ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

বাংলাদেশের মূলধন বাজারের উন্নয়নের জন্য তোমার সুপারিশ উল্লেখ কর ।

[ad_1]

👉 বাংলাদেশের মূলধন বাজারের উন্নয়নের জন্য তোমার সুপারিশ উল্লেখ কর ।

উত্তর ৷ ভূমিকা : মূলত দুটি বিষয়ের উপর মূলধন বাজারের উন্নয়ন নির্ভর করে । প্রথমত , সিকিউরিটিগুলোতে বিনিয়োগের জন্য সঞ্চয়ের পর্যাপ্ত প্রবাহ থাকতে হবে । দ্বিতীয়ত , সঞ্চয় প্রবাহের সাথে সংগতি রেখে দেশে পর্যাপ্ত পরিমাণ সিকিউরিটি চালু করতে হবে । বাংলাদেশের মূলধন বাজার এখনো উন্নয়নের প্রাথমিক পর্যায়ে রয়েছে । অতএব বাংলাদেশে মূলধন বাজারের উন্নয়ন একটি দীর্ঘমেয়াদি ও কষ্টসাধ্য কাজ । বাংলাদেশ সরকার দেশের মূলধন বাজার উন্নয়নে এ পর্যন্ত অনেক পদক্ষেপ গ্রহণ করেছে । এছাড়াও বাণিজ্যিক ব্যাংক বিভিন্ন পাবলিক লিমিটেড কোম্পানি দেশের মূলধন বাজার উন্নয়নের জন্য অবদান রাখতে পারে ।

বাংলাদেশের মূলধন বাজারের উন্নয়নের সুপারিশমালা : নিম্নলিখিত পদক্ষেপগুলোর প্রত্যক্ষ প্রভাব বাংলাদেশের মূলধন বাজার উন্নয়নে ফেলতে পারে । যেমন

১. সাধারণ পদক্ষেপসমূহ :

ক . বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধির লক্ষ্যে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন প্রতিষ্ঠা করা হয়েছে । এ কমিশন মূলধন বাজার উন্নয়নের লক্ষ্যে যেসব গুরুত্বপূর্ণ নীতিমালা ও প্রবিধান প্রণয়ন করে সেগুলো নিম্নরূপ :

i . সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন সুবিধাভোগী ব্যবস্থা নিয়ন্ত্রণ প্রবিধানমালা , ১৯৯৫ ।

ii . সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন কর্মকর্তা কর্মচারী চাকরি বিধি , ১৯৯৫ ।

iii . সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন ( মার্চেন্ট ব্যাংকের ও পোর্টফোলিও ম্যানেজার ) প্রবিধানমালা ১৯৯৬ ।

iv . ক্রেডিট রেটিং কোম্পানিজ রুলস , ১৯৯৬ ।

v . প্রাইসিং অব সিকিউরিটিজ পলিসি ।

vi . সিকিউরিটিজ বিদেশি প্লেসমেন্ট বরাদ্দকরণ পলিসি ।

খ . বাজারে যেসব কোম্পানির শেয়ার ক্রয়বিক্রয় হয় , তাদের প্রদেয় কর হ্রাস করা হয়েছে যাতে অন্যান্য কোম্পানিও তাদের শেয়ার বাজারে ছাড়তে আগ্রহী হয় ।

গ . তহবিল সংগ্রহের লক্ষ্যে সরকারি মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানকে শেয়ার বাজারে শেয়ার ইস্যু করার জন্য উৎসাহিত করা হচ্ছে ।

ঘ . দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহের শেয়ার এর বাজার মূল্যের শতকরা ৪০ ভাগ পর্যন্ত ঋণ প্রদানের জন্য অনুমোদন দেয়া হয়েছে ।

ঙ . ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের জন্য অভিন্ন লেনদেন কার্যক্রম চালু হয়েছে । চ . বিদেশি বিনিয়োগকারীদেরকে শেয়ার বাজারে বিনিয়োগে অংশগ্রহণের জন্য বৈদেশিক মুদ্রা বিনিময় সংক্রান্ত বিধিমালা শিথিল করা হয়েছে ।

২. স্টক এক্সচেঞ্জের কার্যক্রমের উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে পদক্ষেপসমূহ :

ক . বৈদেশিক বিনিয়োগ সংক্রান্ত তথ্যাদি এবং শেয়ার বাজারের সুযোগ সুবিধা সংক্রান্ত তথ্যাদি সম্বলিত প্রোফাইল প্রকাশ করা ।

খ . কোম্পানির সেক্রেটারিদেরকে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা ।

গ . শেয়ার বাজারের দৈনন্দিন খবরাখবর টেলিভিশন ও রেডিওর মাধ্যমে সম্প্রচার ।

ঘ . শেয়ার বাজারের মাসিক কার্যক্রম সম্পর্কে রিভিউ প্রকাশ করা হয় ।

৩. সংস্কারমূলক পদক্ষেপসমূহ :

ক . সরকারি মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পুঁজি প্রত্যাহার করে ব্যক্তিমালিকানায় হস্তান্তর করার ব্যবস্থা গ্রহণ করা এবং সরকারি শেয়ারের পরিমাণ হ্রাস করা ।

খ . ব্যাংক আমানত এবং সরকারি সঞ্চয় মাধ্যমের সুদের হার হ্রাস করা ।

গ . বেসরকারি বিনিয়োগের জন্য সকল খাত উন্মুক্ত করা ।

ঘ . সুদের হার উন্মুক্ত করা ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষাপটে বলা যায় , বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে মূলধন বাজার উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা এবং অনুকূল বিনিয়োগ পরিবেশ সৃষ্টি । এক্ষেত্রে এশিয়া উপমহাদেশের অন্যান্য উন্নয়নশীল দেশসমূহ যেখানে সুসংগঠিত মূলধন বাজার বিদ্যমান তাদের অভিজ্ঞতা বাংলাদেশের মূলধন বাজার উন্নয়নের জন্য কাজে লাগানো যেতে পারে ।

👉 মুদ্রা বাজার ও মূলধন বাজারের মধ্যে পার্থক্য আলোচনা কর ।

উত্তর ৷ ভূমিকা : মুদ্রা বাজার ও মূলধন বাজার উভয়ই ঋণদানযোগ্য তহবিল নিয়ে কারবার করে । তবুও এদের মধ্যে খানিকটা পার্থক্য আছে ।

মুদ্রা বাজার ও মূলধন বাজারের মধ্যে পার্থক্য : নিম্নে মুদ্রা বাজার ও মূলধন বাজারের মধ্যে পার্থক্য আলোচনা করা , হলো :

উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে , মুদ্রা বাজার ও মূলধন বাজারের মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই । উভয়েই ঋণের কারবারি , তবে মুদ্রা বাজারের সদস্যগণ স্বল্পমেয়াদি এবং মূলধন বাজারের সদস্যগণ দীর্ঘমেয়াদি ঋণ নিয়ে কারবার করে থাকে ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!