General Knowledge

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির গঠন কাঠামো উল্লেখ কর ।

অথবা, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির গঠন কাঠামো লিখ।
অথবা, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির গঠন কাঠামো তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
১৯৪৯ সালে আমাদের দেশে রেডক্রস সমিতি তার কার্যক্রম শুরু করে। স্বাধীনতার পর আমাদের দেশে কর্মরত রেডক্রস সোসাইটির নামকরণ করা হয় ‘বাংলাদেশ রেডক্রস সোসাইটি’। এরপর ১৯৮৮ সালে এ সমিতির নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয় ‘বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি’। এটি ‘League of the Red Cross Society’ এর পূর্ণাঙ্গ সদস্য।
বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির গঠন কাঠামো : বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির গঠন কাঠামো নিম্নরূপ :
১. সাধারণ পরিষদ (General body) : বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির সর্বোচ্চ নীতিনির্ধারণ প্রতিষ্ঠান হলো সাধারণ পরিষদ। সাধারণ পরিষদের গঠন কাঠামো নিম্নরূপ :
ক. ইউনিট নির্বাহ পরিষদ হতে নির্বাচিত-
i. ২ জন ডেলিগেট
ii. ১ জন সভাপতি
iii. ১ জন কোষাধ্যক্ষ ও
iv. ব্যবস্থা পর্ষদের সদস্য।
খ. প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রতিনিধি- ১ জন
গ. স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয় থেকে প্রতিনিধি-১ জন
ঘ. ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিনিধি-১ জন
ঙ. সমাজকল্যাণ ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি-২ জন।
২. ব্যবস্থাপনা পরিষদ (Managing Board) : সাধারণ পরিষদের যাবতীয় কার্যক্রম পরিচালনা করে ব্যবস্থাপনা পরিষদ । ব্যবস্থাপনা পরিষদের সদস্য সংখ্যা ১৫। এর মধ্যে রয়েছে-
ক. সভাপতি- ১ জন
খ. সহসভাপতি-১ জন
গ. কোষাধ্যক্ষ- ১ জন
ঘ. সদস্য- ১২ জন।
৩. ইউনিট (Unit) “ রেডক্রিসেন্ট সোসাইটির কার্যাবলি বাস্তবে মাঠ পর্যায়ে প্রয়োগের জন্য প্রতিটি জেলাতেই ইউনিট রয়েছে। বর্তমানে এই ইউনিটের সংখ্যা ৬৮ (৬৪টি জেলা + অতিঃ ৪টি)। প্রতিটি ইউনিটের কার্যক্রম পরিচালনা করে ‘ইউনিট নির্বাহ পরিষদ’। এর সদস্য সংখ্যা ১১।
৪. সচিবালয় (Secretariate) : বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির প্রশাসনিক ও প্রাত্যহিক কার্যক্রম পরিচালনার জন্য একটি সচিবালয় (Secretariate) রয়েছে। সচিবালয় হলো রেডক্রিসেন্ট সোসাইটির সদর দপ্তর ।
উপসংহার : উপযুক্ত আলোচনা থেকে বলা যায় যে, বাংলাদেশ রেডক্রিসেন্ট সমিতি জাতীয় দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এদেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে রেডক্রিসেন্ট সমিতির কার্যক্রম অবশ্যই প্রশংসার দাবিদার। রেডক্রিসেন্ট সমিতি এদেশে কিছু অনুসন্ধানমূলক কাজও পরিচালনা করে। প্রাকৃতিক দুর্যোগ,রাজনৈতিক বা অন্য কোন কারণে নিখোঁজ ব্যক্তির অনুসন্ধান, বন্দী দেশি বিদেশিদের অনুসন্ধান, খোঁজখবর, যোগাযোগ এবং সহায়তা প্রদানে রেডক্রিসেন্ট সমিতি কাজ করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!