বাঙালির দর্শন কী?

অথবা, বাঙালির দর্শন কাকে বলে?
অথবা, বাঙালি দর্শনের সংজ্ঞা দাও।
অথবা, বাঙালি দর্শন বলতে কি বুঝ?
অথবা, বাঙালি দর্শনের পরিচয় দাও।
অথবা, বাঙালি দর্শন কী?
উত্তর।। ভূমিকা :
বাঙালির দর্শন চিন্তার ইতিহাস সুপ্রাচীন। অন্যান্য জাতি দ্বারা বাঙালি শাসিত হলেও নিজস্ব মনন সাধনার ব্যাপারে সে স্বতন্ত্র ছিল। বাঙালি দর্শনে অন্যান্য জাতির দর্শনচিন্তার প্রভাব লক্ষ করা যায়। ইতিহাসের প্রাথমিক যুগ থেকেই বাঙালি দর্শন ছিল সমৃদ্ধ। বিভিন্ন চিন্তাধারার সাথে নিজস্ব চিন্তার সমন্বয় ঘটিয়ে বাঙালি দর্শন চর্চা করেছে।
বাঙালি দর্শন : বাঙালি জাতীয় মনন সাধনার ইতিহাস অনুসন্ধান করলে দেখা যায়, অন্যান্য প্রাগ্রসর জাতির মতো বাঙালির দর্শনচিন্তা ও ইতিহাসের বিভিন্ন যুগে বিভিন্নভাবে বিকশিত হয়েছে। বাঙালি দর্শন বিকাশের প্রাচীন, মধ্য ও আধুনিক যুগে জগৎ ও জীবনের স্বরূপ ও গূঢ়ার্থ আবিষ্কার এবং যথার্থ মানবোচিত জীবনের অনুসন্ধানসহ মানুষকে নিয়ে মানুষের ভাবনা বাঙালির দর্শনচিন্তায় একটি অপরিহার্য বৈশিষ্ট্যরূপে দেখা দিয়েছে। তাই বলা যায়, বাঙালি দর্শন হলো বাঙালির ধ্যানধারণা, চিন্তামনন, ভাবধারা, মতামত, ধর্ম, রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি ইত্যাদির সংমিশ্রণ। বাঙালি দর্শন নিছক দুঃখবাদী কিংবা ভাববিলাসী দর্শন নয়; বাঙালি দর্শন হলো জগৎ ও জীবনের সাথে সম্পর্কিত দর্শন। তাই বলা যায়,বাংলা ও বাংলার সংস্কৃতি এবং ঐতিহ্যের বৈচিত্র্যময় রূপ ও রসের মাধুর্যে আপ্লুত হয়ে মরমি চেতনায় উদ্বুদ্ধ যে দর্শন তাকেই বাঙালি দর্শন বলে অভিহিত করা হয়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন দার্শনিক বিভিন্নভাবে বাঙালির দর্শনকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা প্রদান করা হলো :
অধ্যাপক ড. প্রদীপ কুমার রায় বলেন, “যে প্রজ্ঞাময় দর্শন বাংলাদেশের আবহমান কালের বিশাল পটভূমিতে,
প্রাগৈতিহাসিক কাল থেকে এ পর্যন্ত বিবর্তিত হয়েছে তাই বাঙালির দর্শন।”
অধ্যাপক সাইদুর রহমান বলেন, “বাঙালির দর্শন কেবল সমদর্শন নয়, খালি পরলোক চর্চা নয়, তত্ত্ববিদ্যার নিছক রোমন্থন ও কসরত নয়, পাশ্চাত্য ও প্রাচ্যের যে কোনো সার্থক দর্শনের ন্যায় বাঙালি দর্শনও মূলত জীবনদর্শন, উন্নত মানবজীবন প্রণয়ন ও যাপনের উপায়ানুসন্ধান।”
অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদ এর মতে, “বাঙালি দর্শন মুক্তি বা মোক্ষ লাভকে কেন্দ্র করে গড়ে উঠেছে।”
উপসংহার : উপরের আলোচনার আলোকে আমরা বলতে পারি, বাঙালির দর্শন হলো বাঙালির শিক্ষা, সংস্কৃতি,চিন্তা-চেতনা, মনন ইত্যাদি সম্পর্কে আলোচিত জীবনদর্শন। বাঙালি দার্শনিক, পণ্ডিত, মুনিঋষীদের জ্ঞাতগর্ভ চিন্তার ফসল হলো বাঙালির দর্শন।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%a6/