বাঙালি দর্শনের উপর হিন্দুধর্মের প্রভাব আলোচনা কর।

অথবা, বাঙালি দর্শনে হিন্দুধর্মের প্রভাব সংক্ষেপে লিখ।
অথবা, বাঙালি দর্শনের উপর হিন্দুধর্মের প্রভাব অপরিসীম- উক্তিটি ব্যাখ্যা কর।
অথবা, বাঙালি দর্শন হিন্দুধর্ম দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত” উক্তিটি সম্পর্কে তোমার অভিমত দাও।
অথবা, বাঙালি দর্শনে হিন্দুধর্মের প্রভাব কতটুকু?
উত্তর।৷ ভূমিকা :
বাঙালি দর্শনচিন্তার ইতিহাস অতি প্রাচীন। প্রাচীনকাল থেকেই বাঙালি বিজাতি ও বিদেশি শাসন কর্তৃক শাসিত হলেও নিজস্ব মনন সাধনার ব্যাপারে তারা ছিল সব সময় স্বতন্ত্র। বাঙালি দর্শনে বিভিন্ন ধর্মের চিন্তাধারার সাথে নিজস্ব চিন্তার সমন্বয় ঘটিয়ে বাঙালি তার নিজস্ব দর্শন গড়ে তুলেছে। তাই বাঙালি দর্শনে হিন্দুধর্মের প্রভাব অনস্বীকার্য ।
বাঙালি দর্শনে হিন্দুধর্মের প্রভাব : সনাতন ধর্ম বা হিন্দুধর্ম দ্বারা বাঙালির দর্শন সর্বাধিক প্রভাবিত।প্রাচীনকাল থেকেই আর্য সংস্কৃতির বাহক বেদকে কেন্দ্র করে যাবতীয় ধর্মীয় দার্শনিক তথা সার্বিক আলোচনা পর্যালোচনা।করা হয়েছে। সনাতন ধর্মে এই বেদই মূল ধর্মগ্রন্থ। মূলত বেদের দার্শনিক আলোচনাকে বাদ দিলে বাঙালি দর্শনের তেমন কোনো প্রামাণ্য গ্রন্থ থাকে না। সনাতন ধর্ম খ্যাত হিন্দুধর্মের অনুসারী সাধকগণ মানুষের স্বরূপ সংজ্ঞা, উৎপত্তি, পরিণতি,জগতে মহান, বেঁচে থাকার সার্থকতা প্রভৃতি দার্শনিক সমস্যা নিয়ে আলোচনা করেন। এদের মধ্যে বাঙালি ও অবাঙালি
উভয়েই রয়েছে। হিন্দু ধর্মগ্রন্থ বেদ, গীতা, রামায়ণ, মহাভারত, মনুসংহিতা, কোটিল্যের অর্থশাস্ত্র, পুরাণ প্রভৃতির তত্ত্বালোচনাকে কেন্দ্র করে বাঙালি দর্শনের ভিত্তি গড়ে উঠে। বাঙালি দার্শনিকগণ হিন্দুধর্মের আলোকে প্রাচীন ও মধ্যযুগে কর্মবাদ, ভক্তিবাদ, মোক্ষ বা মুক্তি প্রভৃতি নিয়ে আলোচনা করেন। এসব গ্রন্থে মানুষের পাশাপাশি ঈশ্বর ও জগতের স্বরূপ, ঈশ্বরের সাথে জগৎ ও জগতের মানুষের সম্পর্ক; ঈশ্বরের অস্তিত্ব জীবনের চরম পরিণতি বা লক্ষ্য প্রভৃতি বিষয়ের ব্যাখ্যা রয়েছে। বেদের দার্শনিক আলোচনাকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে ষড়দর্শনের। উপনিষদের বিভিন্ন খণ্ডে মানুষকে সর্বাধিক গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়েছে। বাঙালির দর্শনের প্রাচীন যুগ বলতে মূলত হিন্দুধর্ম দ্বারা প্রভাবিত দর্শনকেই নির্দেশ করা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাচীনকাল থেকেই বাঙালি দর্শনের বিভিন্ন যুগে বিভিন্ন ধর্ম প্রভাব বিস্তার করেছে। প্রাথমিক স্তরেই বৈদেশিক সাহিত্য ও সনাতন ধর্ম প্রভাব বিস্তার করেছে। বাঙালি দর্শনে সুফিবাদ, বাউলবাদ,বৈষ্ণববাদ প্রভৃতি ভাবধারার প্রভাবও পরিলক্ষিত হয়। সুতরাং বাঙালি দর্শনের উপর হিন্দুধর্মের প্রভাব অপরিসীম।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%a6/