অথবা, বাংলাদেশের গ্রামীণ জীবনের প্রকৃতিগুলো আলোচনা কর।
অথবা, বাংলাদেশের গ্রামীণ জীবনের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, বাংলাদেশের গ্রামীণ জীবনের বিশেষ বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
সাধারণভাবে গ্রাম বলতে আমরা বুঝে থাকি জনবসতির সমষ্টি, যেখানে মানুষ স্থায়ীভাবে ঘরবাড়ি তৈরি করে কৃষিভিত্তিক জীবিকা নির্বাহ করে। গ্রামে যারা বসবাস করে তাদের গ্রামীণ সম্প্রদায় বলে। বাংলাদেশের গ্রামীণ সম্প্রদায়ের বহু ও বিভিন্ন বৈশিষ্ট্য বিদ্যমান। এর মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।
১. কৃষিকেন্দ্রিক পেশা : বাংলাদেশের গ্রামগঞ্জের অধিবাসীদের অর্থনৈতিক কর্মকাণ্ড আবর্তিত হয় মূলত কৃষিকে কেন্দ্ৰ করেই । কৃষিই হলো গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড।
২. সম্প্রদায়গত চেতনা : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে একটি সমষ্টিগত চেতনার অস্তিত্ব পরিলক্ষিত হয়। গ্রামগঞ্জের প্রতিটি সম্প্রদায়ের সদস্যদের মধ্যে এক গভীর ঐক্যবোধ বিদ্যমান থাকে।
৩. যৌথ পরিবার ব্যবস্থা : গ্রামীণ জীবনের একটি বড় বৈশিষ্ট্য হলো যৌথ পরিবার ব্যবস্থা। একান্নবর্তী যৌথ পরিবার ব্যবস্থার অস্তিত্ব বাংলাদেশের সমাজে কমবেশি বিদ্যমান। এর একটি প্রধান কারণ হলো কৃষিভিত্তিক অর্থনীতি।
৪. সরলতা : সরলতা গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়। প্রকৃতিগতভাবে গ্রামের মানুষ সহজসরল হয়। তাদের জীবনধারা সহজ, স্বচ্ছন্দ ও শান্তিপূর্ণ। তাদের আচারব্যবহার হলো কৃত্রিমতা বর্জিত এবং স্বতঃস্ফূর্ত।
৫. শিক্ষা ও সংস্কৃতি : বাংলাদেশে গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে শিক্ষার হার অত্যন্ত কম এবং গ্রামীণ মহিলাদের মধ্যে এ হার আরো কম। গ্রাম সমাজে বস্তুগত ও অবস্তুগত সংস্কৃতি সম্পূর্ণ স্বতন্ত্র। গ্রামের ঘরবাড়ি, আসবাবপত্র, পোশাক- পরিচ্ছদ থেকে শুরু করে দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্র নগর সমাজ থেকে ভিন্নতর। আবার গান-বাদ্য, ধ্যানধারণা এবং
চিত্তবিনোদনের বিভিন্ন উৎসের মধ্যে এ পার্থক্য পরিলক্ষিত হয়।
৬. গ্রাম সমাজের স্তরবিন্যাস : বাংলাদেশের গ্রাম সমাজের কাঠামো মূর্ত হয়ে উঠে তার সামাজিক স্তরবিন্যাসের মাধ্যমে। গ্রামভেদে এ স্তরবিন্যাস বিভিন্ন ধরনের হতে পারে। যেমন- হিন্দু সমাজে বর্ণপ্রথা, মুসলিম সমাজে বংশমর্যাদাকে সামাজিক স্তরবিন্যাসের চাবিকাঠি হিসেবে ধরা হয়।
৭. সামাজিক নিয়ন্ত্রণ : গ্রামীণ জীবনে পারিবারিক সংহতি বন্ধ এবং লোকাচার ও লোকনীতির প্রভাব বেশ বেশি। গ্রামগঞ্জের সমাজব্যবস্থায় প্রচলিত সনাতন প্রথা ও রীতিনীতির নিয়ন্ত্রণমূলক প্রভাব অত্যন্ত বেশি।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশের গ্রামীণ সমাজজীবনে উপর্যুক্ত উপাদান বা বৈশিষ্ট্যসমূহ বেশ তাৎপর্যপূর্ণ। এ বৈশিষ্ট্যপূর্ণ উপাদানের পরিপ্রেক্ষিতে গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে এক বিশেষ পরিবেশ সৃষ্টি হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!