মীমাংসা দর্শন কী?

অথবা, মীমাংসা দর্শন বলতে কী বুঝ?
অথবা, মীমাংসা দর্শন কাকে বলে?
অথবা, মীমাংসা দর্শনের সংক্ষিপ্ত পরিচয় দাও।
অথবা, মীমাংসা দর্শন সম্পর্কে লেখ।
উত্তর৷ ভূমিকা :
ভারতীয় দর্শনের সম্প্রদায়গুলোকে প্রধানত দুই শ্রেণিতে বিভক্ত করা হয়। যথা : ১. আস্তিক, ২. নাস্তিক। সাংখ্য, যোগ, ন্যায়, বৈশেষিক, মীমাংসা ও বেদান্ত এ ছয়টি দর্শন সম্প্রদায়কে আস্তিক বলা হয়। নিম্নে মীমাংসা দর্শন আলোচনা করা হলো।
মীমাংসাদর্শন : মহর্ষি জৈমিনি মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠাতার নামানুসারে মীমাংসা দর্শনের আর এক নাম ‘জৈমিনি দর্শন’ । বেদের দুটি ভাগ। যথা : এক ভাগের নাম পূর্বকাণ্ড বা কর্মকাণ্ড এবং আর এক ভাগের নাম উত্তরকাণ্ড বা জ্ঞানকাণ্ড। মীমাংসা দর্শন বেদের পূর্বকাণ্ড বা কর্মকাণ্ডের উপর প্রতিষ্ঠিত। আলোচনার সুবিধার্থে মীমাংসা দর্শনকে তিন ভাগে ভাগ করা হয়। যথা : ১. জ্ঞান (Knowledge) ২. তত্ত্ব (Metaphysics) এবং ৩. নীতি ও ধর্ম (Ethics and Religion)। মীমাংসা জ্ঞানতত্ত্বের আলোচনার মধ্যে জ্ঞানের স্বরূপ, যথার্থ এবং অযথার্থ জ্ঞানের পার্থক্য নির্ণয়, যথার্থ জ্ঞানলাভের উপায় বা প্রমাণ এবং এদের সংশ্লিষ্ট নানাবিধ সমস্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। মহর্ষি জৈমিনি
প্রণীত ‘মীমাংসাসূত্র’ মীমাংসা দর্শনের মূলগ্রন্থ। মীমাংসা দর্শনের কাজ হলো বেদনির্দিষ্ট যাগযজ্ঞাদির ব্যাখ্যা করা এবং যুক্তির সাহায্যে তাদের সমর্থন করা।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ভারতীয় দার্শনিক সম্প্রদায়ের পারস্পরিক আলোচনার দ্বারাই ভারতের প্রতিটি দর্শন সমৃদ্ধ হয়ে উঠেছে। তাইতো ভারতীয় দর্শনের আস্তিক সম্প্রদায়গুলোর মধ্যে মীমাংসা দর্শন গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a6%b6%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%80%e0%a6%ae%e0%a6%be%e0%a6%82%e0%a6%b8%e0%a6%be/