মীমাংসা দর্শনের উপমান প্রমাণ সংক্ষেপে আলোচনা কর।

অথবা, উপমান সম্পর্কে মীমাংসকদের মত সংক্ষেপে আলোচনা কর।
অথবা, উপমান সম্পর্কে মীমাংসা মতবাদ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, মীমাংসকদের মতে উপমান কী?
অথবা, মীমাংসা দর্শনে উপমান সম্পর্কে কী বলা হয়েছে?
উত্তরা ভূমিকা :
মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি জৈমিনি। মীমাংসা দর্শনকে তিন ভাগে ভাগ করা হয়। যথা : ১. জ্ঞান (Knowledge) ২. তত্ত্ব (Metaphysics) এবং ৩. নীতি ও ধর্ম (Ethics and Religion)। প্রমাণ হলো যথার্থ জ্ঞান লাভের প্রণালি বা উপায়। মীমাংসা দর্শনে প্রমাণ ছয় প্রকার। যথা : ১. প্রত্যক্ষ, ২. অনুমান, ৩. শব্দ, ৪.
উপমান, ৫. অর্থাপত্তি এবং ৬. অনুপলব্ধি। নিম্নে মীমাংসা দর্শনের উপমান প্রমাণ আলোচনা করা হলো :
উপমান (Comparison) : নৈয়ায়িকদের মত মীমাংসকরাও উপমানকে একটি স্বতন্ত্র প্রমাণরূপে গণ্য করেন। তবে মীমাংলা প্রদত্ত উপমানের ব্যাখ্যা নৈয়ায়িক প্রদত্ত ব্যাখ্যা হতে ভিন্ন। নৈয়ায়িকদের মতে, সংজ্ঞা হতে সংজ্ঞীর (যার সংজ্ঞা দেয়া হয়েছে) যে জ্ঞান তাই উপমান। কিন্তু মীমাংসকদের মতে, পূর্ব প্রত্যক্ষীভূত বস্তুর সাথে বর্তমানে প্রত্যক্ষীভূত বস্তুর সাদৃশ্যজ্ঞানই উপমান। উদাহরণস্বরূপ, কোন ব্যক্তি তার নিজ বাড়িতে একটি গরু দেখেছেন। কিছুদিন পরে তিনি বনে গিয়ে একটি গবন্ধ (বন্য গাভী) দেখলেন এবং লক্ষ করলেন যে, বাড়িতে দৃষ্ট গরুর সাথে এর সাদৃশ্য আছে। এরপর তিনি বাড়িতে দেখা গরুটিকে স্মরণ করলেন এবং জানলেন যে, স্মৃতিতে উপস্থিত পূর্বদৃষ্ট গরু বর্তমানে প্রত্যক্ষীভূত গবয় সদৃশ। মীমাংসকদের মতে, উপমানকে প্রত্যক্ষ বলা যায় না। কারণ, পূর্ব-দৃষ্ট বস্তুটি (এখানে বাড়িতে দেখা গরুটি) জ্ঞান উৎপাদনের সময় ইন্দ্রিয়ের সম্মুখে অনুপস্থিত, একে স্মৃতিও বলা যায় না। কারণ পূর্বদৃষ্ট গরুটিকে স্মরণ করা হলেও গরু সাথে সবস্ত্রের সাদৃশ্য পূর্বজ্ঞাত নয়। মীমাংসকদের মতে, উপমান অনুমানও নয়। কারণ দুটি সদৃশ বস্তুর (এখানে গরু ও গবর) মধ্যে নিরত সম্পর্কের জ্ঞান, বাকে ব্যাপ্তি জ্ঞান বলা হয়, এখানে তার অভাব আছে। একে শব্দ-জ্ঞানও বলা যায় না, বেহেতু উপমানলব্ধ জ্ঞান কোন বিশ্বাসযোগ্য ব্যক্তি বা বেদের উপর নির্ভর করে না। সুতরাং উপমান একটি স্বতন্ত্র প্রমাণ। এ বলে স্বীকার করতে হ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মীমাংসকরা তাঁদের প্রমাণ সম্পর্কীয় মতবাদে উপমান প্রমাণের খুবই গুরুত্বপূর্ণভাবে এবং নতুন দৃষ্টিভঙ্গির আলোচনা করেছেন। যে কোনভাবে জ্ঞান লাভ করতে হলেই প্রমাণ চলে আসে। আর প্রমাণ সম্পর্কীয় মতবাদের মধ্যে উপমান প্রমাণ ভারতীয় দর্শনে একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a6%b6%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%80%e0%a6%ae%e0%a6%be%e0%a6%82%e0%a6%b8%e0%a6%be/