ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ও (প্রাইভেট) কোর্স সম্পর্কিত কিছু তথ্য ও সর্বশেষ আপডেট

◼️ প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) ও (নিয়মিত) উভয়ের ক্ষেত্রে সার্টিফিকেটের মান সমান, চাকরির ক্ষেত্রে দুটোই সমান মূল্যায়ন করা হয়।
◼️ মাস্টার্স প্রাইভেট কোর্সে ক্লাসের ব্যবস্থা নাই,তাই ক্লাস করতে হয় না। চাকুরিজীবীদের জন্য এটাই শ্রেয়।
◼️ মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তির সুযোগ না হলে প্রাইভেট প্রোগ্রামে সহজেই ভর্তি হওয়া যাবে।প্রাইভেট কোর্সের ভর্তির পদ্ধতিও সহজ, অনলাইনে আবেদন করার পর, আবেদনের অনলাইন প্রিন্টকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র ও টাকা কলেজে জমা দিয়ে ভর্তি সম্পন্ন করা যায়।
◼️ ৩ বছর মেয়াদী ডিগ্রি (পাস) পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত প্রার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) ও (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে। ডিগ্রিতে পঠিত ৩টি বিষয়ের মধ্যে থেকে যেকোনো একটি বিষয়ে ভর্তি হওয়া যাবে!
◼️ মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্স উভয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশনের মেয়াদ হবে তিন (০৩) বছর।
◼️ প্রিলিমিনারী টু মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্সের সিলেবাস, পরীক্ষার মান/মার্কস একই! উভয়ের একইসাথে একই পদ্ধতিতে ফর্মপূরন,পরীক্ষা, এবং রেজাল্ট হয়।
◼️ মাস্টার্স নিয়মিত কোর্সের শিক্ষার্থীদের টার্ম-পেপার,সাময়িকী ও নির্বাচনী/টেস্ট পরিক্ষা দিতে হয়। প্রাইভেট কোর্সের শিক্ষার্থীদের টার্ম-পেপার,সাময়িকী ও নির্বাচনী/টেস্ট পরিক্ষা দিতে হয়নাহ। উভয়ক্ষেত্রে অবশ্যই ইনকোর্স পরীক্ষা দিতে হবে।উভয়ক্ষেত্রে ভাইবা পরিক্ষা দিতে হয়।
◼️ টার্ম-পেপার, ব্যবহারিক ও মাঠকর্ম আছে এমন বিষয়ে প্রাইভেটের শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারবে না বিশেষ করে বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের প্রাইভেট কোর্সে ভর্তির সুযোগ নেই।
◼️ মাস্টার্স প্রাইভেট কোর্সের শিক্ষার্থীদের মৌখিক পরিক্ষা ৪ ক্রেডিটের হয়ে থাকে এবং মাস্টার্স নিয়মিত শিক্ষার্থীদের মৌখিক পরিক্ষা হবে ২ ক্রেডিটের ও টার্ম-পেপার ২ ক্রেডিটের।
◼️ প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেটের এডমিশন ফি সরকারি কলেজে ১৫০০/- এর মধ্যে! মাস্টার্স নিয়মিত কোর্সের এডমিশন ফি সাড়ে ৪ হাজারের মধ্যে হয়! বেসরকারি কলেজে একটু তুলনামূলক বেশি হতে পারে।
◼️ বাংলাদেশের সব কলেজে প্রাইভেট প্রোগ্রাম থাকে না। সারা বাংলাদেশে মাত্র ৫৮টি কলেজে প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের সুবিধা আছে!
◼️ প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের শিক্ষার্থীরা কোর্স শেষে মাস্টার্স শেষ পর্ব (প্রাইভেট) প্রোগ্রামে এডমিশন নিতে হবে, মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত) প্রোগ্রামে সুযোগ নেই।
⚠️ চলতি বছরের প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তির জন্য অনলাইন আবেদন করা যাবে ২৯/০৩/২০২২ইং তারিখ রাত ১২টা পর্যন্ত। প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের সার্কুলার প্রকাশ হতে পারে মে মাসে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!