ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ সরকারি ঋণ কেন বৃদ্ধি পাচ্ছে ?

[ad_1]

প্রশ্নঃ সরকারি ঋণ কেন বৃদ্ধি পাচ্ছে ?

উত্তর : সরকারি ঋণ বৃদ্ধি পাওয়ার মূল কারণগুলো নিম্নরূপ :

১. সরকারি ব্যয় দ্রুত বাড়ছে : এর কারণ প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি , বেসামরিক প্রশাসনিক ব্যয় বৃদ্ধি , গণদ্রব্য সরবরাহ , জনগণের মৌলিক চাহিদা পূরণে সরকারি প্রচেষ্টা , অর্থনৈতিক উন্নয়নে সরকারি প্রচেষ্টায় ব্যয় বৃদ্ধি ।

২. অর্থনৈতিক স্থিতিশীলতা : অর্থনীতিতে মুদ্রাস্ফীতি ও মুদ্রা সংকোচন অবিরত লেগেই থাকে । এ ধরনের অবস্থায় মোকাবিলা করার জন্য সরকারি ঋণ খুবই সহায়ক ।

৩. অবকাঠামোগত উন্নয়ন : আজকাল প্রতিটি দেশের সরকার দেশের রাস্তাঘাট , বিদ্যুতায়ন , যোগাযোগ , পরিবহন , খাল , ড্রেন , বাঁধ , ব্রিজ , শস্য সম্পদের উন্নয়নে প্রচুর ব্যয় করছে । ফলে সরকারি ঋণ বাড়ছে ।

৪. অনুৎপাদনশীল খাতে ব্যয় : সরকারের বাজেটে এমন ধরনের ব্যয় করতে হয় যা কোন আয় সৃষ্টিতে সাহায্য করে না । এ ধরনের ব্যয়ের মাত্রা বেশি হলে সরকার বাধ্য হয়ে ঋণ করে থাকে ।

৫. সরকারি নীতি : সরকার শক্ত হাতে আদায় করতে চায় না । কর আদায় যথাযথভাবে করলে সরকারের জনপ্রিয়তা কমে যায় । রাষ্ট্রের দায়িত্ব যে হারে বাড়ে সরকার কর আদায়ে সে হারে তৎপর হয় না । ফলে ঋণের উপর ঝুঁকে পড়ে ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!