মীমাংসা দর্শনের শক্তি ও অপূর্ব সংক্ষেপে আলোচনা কর।

অথবা, শক্তি ও অপূর্ব সম্পর্কে মীমাংসকদের মত সংক্ষেপে আলোচনা কর।
অথবা, শক্তি ও অপূর্ব সম্পর্কে মীমাংসা মতবাদ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, মীমাংসকদের মতে শক্তি ও অপূর্ব কী?
অথবা, শক্তি ও অপূর্ব সম্পর্কে মীমাংসকদের অভিমত কী?
উত্তর৷ ভূমিকা :
মহর্ষি জৈমিনি মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠাতার নামানুসারে মীমাংসা দর্শনের আর এক নাম ‘জৈমিনি দৰ্শন’। মীমাংসা দর্শন বেদের পূর্বকাণ্ড বা কর্মকাণ্ডের উপর প্রতিষ্ঠিত। আলোচনার সুবিধার্থে মীমাংসা দর্শনকে তিন ভাগে ভাগ করা হয়। যথা : ১. জ্ঞান (Knowledge) ২. তত্ত্ব (Metaphysics) এবং ৩. নীতি ও ধর্ম
(Ethics and Religion)। প্রমাণ হলো যথার্থ জ্ঞান লাভের প্রণালি বা উপায়। মীমাংসকগণ তাঁদের তত্ত্ববিদ্যার আলোচনায় পদার্থ, জগৎ, শক্তি ও অপূর্ব এবং আত্মা সম্পর্কে আলোচনা করেছেন। নিম্নে মীমাংসা দর্শনের তত্ত্ববিদ্যার শক্তি ও অপূর্ব সম্পর্কে আলোচনা করা হলো :
শক্তি ও অপূর্ব : কার্যকারণ তত্ত্ব আলোচনা করতে গিয়ে মীমাংসকগণ ‘শক্তি’র অস্তিত্ব স্বীকার করেছেন। তাঁদের মতে, প্রত্যেক কারণের মধ্যে এক অপ্রত্যক্ষ শক্তি প্রচ্ছন্ন অবস্থায় থাকে এবং সেই শক্তিই কার্য উৎপন্ন করে। কোন প্রকারে যদি ঐ কারণস্থিত শক্তি নষ্ট হয়ে যায় তবে ঐ কারণ হতে কোন কার্য উৎপন্ন হয় না। যেমন- যেকোন বীজে অঙ্কুর উৎপাদনের শক্তি আছে এবং সেই শক্তিই অঙ্কুর উৎপন্ন করে। কোন প্রকারে যদি বীজস্থিত ঐ শক্তি নষ্ট হয় তবে ঐ বীজ হতে কোন অঙ্কুর উৎপন্ন হয় না। যেমন— বীজ শুকিয়ে গেলে বীজের অঙ্কুর উৎপাদনের শক্তি নষ্ট হয় এবং শুকনো বীজ থেকে কোন অঙ্কুর উৎপন্ন হয় না। মীমাংসকগণ আরো বলেন যে, ভিন্ন ভিন্ন কারণের ভিন্ন ভিন্ন শক্তি থাকে। যেমন- বীজের অঙ্কুর উৎপাদনের শক্তি, আগুনের দাহিকা শক্তি ইত্যাদি । কোন বিশেষ কারণ হতে কোন বিশেষ কার্য উৎপন্ন কেন এবং কারণ উপস্থিত থাকলেও কোন কোন সময় কার্য উৎপন্ন হয় না কেন-এসব প্রশ্নের সমাধান মীমাংসকদের ‘শক্তিবাদ’ দিতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মীমাংসকরা তাঁদের তত্ত্ববিদ্যার আলোচনায় শক্তি ও অপূর্ব সম্পর্কে খুবই গুরুত্বপূর্ণভাবে এবং নতুন দৃষ্টিভঙ্গির আলোচনা করেছেন। তাইতো মীমাংসা দর্শনের তত্ত্ববিদ্যার আলোচনায় শক্তি ও অপূর্ব সম্পর্কীয় আলোচনা ভারতীয় দর্শনে একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a6%b6%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%80%e0%a6%ae%e0%a6%be%e0%a6%82%e0%a6%b8%e0%a6%be/