ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

বাংলাদেশের স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ আলোচনা কর ।

অথবা, স্থানীয় পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে বিদ্যমান বাধাসমুহ আলোচনা কর।
অথবা, বাংলাদেশে স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে অসুবিধা সম্পর্কে বর্ণনা কর।
অথবা, স্থানীয় পরিকল্পনা প্রণয়নের অন্তরায় সম্পর্কে আলোচনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়নের চ্যালেঞ্জসমূহ বর্ণনা কর।
অথবা, বাংলাদেশে স্থানীয় সরকার ব্যবস্থায় পরিকল্পনা প্রণয়নের সমস্যাসমূহ তুলে ধরে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের উন্নয়নশীর দেশে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা আবশ্যক।স্থানীয় সরকারের পরিকল্পনার মাধ্যমেই আর্থসামাজিক ও রাজনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করা যায়। দেশের সার্বিক উন্নতিকল্পে কেন্দ্রীয় পরিকল্পনাকে বিকেন্দ্রীকরণ করে স্থানীয় পরিকল্পনাকে শক্তিশালী করা আবশ্যক।
স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতাসমূহ : বাংলাদেশের স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন ধরনের বাধার সম্মুখীন হতে হয়। নিম্নে স্থানীয় সরকারের পরিকল্পনার ক্ষেত্রে যে প্রতিবন্ধকতাসমূহ দেখা যায় তা নিম্নে আলোচনা করা হলো :
১. উপযুক্ত তথ্য ও পরিসংখ্যানের ঘাটতি : একটি যথার্থ পরিকল্পনা প্রণয়নের জন্য সঠিক তথ্য ও পরিসংখ্যান আবশ্যকতা রয়েছে। পরিকল্পনার সাফল্য বহুলাংশে নির্ভর করে তথ্য ও পরিসংখ্যানের উপর। আঞ্চলিক পর্যায়ের সকল স্তরের তথ্যসংগ্রহ করা একটি দুরূহ কাজ। তাই যথার্থ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন সম্ভবপর হয় না।
২. প্রশাসনিক জটিলতা : স্থানীয় সরকারের পরিকল্পনা বাস্তবায়ন একান্তই নির্ভর করে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের উপর । মাঠ প্রশাসনের আমলাতান্ত্রিক জটিলতা অনেক সময় স্থানীয় সরকার পরিকল্পনা বাস্তবায়নের পথে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়।
৩. দক্ষ জনশক্তি : স্থানীয় এবং কেন্দ্রীয় পর্যায়ের উন্নয়নের অন্যতম সহায়ক হলো দক্ষ জনশক্তি। বাংলাদেশের আঞ্চলিক পর্যায়ে জনসংখ্যার আধিক্য থাকা সত্ত্বেও দক্ষ জনশক্তির অভাব রয়েছে। এর ফলে স্থানীয় সরকার পরিকল্পনার সঠিক বাস্তবায়ন সম্ভব হয় না।
৪. মূলধনের অভাব : স্থানীয় সরকারের পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রয়োজন প্রচুর পরিমাণ মূলধনের। অনুন্নত দেশগুরোতে জনগণের মাথাপিছু আয় কম বলে এখানে মূলধনের কাঠামো ততটা সুদৃঢ় নয়। কিন্তু সকল ক্ষেত্রের পরিকল্পনা বাস্তবায়নের জন্য দরকার মূলধন এবং যন্ত্রপাতি। এছাড়াও পল্লি এলাকায় শিল্প কলকারখানা স্থাপন করা না গেলে পরিকল্পনার উদ্দেশ্য ব্যাহত হয়ে থাকে।
৫. জনগণের সচেতনতার অভাব : স্থানীয় সরকারের পরিকল্পনা বাস্তবায়নের পূর্বশর্ত হচ্ছে স্থানীয় জনগণকে সচেতন করে তোলা। কিন্তু বাংলাদেশের গ্রামীণ এলাকার জনগণ অধিকাংশই নিরক্ষর, ফলে তারা সরকারের গৃহীত পরিকল্পনা সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে পারে না। এর ফলে যা উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হয়।
৬. প্রাকৃতিক দুর্যোগ : স্থানীয় সরকার পরিকল্পনা বাস্তবায়নের অন্যতম প্রতিবন্ধকতা হলো প্রাকৃতিক দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগের কারণে কোনো উন্নয়নমূলক পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে তা করতে পারে না স্থানীয় সরকার। উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ পুনর্বাসন খাতে ব্যয় করতে হয়। একে স্থানীয় পরিকল্পনার মূল উদ্দেশ্য ব্যাহত হয়ে থাকে।
৭. রাজনৈতিক অস্থিতিশীলতা : রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে স্থানীয় পর্যায়ে পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব নয়। স্থানীয় রাজনীতিতে হানাহানি, মারামারি লেগেই থাকে। যার ফলে উৎপাদন কর্মকাণ্ড ব্যাহত হয়।
৮. বিনিয়োগের প্রতিকূল পরিবেশ : বাংলাদেশের স্থানীয় পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত এখনো বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হয় নি। ঘন ঘন হরতাল, শ্রমিক অসন্তোষ, চাঁদাবাজির কারণে দেশে বিনিয়োগের অনুকূল পরিবেশের অভাব রয়েছে। ফলে বেসরকারি বিনিয়োগ নিরুৎসাহিত হচ্ছে পরিকল্পনা বাস্তবায়ন বিঘ্নিত হচ্ছে।
৯. বিশেষজ্ঞের অভাব : যে কোনো পর্যায়ের পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রয়োজন দক্ষ পরিকল্পনাবিদের। বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থায় দক্ষ বিশেষজ্ঞের অভাব রয়েছে। এদেশের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন আমলানির্ভর। আমলানির্ভরতার কারণে পরিকল্পনার সকল বাস্তবায়ন বাধাপ্রাপ্ত হয়।
১০. স্থানীয় পর্যায়ে সরকারি নিয়ন্ত্রণ : স্থানীয় সরকার ব্যবস্থায় দেখা যায়, বেসরকারি খাতের উপর অবাঞ্ছিত সরকারি নিয়ন্ত্রণ। এতে গতিশীলতা বিঘ্নিত হয়। বেসরকারি খাতের সরকারি নিয়ন্ত্রণ শুধু স্থানীয় পর্যায়েই বিদ্যমান নয় জাতীয় পর্যায়ে এর প্রভাব আরো বেশি। এর ফলে পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
১১. তথ্যনির্ভর শিক্ষাব্যবস্থার অভাব : স্থানীয় সরকার পরিকল্পনা বাস্তবায়নের জন্য স্থানীয় পর্যায়ে আধুনিক তথ্যনির্ভর শিক্ষা কার্যক্রমের প্রসার হওয়া আবশ্যক। কিন্তু স্থানীয় পর্যায়ে তথ্যনির্ভর শিক্ষাব্যবস্থার প্রসার লাভ এখনো সম্ভবপর হয়নি। এর ফলে আধুনিক তথ্যনির্ভর শিক্ষাব্যবস্থার অভাবে স্থানীয় পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।
১২. দুর্নীতি : স্থানীয় সরকার পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে দুর্নীতি ও নৈতিক মূল্যবোধের অবক্ষয় একটি বড় সমস্যা। বর্তমানে সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ছড়িয়ে গেছে আর এই দুর্নীতি মানুষকে তার গঠনমূলক কাজের ক্ষেত্রে বাধার সৃষ্টি করছে। স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বাস্তবায়নকারী জনপ্রতিনিধি, মাঠ প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, ঠিকাদার কিংবা সরবরাহকারী সকলেই দুর্নীতিতে নিমজ্জিত থাকায় স্থানীয় সরকারের পরিকল্পনা যথাযথভাবে বাস্তাবায়িত হতে পারছে না।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, বিভিন্ন সমস্যা থাকা সত্ত্বেও বাংলাদেশের মতো
উন্নয়নশীল দেশে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা আবশ্যক। স্থানীয় সরকার পরিকল্পনায় যেসব প্রতিবন্ধকতা পরিলক্ষিত হয় তার সুষ্ঠু সমাধান করে স্থানীয় পর্যায়ের পরিকল্পনার উদ্দেশ্যসমূহের বাস্তবায়নকে নিশ্চিত করতে হবে।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!