বেগম রোকেয়ার সময়ে বাংলার হিন্দু সমাজের অবস্থা কিরূপ ছিল?

অথবা, বেগম রোকেয়ার প্রাক্কালে সমাজে হিন্দুদের অবস্থান নির্ণয় কর।
অথবা, “বেগম রোকেয়ার সময় মুসলমান অপেক্ষা হিন্দু সমাজ ছিল অগ্রসর”- ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
উনবিংশ শতকে বাংলার হিন্দু ও মুসলিম সমাজের প্রতি ইংরেজদের পক্ষপাতিত্বের নীতি বিরাজমান ছিল। তৎকালীন সময়ে মুসলিম সমাজ জ্ঞান-বিজ্ঞান, শিক্ষা-দীক্ষায় ছিল অনগ্রসর। বেগম রোকেয়া তেমনই এক সামাজিক পরিবেশে জন্মগ্রহণ করেন। তবে হিন্দু সমাজ শিক্ষা ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি সাধন করে।
গম রোকেয়ার সময়ে বাংলার হিন্দু সমাজের অবস্থা : বাংলাদেশের হিন্দু সমাজ ইংরেজি শিক্ষার ক্ষেত্রে মোটেও পিছিয়ে ছিল না। রামমোহন রায়,বৈদ্যনাথ মুখোপাধ্যায়, ডেভিড হেয়ার, স্যার হাইড ইস্টের সম্মিলিত প্রচেষ্টায় ১৮১৬ সালে হিন্দু কলেজ প্রতিষ্ঠিত হয়। বাংলার উদীয়মান হিন্দু মধ্যবিত্ত সমাজের শিক্ষা গ্রহণের ক্ষেত্রে এটি একটি যুগান্তকারী ঘটনা। রাজা রামমোহন রায় ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মত যুগ পুরুষের আবির্ভাবে হিন্দু সম্প্রদায়ের মধ্যে ইংরেজি শিক্ষাবিভাগ ত্বরান্বিত হয়েছিল, সে যুগে শিক্ষা গ্রহণের ক্ষেত্রে মুসলমান সমাজ অনেক পিছিয়েছিল। বাংলার মুসলমান সমাজে তখনও পর্যন্ত রাজা রামমোহন রায় কিংবা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ন্যায় যুগ পুরুষের আবির্ভাব ঘটে নি।শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে বাংলার মুসলমানদের পশ্চাৎপদতা কাটিয়ে উঠার জন্য উনিশ শতকের প্রথমার্ধে সম্মিলিত প্রচেষ্টার অভিব্যক্তি হিসেবে কোন সংঘ বা সমিতি প্রতিষ্ঠিত হতে দেখা যায় না। অথচ ধীরগতিতে হলেও উনিশ শতকের প্রথম থেকেই বাংলাদেশের হিন্দু সমাজের মধ্যে জাগরণের সাড়া সৃষ্টি হয়। ইংরেজি শিক্ষা গ্রহণের মাধ্যমে তারা চাকরির ক্ষেত্রে একচ্ছত্র সুবিধা ভোগ করতে থাকে। রাজা রামমোহন রায় প্রতিষ্ঠিত আত্মীয় সভা (১৮১৫), মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত তত্ত্ববোধিনী সভা (১৮৩৯), ডক্টর মুয়াটের উদ্যোগে প্রতিষ্ঠিত বিদ্বোৎসাহিনী সভা (১৮৫৩), কিশোরী চাঁদ মিত্রের উদ্যোগে প্রতিষ্ঠিত সুহৃদ সমিতি (১৮৫৪) প্রভৃতি প্রতিষ্ঠানের কর্মক্ষেত্র হিন্দুসমাজের মধ্যেই ছিল সীমাবদ্ধ। সভাসমিতি ও পত্রিকা প্রকাশের মাধ্যমে এ প্রতিষ্ঠানগুলো স্ব-স্ব সমাজের উন্নতি সাধনে ছিল তৎপর। ইংরেজ শাসকবর্গের সাথে আপস আলোচনা ও সমঝোতার মাধ্যমে হিন্দু সমাজের উন্নতি সাধনে উল্লিখিত প্রতিষ্ঠানসমূহ কার্যকর ভূমিকা গ্রহণ করেছিল। ফলে বাংলার হিন্দু সমাজ স্বল্প সময়ের মধ্যে জ্ঞানে, কর্মে, শিক্ষা, স্বাস্থ্যে প্রভূত উন্নতি সাধন করতে সক্ষম হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি যে, বেগম রোকেয়ার আবির্ভাবের প্রাক্কালে তৎকালীন হিন্দু সমাজের অবস্থা মুসলমান সমাজ অপেক্ষা ভালো ছিল। তারা শিক্ষাদীক্ষায় ব্যাপক অংশগ্রহণ করে প্রশাসনের বিভিন্ন পদে সমাসীন হন। সে সময় অনেক জ্ঞানীগুণী পণ্ডিত ও সমাজ সংস্কারকের আবির্ভাব ঘটে যারা বাঙালি সমাজের পুনর্গঠন করেন।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a6%e0%a6%b6-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a7%87%e0%a6%97%e0%a6%ae-%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%95%e0%a7%87/