প্রশ্ন৷২৷ স্থানীয় সরকার অধ্যয়নের ঐতিহাসিক পদ্ধতি বর্ণনা কর।


অথবা, স্থানীয় সরকার অধ্যয়নের ঐতিহাসিক পদ্ধতি আলােচনা কর।

অথবা, স্থানীয় রাজনীতি অধ্যয়নের ঐতিহাসিক পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলােচনা কর।

অথবা, স্থানীয় রাজনীতি অধ্যয়নের ঐতিহাসিক পদ্ধতি কী?

অথবা, ঐতিহাসিক অধ্যয়ন পদ্ধতি কী? স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতি হিসেবে তা বর্ণনা কর।

অথবা, স্থানীয় সরকার অধ্যয়নের ঐতিহাসিক পদ্ধতি বলতে কী বুঝ?


উত্তরা ভূমিকা : স্থানীয় সরকার সম্পর্কে জ্ঞান অর্জনের অন্যতম পদ্ধতি হলাে ঐতিহাসিক পদ্ধতি। স্থানীয় সরকার ব্যবস্থার গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাওয়ায় স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতির গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন পদ্ধতির মাধ্যমে স্থানীয় সরকার ব্যবস্থা অধ্যয়ন করা হয়। তার মধ্যে অন্যতম হলাে ঐতিহাসিক পদ্ধতি। নিম্নে ঐতিহাসিক পদ্ধতি উল্লেখ করা হলাে :
ঐতিহাসিক পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়নের অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি হলাে ঐতিহাসিক পদ্ধতি। ঐতিহাসিক পদ্ধতি স্থানীয় সরকার অধ্যয়নে একটি বিশেষ স্থান দখল করে আছে। সাম্প্রতিককালে স্থানীয় সরকার অধ্যয়নে এ পদ্ধতির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। স্থানীয় সরকার ব্যবস্থার উৎপত্তি, বিকাশ ও অগ্রগতির ইতিহাস জানার জন্য এ পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্থানীয় সরকার ব্যবস্থার জন্ম তার ক্রমবিকাশ, পারিপার্শ্বিক অবস্থা এবং বিভিন্ন ঘাত প্রতিঘাত ঐতিহাসিক পদ্ধতির মাধ্যমে জানা যায়। স্থানীয় সরকার ব্যবস্থায় বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ ও সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ ও সমাধানের জন্য ঐতিহাসিক পদ্ধতির গুরুত্ব পরিলক্ষিত হয়। ঐতিহাসিক পদ্ধতি স্থানীয় মানুষের জীবন ও ঘটনাবলিকে ধারণ করে স্থানীয় সরকার অধ্যয়ন করে থাকে ফলে তা বাস্তব পদ্ধতি হিসেবে পরিগণিত হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী এ পদ্ধতিকেই স্থানীয় সরকার অধ্যয়নের মূলভিত্তি বলে উল্লেখ করেছেন। ইতিহাসই হলাে স্থানীয় সরকার পদ্ধতির গবেষণাগার। এই পদ্ধতি স্থানীয় জনগণের জীবন ও ঘটনাবলিকে ধারন করে অধ্যয়নের মূল স্তম্ভ হিসেবে দাঁড়িয়ে আছে। ঐতিহাসিক পদ্ধতি একটি গুরুত্বপূর্ণ অধ্যয়ন পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে স্থানীয় সরকার ব্যবস্থা ও তার স্বরূপ অগ্রগতি, বিকাশ সম্পর্কে জানা যায় ।
: