মীমাংসা দর্শনের অনুমান কী?

অথবা, মীমাংসা দর্শনের অনুমান বলতে কী বুঝ?
অথবা, মীমাংসা অনুমান কী?
অথবা, মীমাংসকদের আলোকে অনুমানের সংজ্ঞা দাও।
অথবা, মীমাংসকদের মতে অনুমান কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
ভারতীয় দর্শনের ‘বিভিন্ন আস্তিক স্কুলসমূহের মধ্যে মীমাংসা দর্শন খুবই গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। মহর্ষি জৈমিনি মীমাংসাদর্শনের প্রতিষ্ঠাতা। মীমাংসা দর্শনকে তিন ভাগে ভাগ করা হয়। যথা : ১. জ্ঞান (Knowledge) ২. তত্ত্ব (Metaphysics) এবং ৩. নীতি ও ধর্ম (Ethics and Religion)। প্রমাণ হলো যথার্থ জ্ঞান লাভের প্রণালি বা উপায়। জৈমিনির মতে, প্রমাণ তিন প্রকারের। যথা : ১. প্রত্যক্ষ, ২. অনুমান ও ৩. শব্দ। কিন্তু
প্রভাকরের মতে প্রমাণ পাঁচ প্রকারের। যথা : ১. প্রত্যক্ষ, ২. অনুমান, ৩. শব্দ, ৪. উপমান ও ৫. অর্থাপত্তি। কুমারিল ভট্ট প্রভাকর মিত্র প্রদত্ত পাঁচ প্রকার প্রমাণের সাথে আর একটি প্রমাণ যোগ করেন। সেটি হলো অনুপলব্ধি। সুতরাং কুমারিলের মতে প্রমাণ ছয় প্রকার। যথা : ১. প্রত্যক্ষ, ২. অনুমান, ৩. শব্দ, ৪. উপমান, ৫. অর্থাপত্তি এবং ৬. অনুপলব্ধি। নিম্নে মীমাংসা দর্শনের অনুমান প্রমাণ আলোচনা করা হলো :
অনুমান (Inference) : অনুমান সম্পর্কে মীমাংসকদের আলোচনা ন্যায় দর্শন বা নৈয়ায়িক মতের অনুরূপ। অনুমান শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো জ্ঞানের পশ্চাৎগামী জ্ঞান। ‘অনু’ শব্দের অর্থ ‘পশ্চাৎ’ এবং ‘মান’ শব্দের অর্থ ‘জ্ঞান’। সাধারণ অর্থে অনুমান হলো সেই জ্ঞান যা অন্য জ্ঞানকে অনুসরণ করে। এ প্রসঙ্গে Chatterjee & Datta তাঁদের An Introduction to Indian Philosophy; গ্রন্থে বলেন, “Aunumāna (anu-after, māna – knowledge) literally ” means a cognition or knowledge which follows some other knowledge.” (Page-180) যখন কোন জ্ঞাত বিষয়ের উপর নির্ভর করে এবং তার দ্বারা সমর্থিত হয়ে কোন অজ্ঞাত বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করা হয় তখন তাকে অনুমিতি বলে। অনুমিতি হলো পরোক্ষ জ্ঞান। কাজেই, কোন একটি বিষয়কে প্রত্যক্ষ করে সেই প্রত্যক্ষ জ্ঞানের ভিত্তিতে অপর একটি অজ্ঞাত বিষয় সম্পর্কে জ্ঞানলাভ করার প্রক্রিয়াকে অনুমান বলে। অনুমান হলো পরোক্ষ জ্ঞান, প্রত্যক্ষ জ্ঞান নয় । সুতরাং অনুমান হলো এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ায় আমরা কোন হেতু বা লিঙ্গ সম্পর্কে জ্ঞান লাভ করি ।
উদাহরণ : পর্বতটি বহ্নিমান, যেহেতু পর্বতটি ধূমবান এবং যেখানেই ধূম সেখানেই বহ্নি।
আলোচ্য উদাহরণে ধূম প্রত্যক্ষ করে তারই মাধ্যমে আর একটি বস্তু বহ্নি সম্পর্কে জ্ঞান লাভ করা হয়, যেহেতু সেই বস্তুটিতে হেতু বা লিঙ্গ অবস্থিত এবং হেতু বা লিঙ্গ ও সেই বস্তুটির মধ্যে ব্যাপ্তি সম্বন্ধ বর্তমান। উপসংহার : পরিশেষে বলা যায় যে, মীমাংসকদের জ্ঞানতত্ত্বে অনুমান সম্পর্কে যে আলোচনা করা হয়েছে তা ভারতীয় দর্শনের গুমীমাংসা দর্শনের অনুমান কী?রুত্বপূর্ণ বিষয়। মূলত ভারতীয় দর্শন যে বিচার বিযুক্ত নয় এবং অতিসূক্ষ্ম বিচার বিমীমাংসা দর্শনের অনুমান কী?শ্লেষণের উপর প্রতিষ্ঠিত মীমাংসকদের অনুমান সম্পর্কিত আলোচনায় সে কথাই প্রমাণিত হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a6%b6%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%80%e0%a6%ae%e0%a6%be%e0%a6%82%e0%a6%b8%e0%a6%be/