বাংলাদেশে রাজনৈতিক দলে নারীর অবস্থান কেমন?

অথবা, বাংলাদেশে রাজনৈতিক দলে নারীর ভূমিকা কী?
অথবা, বাংলাদেশে রাজনৈতিক দল নারীর অবস্থান তুলে ধর।
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের রাজনৈতিক দলে নারীর অবস্থান সম্পর্কে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বর্তমান গণতান্ত্রিক বিশ্বে রাজনৈতিক দল একটি গুরুত্বপূর্ণ বিষয়। সরকার পরিচালনা থেকে শুেরু করে সকল ক্ষেত্রে রাজনৈতিক দলের ভূমিকা লক্ষ্য করা যায়। কিন্তু দুঃখজনক হলেও সত্য, রাজনৈতিক দলে জেন্ডার বৈষম্য লক্ষ্য করা যায় । দলীয়ভাবে নারীদের অবস্থানের কথা উল্লেখ থাকলেও কার্যক্রমে তা বাস্তবায়ন করা হয় না।
রাজনৈতিক দলে নারীর : বাংলাদেশের রাজনৈতিক দলে নারীর অবস্থান অত্যন্ত কম। এক্ষেত্রে একদিকে যেমন সামাজিক বাধা অন্যদিকে রাজনৈতিক দলগুলোর পুরুষতান্ত্রিক মনোভাব। বিভিন্ন রাজনৈতিক দলের অবস্থান গুরুত্বপূর্ণ কমিটি দেখলেও বিষয়টি স্পষ্ট হয় যে শুধু রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ কমিটিতেও নারীর সংখ্যা নগণ্য। নিম্নের সারণিতে বিষয়টির সত্যতা তুলে ধরা হলো :
উপরের ছকে বুঝা যায় রাজনৈতিক দলে নারীর অবস্থান কেমন। এছাড়া বাংলাদেশে ধর্মীয় রাজনৈতিক দলগুলোতে নারীর কোন অংশ গ্রহণ নেই।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, উপরের ছকে বিভিন্ন রাজনৈতিক দলে নারীর যে অবস্থান তুলে ধরা হয়েছে তা অত্যন্ত হতাশাব্যঞ্জক। তাই সুশাসন ব্যবস্থায় রাজনৈতিক দলসহ সকল ক্ষেত্রে নারী-পুরুষ সমান অংশগ্রহণ জরুরি।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/