ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ শ্রমিক সংঘের কার্যাবলি বর্ণনা কর ।

[ad_1]

প্রশ্নঃ শ্রমিক সংঘের কার্যাবলি বর্ণনা কর ।

উত্তর ৷ ভূমিকা : শ্রমিকদের স্বার্থরক্ষা ও কল্যাণ নিশ্চিত করা শ্রমিক সংঘের মূল লক্ষ্য । এ লক্ষ্যকে সামনে রেখে শ্রমিক সংঘ বিভিন্ন কার্যাবলি সম্পাদন করে । শ্রমিক সংঘের কার্যাবলি : শ্রমিক সংঘের কার্যাবলিকে প্রধানত তিনভাবে ভাগ করা যায় । যথা :

১. কল্যাণমূলক বা ভ্রাতৃত্বমূলক কার্যাবলি ,

২. সংগ্রামী কার্যাবলি ,

৩. রাজনৈতিক কার্যাবলি ও

৪. আপসমূলক কার্যাবলি । নিম্নে শ্রমিক সংঘের কার্যাবলির বিস্তারিত বর্ণনা প্রদান করা হলো :

১. কল্যাণমূলক কার্যাবলি : শ্রমিকদের সার্বিক কল্যাণসাধন তথা তাদের দৈহিক ও মানসিক উন্নতি , কর্মদক্ষতা বৃদ্ধি ইত্যাদি উদ্দেশ্যে যেসব কাজ করা হয় তাকে কল্যাণমূলক কার্যাবলি বলে । নিম্নে কল্যাণমূলক কার্যাবলি বর্ণনা করা হলো :

i . শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা : শ্রমিকদের কর্মক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা শ্রমিক সংঘ করে থাকে ।

ii . সাধারণ শিক্ষার ব্যবস্থা : শ্রমিকদের শিক্ষার পাশাপাশি শ্রমিকদের সন্তানদের শিক্ষার উদ্দেশ্যে বিভিন্ন বিদ্যালয় স্থাপন ও পরিচালনা করে শ্রমিক সংঘ ।

iii . যৌথ তহবিল গঠন : শ্রমিকদের বিভিন্ন আপদকালীন সমস্যা মিটানোর উদ্দেশ্যে চাঁদা প্রদান করে এ সংঘ যৌথ তহবিল গঠন করে থাকে ।

iv . চিত্তবিনোদনের ব্যবস্থা : শ্রমিকদের চিত্তরিনোদনের জন্য এ সংঘ বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করে থাকে । পাঠাগার ও শারীরচর্চা কেন্দ্র স্থাপন ইত্যাদি কাজ এ সংঘ করে থাকে ।

v . অন্যান্য কার্যাবলি : চিকিৎসা কেন্দ্র স্থাপন , ক্লাব গঠন , পাঠাগার ও শরীরচর্চা কেন্দ্র স্থাপন ইত্যাদি কাজ এই সংঘ করে থাকে ।

২. সংগ্রামী কার্যাবলি : শ্রমিকদের ন্যায্য দাবি আদায় ও কাজের অবস্থা এবং চাকরির শর্তাবলি উন্নত করার জন্য মালিকের সাথে যৌথভাবে দরকষাকষি করাকে শ্রমিক সংঘের সংগ্রামী কার্যাবলি বলে । এ কার্যাবলিগুলো নিম্নরূপ :

i . যৌথ দরকষাকষি : বিভিন্ন প্রকার পাওনা ও দাবি আদায়ের জন্য এ সংস্থা মালিকদের সাথে দরকষাকষি করে ।

ii . ন্যায্য মজুরি আদায় : বিভিন্ন প্রকার আন্দোলন ও কর্মসূচির মাধ্যমে এ সংস্থা ন্যায্য মজুরি আদায় করে ।

iii . চাকরির নিরাপত্তা বিধান : চাকরি স্থায়ীকরণ বা অযৌক্তিকভাবে যেন মালিকপক্ষ শ্রমিক ছাটাই করতে না পারে সে ব্যবস্থা এ সংঘ করে থাকে ।

iv . শ্রমিক শোষণ ও নির্যাতন বন্ধ করা : শ্রমিকদের যেন মালিকপক্ষ শোষণ ও নির্যাতন করতে না পারে সে ব্যবস্থা এ সংগঠন করে থাকে ।

v . কাজের শর্তাবলি উন্নত করা : শ্রমিকদের স্বার্থরক্ষা , শ্রমিক সংঘ কাজের সময়সীমা হ্রাস , অবসর বিনোদনের ব্যবস্থা , কারখানার পরিবেশ উন্নয়ন , পদোন্নতির ব্যবস্থা , বোনাস প্রদান , পেনশন প্রদান ইত্যাদির ব্যবস্থা করে ।

vi . শ্রমিক আন্দোলন গড়ে তোলা : বিভিন্ন দাবি আদায়ে ব্যর্থ হলে শ্রমিক সংঘ কর্মবিরতি , ঘেরাও , অনশন , ধর্মঘট ইত্যাদির ব্যবস্থা করে থাকে ।

vii . বীমা ব্যবস্থা প্রচলন: শ্রমিকদের জীবনের নিরাপত্তা বিধানের উদ্দেশ্যে এ সংঘ মালিক পক্ষকে বীমা ব্যবস্থা প্রচলনের ব্যবস্থা করতে বাধ্য করে ।

viii . উৎপাদন সীমিতকরণ : অনেক সময় মালিক পক্ষকে বাধ্য করার উদ্দেশ্যে শ্রমিক সংঘ উৎপাদন সীমিত করে ।

৩. রাজনৈতিক কার্যাবলি: শ্রমিক সংঘ শ্রমিকদের স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে অনেক রাজনৈতিক কার্যাবলিতে অংশগ্রহণ করে । যেমন-

i. আইন প্রণয়ন : সভাসমিতি , আন্দোলন ইত্যাদির মাধ্যমে শ্রমিক সংঘ ন্যূনতম মজুরি আইন , কারখানা আইন , ক্ষতিপূরণ আইন প্রভৃতি আইন সভার মাধ্যমে পাস করার চেষ্টা করে ।

ii . দল গঠন : শ্রমিক সংঘ বিভিন্ন দেশে দল গঠন করে রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে থাকে যেমন যুক্তরাজ্যের “ শ্রমিক দল ” নামে একটি রাজনৈতিক দল আছে ।

iii . আইন সভায় প্রতিনিধি প্রেরণ : শ্রমিক সংঘ শ্রমিকদের স্বার্থের পক্ষে কথা বলার জন্য অনেক সময় জাতীয় নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে আইন সভায় প্রতিনিধি পাঠানোর প্রচেষ্টা নেয় ।

৪. আপোশমূলক কার্যাবলি : অনেক সময় মালিক পক্ষ শ্রমিকদের বিভিন্ন ন্যায়সংগত দাবিদাওয়া , সুযোগ সুবিধা ইত্যাদি আন্দোলনের মাধ্যমে আদায় করতে না পারলে আলাপ আলোচনার মাধ্যমে করা হয় ।

উপসংহার : সুতরাং বলা যায় যে , বাংলাদেশে শ্রমিক সংঘ তাদের দাবি আদায়ে উপর্যুক্ত কার্যাবলি সম্পাদন করে থাকে তবে শ্রমিক সংঘ দুর্বল বিধায় তাদের দাবি আদায়ে অধিকাংশ সময়ই ব্যর্থ হয় । তাই শ্রমিক সংঘকে আরো গতিশীল ভূমিকা পালন করতে হবে ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!