অথবা, বাংলাদেশে নারী আন্দোলনের ঐতিহাসিক প্রেক্ষাপট ব্যাখ্যা কর।
অথবা, বাংলাদেশের নারী আন্দোলনের ঐতিহাসিক প্রেক্ষাপট বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের নারী আন্দোলনের ঐতিহাসিক পটভূমি বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
তৃতীয় বিশ্বের নারী আন্দোলন কোনো আরোপিত ঘটনা নয়, এর আছে নিজস্ব ইতিহাস। বাংলাদেশের নারী আন্দোলনেরও রয়েছে নিজস্ব ইতিহাস। এখানে নারী আন্দোলন হয়েছে প্রধানত সাংগঠনিকভাবে কখনো কখনো ব্যক্তি উদ্যোগে। অনেক ক্ষেত্রে ব্যক্তি ও সংগঠন একীভূত হয়ে আন্দোলন করার ফলে নারী আন্দোল পেয়েছে তীব্র গতি। বাংলাদেশ প্রতিষ্ঠা লাভের পর তৃণমূল পর্যায়ের আন্দোলনে নারীসমাজ NGO দের টার্গেট গ্রুপ অন্তর্ভুক্ত হয় এবং তাদের নানা কর্মসূচির অংশ হয়ে উঠে। ফলে নারী দশকের বিভিন্ন কর্মকাণ্ডে নারী উন্নয়ন বিষয়ে নান ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়।
বাংলাদেশে নারী আন্দোলনের ঐতিহাসিক পটভূমি : বাংলাদেশে নারী আন্দোলনের ইতিহাস খুব বেশি দিনের নয়, রাস সুন্দরী দেবীর আত্মকথার মধ্য দিয়ে বলা যায় এর শুরু। নারী আন্দোলনের প্রাথমিক পর্যায়ে ব্যক্তিত্বের গুরুত্ব ছিল বেশি। এ প্রসঙ্গে আমরা ঠাকুরবাড়ির নারী থেকে শুরু করে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, প্রীতিলতা, বেগম সুফিয়া কামাল এদের কথা উল্লেখ করতে পারি । বাংলাদেশে নারী আন্দোলনের ঐতিহাসিক পটভূমি নিম্নে আলোচনা করা হলো :
১. ব্রিটিশ আমলে নারী আন্দোলন : ব্রিটিশ আমলে নারী আন্দোলন কোনো সাংগঠনিক রূপ লাভ করতে পারেনি। সে সময়ে নারী আন্দোলনের দুটি ধারা দেখা গেছে। প্রধানত স্বাধীনতা আন্দোলনের মধ্যে তা মিশে ছিল, দ্বিতীয়ত, সমাজসেবামূলক কার্যক্রমের মধ্যে তা সীমাবদ্ধ ছিল। এ দুটি ক্ষেত্রে যেসব নারী আন্দোলন করেছেন তারা মূলত নারীর অধিকার আদায় এবং সমাজসেবামূলক কাজেই নিজেদের নিয়োজিত রেখেছেন। দেশপ্রেম ও নারীর অধিকার আদায় এক সাথে এ দুটি কাজে নারীরা যুক্ত ছিলেন।
২. পাকিস্তান আমলে নারী আন্দোলন : পাকিস্তান আমলে বামপন্থি ও জাতীয়তাবাদী চিন্তার মিশ্রণে গড়ে উঠে নারী সংগঠন মহিলা পরিষদ । সমাজে নারী পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠাই ছিল সমকালীন নারী আন্দোলনের বৈশিষ্ট্য। নারীদের আরেকটি লক্ষ্য ছিল সর্বত্র নারীর উন্নয়ন ও কল্যাণমূলক কাজে অংশগ্রহণ করা এবং নারীমুক্তির জন্য দেশের প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনের প্রতি সমর্থন জুগিয়ে যাওয়া। এ পর্যায়ে নারী আন্দোলন সাংগঠনিক চরিত্র নিয়ে আবির্ভূত হয়, ভূমিকা যে বেশ গুরুত্বপূর্ণ তা অনুভূত হতে থাকে।
৩. বাংলাদেশে নারী আন্দোলনে সংগঠন : নারী দশক পালনের সময়ই বাংলাদেশের নারী আন্দোলনের ক্ষেত্রে এক নারী ধরনের গতিশীলতা আসে। এ সময় নারীপক্ষ, রূপান্তর, নারী প্রগতি সংঘ, নারী সংহতি এরকম অনেক ছোট বড় সংগঠন গড়ে উঠে, যারা শ্রেণি সম্পর্কের পাশাপাশি সমাজে বিদ্যমান পিতৃতন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠে। নারী
সংগঠনগুলো এ সময় সমাজে, পরিবারে, রাষ্ট্রে সমঅধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে বিশেষ ইস্যুভিত্তিক আন্দোলন পরিচালনা করে।
৪. ফতোয়াবাজদের বিরুদ্ধে প্রতিবাদ : ১৯৯১ সালের শেষ দিকে নারায়ণগঞ্জের টানবাজার পতিতাপল্লিকে কেন্দ্র করে নারী সংগঠনগুলো সোচ্চার হয়ে উঠে। নারী সংগঠনের তৎপরতা সরকারি প্রশাসনকে সক্রিয় হতে বাধ্য করে। ১৯৯৪ সালে তথাকথিত ফতোয়ার বিরুদ্ধে নারী সংগঠনগুলো আবার সোচ্চার ও প্রতিবাদী হয়ে উঠে। ফলে ফতোয়াবাজরা যেরকম আগ্রাসী ভূমিকা গ্রহণ করেছিল, সাময়িকভাবে হলেও তা থেকে তারা বিরত হয় এবং সরকারও এক্ষেত্রে ফতোয়াবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হয়।
৫. মৌলবাদকে রুখতে সংগ্রাম : পর্যবেক্ষকদের মতে ফতোয়ার প্রেক্ষাপটে সক্রিয় রয়েছে মৌলবাদ। মৌলবাদকে ব িকশিত করার জন্যই ফতোয়া দেয়া হয়। মৌলবাদের পৃষ্ঠপোষক আবার রাষ্ট্র। ফলে বলা যায়, রাষ্ট্রীয় নীতির ছত্রছায়ায় ফতোয়া দেয়া হয়েছে। সাংবিধানিক সংশোধন, রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামের স্বীকৃতি, সরকারের ক্ষমতা ধরে রাখার চেষ্টা থেকেই ফতোয়া তার প্রভাব প্রতিপত্তি অক্ষুণ্ন রাখতে পেরেছে। এজন্য মৌলবাদকে রুখতে নারীরা সংগ্রাম চালিয়ে যাচ্ছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সাম্প্রতিক বছরগুলোতে জাতীয় ও বৈশ্বিক পরিধিতে জনগণের সুষম উন্নয়নে রাজনৈতিক, আর্থিক, সামাজিক, নীতিনির্ধারণী, প্রশাসনিক ইত্যাদি ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের প্রশ্নটি ব্যাপকভাবে উচ্চারিত হচ্ছে। জাতীয় সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলোর বিভিন্ন কর্মকাণ্ডে, নারী আন্দোলনে, মানবাধিকার সংগঠনের নানা কাজের মধ্যে নারীর ক্ষমতায়নের বিষয়টি নীতি হিসেবে গৃহীত হলেও বলা প্রয়োজন যে, এ সম্পর্কিত সর্বজনীন কোনো ধারণা এখনো প্রতিষ্ঠা পায়নি। সাধারণ কর্মপরিকল্পনা গ্রহণে জাতীয় সরকার কিংবা সংস্থাগুলো এখনো তেমন সাফল্য পায়নি, যদিও তাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলা যায়। এর অর্থ হচ্ছে নারীর ক্ষমতায়ন সংক্রান্ত বিরাজমান ধারণা এবং কর্মপরিকল্পনা কোনো না কোনো ত্রুটির কারণে সার্বিক সাফল্য অর্জন করতে পারেনি।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!