মীমাংসা দর্শনের ভ্রম সংক্ষেপে আলোচনা কর।

অথবা, ভ্রম সম্পর্কে মীমাংসকদের মত সংক্ষেপে আলোচনা কর।
অথবা, ভ্রম সম্পর্কে মীমাংসা মতবাদ সংক্ষেপে আলোচনা কর।
অথবা,মীমাংসকদের মতে ভ্ৰম কী?
অথবা, ভ্রম সম্পর্কে মীমাংসকদের অভিমত কী?
উত্তর৷ ভূমিকা :
ভারতীয় দর্শনের বিভিন্ন আস্তিক স্কুলসমূহের মধ্যে মীমাংসা দর্শন খুবই গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। মহর্ষি জৈমিনি মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠাতার নামানুসারে মীমাংসা দর্শনের আর এক নাম জৈমিনি দৰ্শন’ । মীমাংসা দর্শন বেদের পূর্বকাণ্ড বা কর্মকাণ্ডের উপর প্রতিষ্ঠিত। আলোচনার সুবিধার্থে মীমাংসা দর্শনকে তিন ভাগে ভাগ করা হয়। যথা : ১. জ্ঞান (Knowledge) ২. তত্ত্ব (Metaphysics) এবং ৩. নীতি ও ধর্ম (Ethics and Religion)। প্রমাণ হলো যথার্থ জ্ঞান লাভের প্রণালি বা উপায়। নিম্নে মীমাংসা দর্শনের ভ্রম সম্পর্কে আলোচনা করা হলো :
ভ্রম (Error) : মীমাংসকদের মতে, সব জ্ঞানই স্বতঃপ্রামাণ্য। অর্থাৎ সব জ্ঞানই সত্যতা দাবি করে। এখন প্রশ্ন হলো সব জ্ঞানই যদি সত্যতা দাবি করে তবে ভ্রান্ত জ্ঞানের বা ভ্রমের উদ্ভব হয় কেমন করে? ভ্রম সম্পর্কে প্রভাকর এবং ভট্ট সম্প্রদায় ভিন্ন মত পোষণ করেন। প্রভাকরদের মতে, সব জ্ঞানই সত্য, তথাকথিত ভ্রান্ত জ্ঞানের ক্ষেত্রে প্রত্যক্ষ ও স্মৃতি-এ দুই প্রকার জ্ঞানের সংমিশ্রণ হয়। যেমন- রজ্জুতে যখন সর্প ভ্রম হয় তখন রজ্জুর প্রত্যক্ষ হয় এবং সর্পের স্মরণ হয়, যেহেতু রজ্জুর সঙ্গে সর্পের সাদৃশ্য আছে। কিন্তু স্মৃতি নাশ বা স্মৃতি প্রমোষের জন্য (Due to lapse of memory) প্রত্যক্ষ ও স্মৃতি যে পৃথক জ্ঞান, এ বোধ থাকে না । ফলে রজ্জুতে সর্প ভ্রম উৎপন্নমহয়। প্রভাকরদের ভ্রম সম্পর্কে এ মতবাদ অখ্যাতিবাদ নামে পরিচিত 1 ভট্ট সম্প্রপদায় প্রভাকরদের উপর্যুক্ত মতবাদ স্বীকার করেন না। তাঁদের মতে, জ্ঞান হলো ভ্রান্ত প্রত্যক্ষণ, ভ্রমে একটি বস্তুকে আর একটি বস্তুরূপে প্রত্যক্ষ করা হয়। যেমন- রজ্জুতে যখন সর্পভ্রম হয়, তখন রজ্জুকে সর্পরূপে প্রত্যক্ষ করা হয়
না। জ্ঞান সম্পর্কে ভট্টদের মতবাদ বিপরীত খ্যাতিবাদ নামে পরিচিত। প্রভাকর এবং ভট্ট সম্প্রদায় ভ্রম সম্পর্কে ভিন্ন মত পোষণ করলেও উভয় সম্প্রদায় এ কথা স্বীকার করেন যে, জ্ঞানের সত্যতা স্বাভাবিক এবং ভ্রম তার ব্যতিক্রম।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মীমাংসকরা তাঁদের প্রমাণ সম্পর্কীয় মতবাদে ভ্রম সম্পর্কে খুবই গুরুত্বপূর্ণভাবে এবং নতুন দৃষ্টিভঙ্গির আলোচনা করেছেন। যে কোনভাবে জ্ঞান লাভ করতে হলেই প্রমাণ চলে আসে।
তাইতো মীমাংসা দর্শনের ভ্রম সম্পর্কীয় আলোচনা ভারতীয় দর্শনে একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a6%b6%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%80%e0%a6%ae%e0%a6%be%e0%a6%82%e0%a6%b8%e0%a6%be/