান দিয়েছে। মুসলিম দর্শন শুধু ভাববাদে পর্যবসিত হয় নি বরং এ দর্শনে ভাববাদ, বস্তুবাদ, প্রজ্ঞাবাদের সমন্বয়ে এক নব্য চিন্তাধারা বিকশিত হয়েছে, যা উচ্চ নৈতিক মান সম্পন্ন।
৫. চিকিৎসাশাস্ত্রে অবদান : ইবনেসিনার হাতে চিকিৎসাবিদ্যার এতই উন্নতি সাধিত হয়েছিল যে, তার পরবর্তী ৫০০ বছর ধরে চিকিৎসা বিদ্যায় তিনিই প্রভাব বিস্তার করেছিলেন। তাঁর কিতাবুল শিক্ষা’ এক যুগান্তকারী গ্রন্থ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুসলমান চিন্তাবিদদের জগৎ ও জীবন সম্পর্কে জিজ্ঞাসা এবং সে সম্পর্কে তাদের মতামতই মুসলিম দর্শন হিসেবে পরিচিত। জগৎ ও জীবন সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা পেতে হলে মুসলিম দর্শনের আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%81%e0%a6%b8%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%ae-%e0%a6%a6%e0%a6%b0%e0%a7%8d/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!