মার্কসের অর্থনৈতিক নারীবাদ কী?

অথবা, মার্কস এর অর্থনৈতিক নারীবাদ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
অথবা, মার্কসের অর্থনৈতিক নারীবাদ সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, মার্কসের অর্থনৈতিক নারীবাদ বলতে কী বুঝ?
অথবা, মার্কসের অর্থনৈতিক নারীবাদ সম্পর্কে তুমি যা জান তা সংক্ষেপে লিখ।
অথবা, মার্কসের অর্থনৈতিক নারীবাদ সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদী প্রবক্তাগণ বিশ্বাস করেন যে, নারীনির্যাতন ব্যক্তির স্বেচ্ছাপ্রণোদিত ফল নয়, বরং ব্যক্তি যে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক কাঠামোর মধ্যে বাস করে সে কাঠামোর ফলশ্রুতি। পরিবার ও কর্মস্থলে নারীর ভূমিকা যদি পুরুষের অধীন করে না রাখতো তাহলে তার মনমানসিকতা অন্যরকম হতো। মার্কস ধনিকতন্ত্রকে শোষণ ব্যবস্থা হিসেবে অভিহিত করেন।
মার্কসের অর্থনৈতিক নারীবাদ : মার্কসের অর্থনৈতিক তত্ত্ব ও নারীবাদকে নিম্নে ব্যাখ্যা করা হলো :
১. উদ্বৃত্ত মূল্য : মার্কসের অর্থনৈতিক মতবাদে মালিক উৎপাদিত পণ্যের মূল্য নির্ধারণ করে। শ্রমিকের মজুরির অতিরিক্ত যে মূল্য সে বিক্রয় করে তা মালিকের লাভ। শ্রমিকের মজুরি ও পণ্যের দাম এ দুয়ের ব্যবধানকে মার্কস বলেছেন উদ্বৃত্ত মূল্য । মালিক শ্রমিককে বঞ্চিত করে এ উদ্বৃত্ত মূল্য ভোগ করে। এ উদ্বৃত্ত মূল্য পুঁজিবাদে শোষণের হাতিয়ার। মার্কসের
মতে উদ্বৃত্ত মূল্য যত বেশি হবে, শ্রমিক তত শোষিত হবে এবং নারীনির্যাতনের মাত্রাও বেশি হবে।
২. শ্রমিকের স্বাধীনতা : নারী শ্রমিক হলো শ্রমশক্তির একটি বিরাট অংশ। ফলে শ্রমিক হিসেবে নারী গণ্য হয়। তাই অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তিবলে মালিক শ্রমিককে মালিকের শর্ত ও মজুরিতে কাজ করতে বাধ্য করতে পারে। তবে শ্রমিকের স্বাধীনতা সমাজতান্ত্রিক মতবাদে রয়েছে।
৩. নারীমুক্তি : মার্কসের বিশ্লেষণ নারীবাদীদের মধ্যে আশার সঞ্চার করেছে। নারীকে নিজের বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ মুক্তির লক্ষ্যে সচেতন হতে হবে। কেবল সচেতনতাই নয়, ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে ও সমাজের পরিবর্তন ঘটাতে হবে।
৪. শ্রেণি সচেতনতা : শ্রেণি সচেতনতা সম্পর্কে মার্কসের আশাবাদ মার্কসীয় নারীবাদী প্রবক্তাদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে। নির্যাতনের তিক্ত অভিজ্ঞতায় সকল নারী এক ও অভিন্ন। তাই তাদের শ্রেণি স্বার্থরক্ষা করতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে আমরা বলতে পারি, মার্কস নারীর মুক্তি ও অধিকার আদায়ের লক্ষ্যে যে ধারণা প্রদান করেন তা যদি আমাদের রাষ্ট্র ব্যবস্থায় প্রয়োগ করা যায় তাহলে নারীমুক্তি অবশ্যম্ভাবী।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/