ভাষা আন্দোলনের প্রথম পর্যায় লিখ।

অথবা, ভাষা আন্দোলনের প্রথম ধাপটি আলোচনা কর।
অথবা, ভাষা আন্দোলনের প্রথম ধাপটি সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, ভাষা আন্দোলনের প্রথম পর্যায় সংক্ষেপে উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
১৯৪৭ সালে দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে ভারত-পাকিস্তান নামে দুটি রাষ্ট্রের জন্ম হয় । পাকিস্তানের দুটি অঙ্গ ছিল পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। বাংলাদেশ ছিল তৎকালীন পূর্ব পাকিস্তান। জন্মলগ্ন থেকেই পূর্ব পাকিস্তান পশ্চিম পাকিস্তান দ্বারা শোষিত হয়ে আসছিল।
ভাষা আন্দোলনের প্রথম পর্যায় : পাকিস্তানের কেন্দ্রীয় সরকার পাকিস্তান সৃষ্টির পর থেকে পূর্ব-পাকিস্তানের স্বতন্ত্র সাংস্কৃতিক সত্তাকে ধ্বংস করার প্রচেষ্টা চালায়, যার প্রেক্ষিতে সূচিত হয় ভাষা আন্দোলন। ভাষা আন্দোলন
বাংলাদেশের ইতিহাসে এক অনন্য সাধারণ ঘটনা। ভাষা আন্দোলনের সূত্রপাত হয় ১৯৪৭ সালের সেপ্টেম্বর মাসে। ১৯৪৭ সালের ২ সেপ্টেম্বর ‘তমদ্দুন-মসলিস’ নামে একটি সাংস্কৃতিক প্রতিষ্ঠান গঠিত হয়। এই প্রতিষ্ঠানটি বাংলাভাষাকে শিক্ষার মাধ্যম ও আইন-আদালতের ভাষা হিসেবে ব্যবহার করার জন্য জোর প্রচারণা চালায়। ‘তমদ্দুন
মজলিসের’ উদ্যোগে ১৯৪৭ সালের অক্টোবর মাসে সর্বপ্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। ১৯৪৭ সালের ডিসেম্বর মাসে করাচীতে কেন্দ্রীয় পর্যায়ে শিক্ষা সম্মেলনে সর্বসম্মতিক্রমে উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার সিদ্ধান্ত গৃহীত হয়। এ সিদ্ধান্তের প্রতিবাদে ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা এবং পূর্ব পাকিস্তানের সরকারি ভাষা ও শিক্ষার মাধ্যম করার দাবি জানিয়ে প্রস্তাব গৃহীত হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, এ প্রস্তাবের মধ্যদিয়ে বাংলাকে পূর্ব পাকিস্তানের মানুষের রাষ্ট্রভাষা করার প্রথম প্রতিবাদ ধ্বনিত হয়।