ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

প্রশ্নঃ বাংলাদেশে ঘাটতি বাজেটের বিপক্ষে যুক্তি দাও ।

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশে ঘাটতি বাজেটের বিপক্ষে যুক্তি দাও ।

উত্তর : বাংলাদেশে ঘাটতি বাজেটের বিপক্ষে যুক্তিসমূহ নিম্নরূপ :

১. অদক্ষতার পরিচায়ক : বাজেট প্রণেতাদের অদক্ষতার পরিণাম হলো ঘাটতি বাজেট । বাজেটে আয় বাড়ানোর সুযোগ থাকতে তারা সে ব্যবস্থা করে না । অপ্রয়োজনীয় ব্যয় সংকুলানে বা বিশেষ গোষ্ঠীর লাভ সৃষ্টির জন্য ব্যয় নির্বাহ করা হয় । ফলে ঘাটতি বাজেট হলো অদক্ষতার প্রতীক ।

২. টাকার মূল্য কমা : ঘাটতি বাজেট নীতি প্রায়ই দেশের মুদ্রার মূল্য কমিয়ে দেয় । কারণ মুদ্রাস্ফীতি সৃষ্টি হলে দেশীয় টাকার মূল্য কমে যায় । শুধু তাই না বিদেশি বিনিয়োগকারীরা এমন দেশে বিনিয়োগে কম এগিয়ে আসে । কারণ এটি অস্থিতিশীল অর্থনীতির পরিচায়ক ।

৩. মুদ্রাস্ফীতি : উন্নয়নশীল দেশে এমনিতেই মুদ্রাস্ফীতির হার বেশি । এর মধ্যে যখন সরকার বিপুল অর্থ অনুৎপাদনশীল খাতে ব্যয় করে তখন তা অর্থনীতির জন্য আরো ভয়ংকর হয়ে উঠে । দেশে মুদ্রাস্ফীতি প্রবলভাবে বাড়িয়ে দেয় ।

৪. দায়িত্বহীন : ঘাটতি বাজেট নীতি সরকারকে দায়িত্বহীন , নিয়ন্ত্রণহীন করে তোলে । সরকার বেহিসাবি অর্থনীতি পরিচালনা করে ।

৫. আয় বৈষম্য বাড়ায় ; ঘাটতি ব্যয়নীতি অবলম্বন করলে সরকার ধনীদের কাছ থেকে বন্ডের মাধ্যমে ঋণ গ্রহণ করে তা অনুৎপাদনশীল খাতে ব্যয় করে । ফলে বছর শেষে ধনীদেরকে সুদাসলে ঐ অর্থ পরিশোধ করলে ধনীরা আরো HENRY ধনী হয় এবং আয় বৈষম্য বেড়ে যায় ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!