ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ সরকারি ঋণ কী ? বাংলাদেশে সরকারি ঋণের অসুবিধা কী ?

[ad_1]

প্রশ্নঃ সরকারি ঋণ কী ? বাংলাদেশে সরকারি ঋণের অসুবিধা কী ?

উত্তর ভূমিকা : যে কোন ব্যক্তির মতো প্রয়োজনবোধে সরকারও ঋণ গ্রহণ করতে পারে । সরকারি ঋণ : সরকার যখন ঋণপত্র বিক্রি করে কিংবা অন্য কোন উপায়ে দেশের অভ্যন্তর ও বিদেশ থেকে ঋণ গ্রহণ করে থাকে তাকে সরকারি ঋণ বলে । সরকারি ঋণ সরকারের অর্থসংস্থানের একটি প্রধান উপায় ।

বাংলাদেশে সরকারি ঋণের অসুবিধা : বাংলাদেশের মতো উন্নয়নশীল অর্থনীতিতে সরকারি ঋণ প্রয়োজনীয় হলেও এর কতকগুলো অসুবিধা রয়েছে । এ কারণে অনেকেই সরকারের আয়ের উৎস হিসেবে সরকারি ঋণ অপেক্ষা কর রাজস্বের উপর নির্ভরশীল হওয়ার পক্ষপাতী । বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে সরকারি ঋণের অসুবিধাগুলো নিয়ে আলোচনা করা হলো :

১. সরকারি ঋণকে অর্থসংগ্রহের সহজ উৎসরূপে ব্যবহার করার জন্য সরকার প্রলোভিত হতে পারে ।

২. সরকারি ঋণকে অনেক সময় রাজনৈতিক ক্রেতারা দলীয় স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে ব্যবহার করতে পারে । ফলে সরকারি ঋণের পিছনে অনেক সময় অর্থনৈতিক কারণের পরিবর্তে রাজনৈতিক কারণ প্রাধান্য লাভ করে ।

৩. সরকারি ঋণের পরিমাণ বেশি হলে সমাজের আয় ও ধন বণ্টন বৈষম্য বৃদ্ধি পায় ।

৪. সরকার যদি বিদেশ থেকে ঋণ গ্রহণ করে তবে সে ঋণের প্রকৃত ভার দেশবাসীকেই বহন করতে হয় । জাতীয় আয়ের একাংশ ঋণের সুদ হিসেবে বিদেশে চলে যায় ।

৫. সরকারি ঋণ অনেক সময় বেসরকারি বিনিয়োগের উপর বিরূপ প্রভাব বিস্তার করে । সরকারি ঋণ পরিশোধের জন্য সরকারকে করের পরিমাণ বৃদ্ধি করতে হয় । মানুষের কর্মোদ্যম ও সঞ্চয় ক্ষমতা হ্রাস পায় ।

৬. বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে সরকারকে ঋণ গ্রহণ করার ব্যাপারেও নানা প্রতিকূল অবস্থার সম্মুখীন হতে হয় ।

উপসংহার : বর্তমান কালে সরকার দেশের অভ্যন্তরে জনসাধারণ , ব্যাংক অথবা অন্য কোন দেশের সরকার , আন্তর্জাতিক অর্থ তহবিল , বিশ্বব্যাংক প্রভৃতি আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করে থাকে ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!