ফারাবির নীতিবিদ্যায় এরিস্টটলের প্রভাব লিখ।

অথবা, আল-ফারাবির নীতিবিদ্যায় এরিস্টটলের দর্শনের প্রভাব কিরূপ?
অথবা, ফারাবির নীতিবিদ্যায় এরিস্টটলের প্রভাব কি?
অথবা, ফারাবির নীতিবিদ্যা কিভাবে এরিস্টটলের দর্শন দ্বারা প্রভাবিত?
অথবা, নীতিবিদ্যার ক্ষেত্রে ফারাবি কিভাবে এরিস্টটলের দ্বারা প্রভাবিত হলেন?
উত্তর৷ ভূমিকা :
আল-ফারাবি মুসলিম দর্শনের অন্যতম খ্যাতনামা চিন্তাবিদ। তিনি জ্ঞানের বিভিন্ন শাখায় অসামান্য পাণ্ডিত্য অর্জন করেছিলেন। তাঁর সমস্ত দার্শনিক চিন্তায় গ্রিক দর্শনের প্রভাব অনস্বীকার্য। তিনি মূলত ইসলামের মূল শিক্ষার সাথে গ্রিক দর্শনের সমন্বয় সাধন করে তাঁর নীতিদর্শন রচনা করেছেন। আল-ফারাবির সমস্ত দার্শনিক প্রচেষ্টা প্লেটো, এরিস্টটল ও সুফিবাদের সমন্বয়ে রচিত।
আল-ফারাবির নীতিবিদ্যায় এরিস্টটলের প্রভাব : আল-ফারাবি এরিস্টটলের ‘নিকোমেকিয়ান ইথিকস’ গ্রন্থের ভাষ্য রচনা করেন। এছাড়া তিনি বিভিন্ন গ্রন্থে বিচ্ছিন্নভাবে নীতিবিদ্যা সম্পর্কে আলোচনা করেছেন। তাঁর নীতিবিদ্যকে আলোচনায় এরিস্টটলের বিশ্লেষণাত্মক নীতিবিদ্যার প্রভাব রয়েছে।
ফারাবির নীতিবিদ্যা বিচারমূলক বিশ্লেষণাত্মক নীতিবিদ্যা। মুসলিম দার্শনিক আল-কিন্দি, ইবনেসিনা, ইখওয়ানুস সাফা, ইবনে রূশদ ও মুতাজিলা সম্প্রদায়ের দার্শনিকদের নীতিবিদ্যা এ ধারার অন্তর্ভুক্ত। আল-ফারাবি বুদ্ধিবাদী মুসলিম দার্শনিক। তিনি এরিস্টটলের দর্শন সংরক্ষণ ও সম্প্রসারণে বিশেষ অনুরাগী ছিলেন। তাই তাঁর দর্শন চিন্তায় এরিস্টটলের
নৈতিক দর্শনের সূত্রগুলো কিছুটা প্রভাব বিস্তার করবে এটাই স্বাভাবিক। আল ফরাবির শান্তির ধারণা, শান্তি অর্জনের উপায়, সৎগুণ, মধ্যপন্থা প্রভৃতি বিষয়বস্তুর বর্ণনা ও বিশ্লেষণ থেকে অনুমান করা যায় যে, তাঁর নৈতিক দর্শনে এরিস্টটলের প্রভাব রয়েছে। তবে তাঁর এরূপ নীতিদর্শনে ইসলামি ভাবধারার প্রভাবই মুখ্য। কেননা, তার দর্শনে ইসলামি ও এরিস্টটলীয় দর্শনের নীতিমালা পরিলক্ষিত হয়। ফারাবি যেভাবে, শান্তি অর্জনের কথা বলেছেন তা আপাতদৃষ্টিতে এরিস্টটলের মতো। তবে বিশ্লেষণ করলে দেখা যায় যে, তা ইসলামি ভাবধারা ও চেতনায় সমৃদ্ধ। তাঁর লিখিত গ্রন্থাবলি আলোচনা করলে উক্ত বক্তব্যের সমর্থন পাওয়া যায়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফারাবি একদিকে এরিস্টটরের দর্শন চর্চা করেছেন, অপরদিকে লক্ষ্য হিসেবে দর্শনের মাধ্যমে ইসলামি চিন্তাধারা ও মূল্যবোধের প্রতিফলন ঘটানোর চেষ্ঠা করেছেন। আর এভাবেই তিনি
আদর্শনিষ্ঠ, বিশ্লেষণধর্মী, উদ্দেশ্যমূলক মানতাবাদী নীতিবিদ্যার চর্চা করেন। তাঁর নীতিবিদ্যায় এরিস্টটলের প্রভাব যেমন অস্বীকার করা যায় না, তেমনি ইসলামি আদর্শকে মূলভিত্তি হিসেবে গ্রহণ করেছিলেন সেটাও অনস্বীকার্য।