প্রশ্নমালা বলতে কী বুঝ?

অথবা, প্রশ্নমালা পদ্ধতির সংজ্ঞা দাও।
অথবা, প্রশ্নমালা পদ্ধতি কী?
অথবা, প্রশ্নমালা কাকে বলে?
অথবা, প্রশ্নমালা পদ্ধতির সংজ্ঞা লেখ।
উত্তর৷ ভূমিকা :
সাধারণভাবে বলা যায়, কোন নির্দিষ্ট বিষয়ে প্রয়োজনীয় তথ্য বা উপাত্ত সংগ্রহের উদ্দেশ্যে বিষয় সংশ্লিষ্ট এবং বিষয় সম্পর্কিত কতিপয় প্রশ্নের সুবিন্যস্ত লিখিত সমাহারই হলো প্রশ্নমালা । কোন ব্যক্তি, গোষ্ঠী বা প্রতিষ্ঠানের নিকট থেকে প্রাথমিক উপাত্ত সংগ্রহের জন্য এটি ব্যবহৃত হয় । বিশেষকরে জরিপ পদ্ধতিতে উপাত্ত সংগ্রহের হাতিয়ার হিসেবে প্রশ্নমালা ব্যবহারের কোন বিকল্প নেই ।
প্রমাণ্য সংজ্ঞা : সমাজ গবেষকগণ প্রশ্নমালাকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন । যেমন-
গুড এবং হাট (Goode and Hatt) এর মতে, “In general the word questionnaire refers to a device for securing answers to questions by using a form which the respondent fills himself.” সাধারণভাবে প্রশ্নমালা হচ্ছে ফরম (Form) ব্যবহার করে প্রশ্নের উত্তর অনুসন্ধান করার একটি কৌশল, যা উত্তরদাতা নিজে পূরণ করেন ।
বোগারডাস (Bogardus) প্রশ্নমালার সংজ্ঞায় বলেছেন, “A questionnaire is list of questions sent to a number of persons for them to answer. It secures standardised results that can be tabulated and statistically.” অর্থাৎ, প্রশ্নমালা হচ্ছে কতিপয় প্রশ্নের তালিকা যেগুলোর উত্তর দেয়ার জন্য কতিপয় ব্যক্তির নিকট প্রেরণ করা হয়। এটি মানসম্মত ফলাফল নিশ্চিত করে যেগুলো সারণিবদ্ধ করা যায় এবং পরিসংখ্যানিকভাবে ব্যবহার করা যায় ।
উইলকিনসন এবং ব্যান্ডারকার (Wilkinson and Bhandarkar) প্রশ্নমালার সংজ্ঞায় বলেছেন, “A questionnaire consists of a number of questions printed (or typed) in definite order on a form (or set of forms)” অর্থাৎ, ফরম (Form) এর উপর সুনির্দিষ্ট ক্রমানুসারে মুদ্রিত কতিপয় প্রশ্নের সমন্বয়ে প্রশ্নমালা গঠিত।থাতে দেবেন্দ্র ঠাকুর (Devendra Thakur) বলেছেন, “প্রশ্নমালা হচ্ছে কোন বিশেষ সমস্যার সাথে সম্পর্কযুক্ত জনগণের কাছ থেকে তথ্য পাওয়ার লক্ষ্যে সংগঠিত ও পর্যায়ক্রমিকভাবে তৈরিকৃত কতিপয় প্রশ্নের একটি সেট।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, কোন নির্দিষ্ট বিষয়ে উপাত্ত বা তথ্যসংগ্রহের উদ্দেশ্য ফরমের (Form) উপর বিষয় সংশ্লিষ্ট বা বিষয় সম্পর্কিত সুনির্দিষ্ট ক্রমানুসারে মুদ্রিত কতিপয় প্রশ্নের সমাহারই হলো প্রশ্নমালা ।