ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

মুদ্রা বাজার কাকে বলে ? বাংলাদেশে মুদ্রা বাজারের কার্যকারিতা আলোচনা কর ।

[ad_1]

👉 মুদ্রা বাজার কাকে বলে ? বাংলাদেশে মুদ্রা বাজারের কার্যকারিতা আলোচনা কর ।

উত্তর ৷ ভূমিকা : মুদ্রা বাজার মূলত স্বল্পমেয়াদি ঋণের লেনদেনের কারবার করে এবং মূলধন বাজার দীর্ঘমেয়াদি ঋণের লেনদেনের কারবার করে । যে কোন প্রতিষ্ঠানের উভয় ধরনের ঋণের প্রয়োজন হয় । স্বল্পমেয়াদি ঋণের আদানপ্রদানের জন্য সাধারণত মুদ্রা বাজার কাজ করে । দীর্ঘমেয়াদি ঋণের আদানপ্রদানের জন্য সাধারণত মূলধন বাজার কাজ করে । মুদ্রা বাজার ও মূলধন বাজার উভয়ই ঋণ নিয়ে কারবার করে । এদিক থেকে বিচার করলে মুদ্রা বাজার ও মূলধন বাজার উভয়ই পরস্পর নির্ভরশীল এবং একে অন্যের পরিপূরক হিসেবে কাজ করে ।

মুদ্রা বাজারের সংজ্ঞা : যে বাজারে স্বল্পমেয়াদি ঋণ হিসেবে অর্থের লেনদেন হয় তাকে মুদ্রা বাজার বলে । স্বল্প মেয়াদ বলতে সাধারণত ১ বছরের বা তার কম সময়কালকে বুঝায় ।

বাংলাদেশে মুদ্রা বাজারের কার্যকারিতা : মুদ্রা বাজার দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । উন্নত ও • সুসংহত মুদ্রা বাজার দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক শক্তি হিসেবে কাজ করে ।

নিম্নরূপে বাংলাদেশে মুদ্রা বাজারের কার্যাবলি আলোচনা করা হলো :

১. মূলধন সংগ্রহ : মুদ্রা বাজারের অন্যতম কাজ হলো মূলধন সংগ্রহ করা । শেয়ার , ডিবেঞ্চার ও অন্যান্য সিকিউরিটি বিক্রি করে মুদ্রা বাজার মূলধন গঠনে সার্বিক সহায়তা প্রদান করে থাকে ।

২. বাণিজ্যিক ব্যাংকে সহায়তা প্রদান : মুদ্রা বাজার বাণিজ্যিক ব্যাংকসমূহে নানাভাবে সহায়তা প্রদান করে থাকে । মুদ্রা বাজারের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকসমূহ তাদের ঋণপত্র ও সিকিউরিটিসমূহ দ্রুত নগদ টাকায় পরিণত করতে পারে । ফলে বাণিজ্যিক ব্যাংকগুলো স্বল্প পরিমাণ রিজার্ভ নিয়েও নিরাপদে ব্যবসায় বাণিজ্য চালিয়ে যেতে সক্ষম হয় । এতে বাণিজ্যিক ব্যাংকসমূহে মুনাফার পরিমাণও বেড়ে যায় ।

৩. শিল্পোন্নয়ন : মুদ্রা বাজার দেশের শিল্পোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । কোন দেশের অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত হলো শিল্পোন্নয়ন । শিল্পোন্নয়ন ছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয় । উন্নত মুদ্রা বাজার দেশে শিল্পোন্নয়নের পথ সুগম করে ।

৪. অর্থ লগ্নির সুবিধা : কেউ যদি তার অর্জিত অর্থ লগ্নি করতে চায় , তাহলে মুদ্রা বাজার অর্থ লগ্নিতে সহায়তা প্রদান করে । দেশের ব্যাংক ও বীমা কোম্পানিসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানসমূহের অর্থ বিনিয়োগের ক্ষেত্রেও মুদ্রা বাজার বিশেষ ভূমিকা পালন করে । মুদ্রা বাজারে সর্বদা শেয়ার , ডিবেঞ্চার , সিকিউরিটি প্রভৃতি ক্রয়বিক্রয় হয় । তাই মুদ্রা বাজারের উপস্থিতির জন্যই বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান লাভজনক বিনিয়োগ করতে সক্ষম হয় ।

৫. ঋণের যোগান : মুদ্রা বাজার স্বল্পমেয়াদি ঋণের যোগান দেয় । বিভিন্ন রকম বিনিয়োগকারী তাদের ব্যবসায়কে সচল রাখার জন্য মুদ্রা বাজার থেকে ঋণ নিয়ে থাকে । ব্যবসায়ীরা স্বল্পমেয়াদি ঋণ সংগ্রহ করে তাদের ব্যবসায় বাণিজ্যের চাকা সচল রাখতে পারে ।

৬. অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা: দেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে মুদ্রা বাজার দেশের অর্থনীতির দর্পণ হিসেবে কাজ করে । দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হলে মুদ্রা বাজারে এর প্রতিফলন ঘটে থাকে । সুতরাং মুদ্রা বাজারের গতিবিধির দিকে লক্ষ্য রেখে ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান বিভিন্ন কার্যকর অর্থনৈতিক সিদ্ধান্ত নিতে পারে ।

৭. কেন্দ্রীয় ব্যাংকের সর্বময় কর্তৃত্ব : মুদ্রা বাজারের অন্যতম কার্যাবলি হলো কেন্দ্রীয় ব্যাংককে সর্বময় কর্তৃত্ব হিসেবে মেনে নেয়া । মুদ্রা বাজারের গুরুত্বপূর্ণ কার্যাবলি কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে সম্পাদন করা হয় ।

৮. বৃহদায়তন : মুদ্রা বাজার অনেক সময় বড় আকারের ঋণদান কর্মসূচিতে অংশগ্রহণ করে । এ ব্যবস্থা ঋণদাতা ও ঋণগ্রহীতা পারস্পরিক সহযোগিতার মাধ্যমে তাদের কার্যাবলি সম্পাদন করে থাকে ।

৯. মুদ্রাস্ফীতি রোধ : আধুনিক কালে ব্যাংক ঋণের স্বাভাবিক বৃদ্ধি মুদ্রাস্ফীতির অন্যতম কারণ । সুতরাং ঋণের পরিমাণ নিয়ন্ত্রণ করে মুদ্রা বাজার দেশের মুদ্রাস্ফীতি রোধে সহায়তা করতে পারে । তাছাড়া উন্নত মুদ্রা বাজার বৈদেশিক মূলধন আকর্ষণ করে দেশে মূলধনের যোগান বৃদ্ধি করতে পারে ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার শেষে আমরা একথা বলতে পারি , মুদ্রা বাজার স্বল্পমেয়াদি ঋণদান করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । আমাদের অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ঋণের প্রয়োজন দিন দিন বৃদ্ধি পাচ্ছে । আমাদের ঋণদান সংস্থাগুলোকে সুসংহত ও উন্নত করতে হলে মুদ্রা বাজারকে সুসংহত করতে হবে । উন্নয়নশীল অর্থনীতির আর্থিক প্রয়োজন মিটাতে হলে আমাদের মুদ্রা বাজারের উন্নতি সাধন করা একান্ত অপরিহার্য ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!