ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

বাংলাদেশে কৃষি আধুনিকীকরণের বাধাসমূহ আলোচনা কর ।

প্রশ্নঃ বাংলাদেশে কৃষি আধুনিকীকরণের বাধাসমূহ আলোচনা কর ।

উত্তর ভূমিকা : কৃষিতে ফলন বৃদ্ধির লক্ষ্যে কৃষিকার্যের বিভিন্ন পর্যায় বাস্তব ও প্রায়োগিক জ্ঞানের উপর ভিত্তি করে উন্নত ও আধুনিক উপকরণ ও বিজ্ঞানভিত্তিক প্রযুক্তির ব্যবহার এবং বৈজ্ঞানিক পদ্ধতির চাষ ব্যবস্থার প্রবর্তনকেই কৃষির আধুনিকায়ন বা কৃষির আধুনিকীকরণ বলা হয় । বাংলাদেশের ন্যায় দেশে কৃষির আধুনিকায়নের মধ্যে খণ্ডিত ও বিচ্ছিন্ন জমির একত্রীকরণও বুঝায় । কারণ এসব দেশে অর্থনৈতিক জোতের স্বল্পতা রয়েছে । উল্লেখ্য যে , অর্থনৈতিক জোত ছাড়া কৃষির আধুনিকায়ন সম্ভব নয় । কৃষিপ্রধান দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশের কৃষি উন্নয়নের গতি বিশ্বের অন্যান্য দেশের তুলনায় পশ্চাৎপদ । উচ্চহারে জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য ঘাটতি ইত্যাদির প্রেক্ষিতে এবং প্রযুক্তিগত উন্নয়নের বিবেচনায় বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশসমূহে কৃষির আধুনিকায়নের উপর ব্যাপক গুরুত্ব দেয়া হচ্ছে । কিন্তু বিভিন্ন কারণে বাংলাদেশে কৃষির আধুনিকায়ন আজও পূর্ণতা লাভ করতে সক্ষম হয় নি ।

বাংলাদেশে কৃষি আধুনিকায়নের পথে বাধাসমূহ : নিম্নে বাংলাদেশের কৃষি আধুনিকায়নের পথে বাধাসমূহ আলোচনা করা হলো :

১. বিনিয়োগ স্বল্পতা : মূলধনের স্বল্পতা ও কৃষি ঋণের স্বল্পতার কারণে বাংলাদেশে কৃষিতে বিনিয়োগের স্বল্পতা রয়েছে । কৃষকরা প্রয়োজন অনুসারে বিনিয়োগ করতে পারে না বলে তারা উন্নতমানের ও আধুনিক যন্ত্রপাতির কথা ভাবতেই পারে না ।

২. কৃষকদের অজ্ঞতা : বাংলাদেশের কৃষকদের সাধারণত শিক্ষা ও কৃষিশিক্ষা না থাকায় তারা মাটির গঠন , মাটির গুণাগুণ , শস্যরোগ , সার , কীটনাশক , পানিসেচ ও কৃষি যন্ত্রপাতির ব্যবহার ইত্যাদি বিষয়ে সঠিক জ্ঞান রাখে না । তাছাড়া এদেশের কৃষকরা বহুলাংশে অদৃষ্টবাদী । তাই কৃষিক্ষেত্রে আধুনিক পদ্ধতির প্রয়োগ প্রয়োজন অনুযায়ী ঘটে না । ।

৩. জীবনধারণোপযোগী খামার : বাংলাদেশে অধিকাংশ কৃষক পারিবারিক প্রয়োজনের ভিত্তিতে জমি চাষ করে । বাণিজ্যিক খামার ব্যবস্থা এখনো এদেশে তেমনভাবে গড়ে উঠে নি । ফলে আমাদের কৃষক সমাজ তাদের পরিবারের প্রয়োজন মিটে গেলেই সন্তুষ্ট থাকে । ফলে তারা আধুনিক প্রযুক্তির দিকে অগ্রসর হয় না ।

৪. যথাযথ প্রযুক্তির অভাব : বাংলাদেশে কৃষি আধুনিকায়নে দেশীয় প্রযুক্তির অভাব রয়েছে । বিদেশের প্রযুক্তি আমাদের সমস্যার সাথে সামঞ্জস্যশীল না হওয়ার কারণে কৃষির আধুনিকায়ন প্রক্রিয়া ব্যাহত হচ্ছে ।

৫. ত্রুটিপূর্ণ ভূমিস্বত্ব ব্যবহার : বাংলাদেশের ভূমিস্বত্ব ব্যবস্থা অত্যন্ত ত্রুটিপূর্ণ । বাংলাদেশে যারা কৃষির সাথে সরাসরি সংশ্লিষ্ট তাদের হাতে কোন জমি নেই । তারা বর্গাদার হিসেবে বা ক্ষেতমজুর হিসেবে অন্যের জমিতে কাজ করে । তাই কৃষিতে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে তারা কৃষির আধুনিকায়নের কথা ভাবে না ।

৬. জমির খণ্ডিতকরণ ও বিচ্ছিন্নতা : দেশের কৃষিজমি বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক কারণে ক্ষুদ্র ক্ষুদ্র খণ্ডে বিভক্ত হচ্ছে এবং বিচ্ছিন্ন হয়ে পড়ছে । এরূপ খণ্ডীকৃত ও বিচ্ছিন্ন জমিতে আধুনিক চাষ পদ্ধতির প্রবর্তন সম্ভব নয় ।

৭. মূলধনের অভাব : মূলধনের স্বল্পতাও আমাদের দেশে আধুনিকায়নের পথে একটি বড় বাধা । মূলধনের অভাবে বাংলাদেশের কৃষকদের পক্ষে দামি যন্ত্রপাতি ও অন্যান্য কৃষি উপকরণ ক্রয় করা সম্ভব হয় না ।

৮. শিক্ষার অভাব : বাংলাদেশের কৃষকদের সাধারণত শিক্ষা ও কৃষি শিক্ষা দেয়া হয় না । তারা সম্পূর্ণ অক্ষরজ্ঞানহীন । বাংলাদেশে সাক্ষরতার হার মাত্র ৫২ % এবং পল্লি অঞ্চলে তা আরো কম । এসব নিরক্ষর কৃষকদের পক্ষে কৃষিতে আধুনিক প্রযুক্তির সার্থক ব্যবহার কার্যত অসম্ভব । এটি আমাদের কৃষি আধুনিকীকরণের পথে বড় বাধা ।

৯. উন্নত কৃষি উপকরণের অভাব : বাংলাদেশে উন্নত বীজ , সার , কীটনাশক ও ঔষধ , সেচের সামগ্রী ও চাষের যন্ত্রপাতি এসবের অভাব রয়েছে । ফলে সাধারণ কৃষকরা প্রয়োজন অনুযায়ী কৃষি উপকরণসমূহ সংগ্রহ করতে পারে না ।

১০. বৈদেশিক মুদ্রার অভাব : কৃষি আধুনিকীকরণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি আমাদের দেশে তৈরি হয় না এগুলো বিদেশ থেকে আমদানি করতে হয় । এসব কৃষি যন্ত্রপাতির আমদানি বৃদ্ধি করা হলে বৈদেশিক মুদ্রার উপর নতুন চাপ সৃষ্টি হবে এবং তাতে দেশে বর্তমান বৈদেশিক মুদ্রার সংকট আরো তীব্রতর হয়ে উঠবে ।

উপসংহার : আলোচনার পরিশেষে আমরা একথা বলতে পারি যে , উপর্যুক্ত বাধাগুলোর কারণে এদেশের কৃষি এখনও অনুন্নত । কৃষিক্ষেত্রে আধুনিকতার পথে বিদ্যমান বাধাগুলো দূর না করলে এদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যের চাহিদা পূরণ করা কখনোই সম্ভব হবে না ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!