ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাজেটের ভূমিকা কী ?

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাজেটের ভূমিকা কী ?

উত্তর ৷ ভূমিকা : একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার হিসেবে জাতীয় বাজেটের ভূমিকা বা গুরুত্ব অপরিসীম । নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. বিনিয়োগ বৃদ্ধি করা : বর্তমান বাজেটের একটি মুখ্য উদ্দেশ্য হচ্ছে অর্থনীতিতে বিনিয়োগ বৃদ্ধি করা । বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রয়োজন হলো বিনিয়োগের হার বৃদ্ধি করা । উন্নয়নশীল দেশে বেশিরভাগ ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ আশানুরূপ না হওয়ায় সরকার বাজেটের মাধ্যমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উৎপাদন বৃদ্ধির চেষ্টা করে ।

২. অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে সহায়ক : বাজেটে পূর্বে অনুমানকৃত আয় ও ব্যয়কে একত্রিত করে হিসাব করা হয় । এতে প্রতিটি আর্থিক বছরে কি কি কাজ করা হবে এবং সেসব কাজের জন্য কি পরিমাণ অর্থ ব্যয় হবে সে সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করা হয় । বাজেটে সরকারের আয় ও ব্যয়কে সমন্বিতভাবে হিসাবনিকাশ করে এবং তা কি কি কাজ করা হবে এবং তার জন্য কি পরিমাণ অর্থ ব্যয় করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে ।

৩. সরকারের রাজস্বনীতি জনগণের নিকট উন্মোচন : সরকার রাষ্ট্রের নাগরিকদের সামনে বাজেটকে বিভিন্ন প্রচারমাধ্যমে যেমন- রেডিও , টেলিভিশন , সংবাদপত্র প্রভৃতির সাহায্যে উন্মোচন করে দেয় । এতে জনগণ সরকারের রাজস্বনীতি সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করে । বাজেট নাগরিকদের সরকারের রাজস্বনীতি সম্পর্কে সম্যক অবগত করে ।

৪. অর্থনৈতিক ক্ষমতা যাচাইয়ের মানদণ্ড : রাষ্ট্রের অর্থনৈতিক অবস্থা কোন পর্যায়ে এসে দাঁড়ায় , তা বাজেটের মাধ্যমে জানা যায় ।

৫. রাজস্ব আয় বৃদ্ধি : সরকারি খাতে সম্পদ আহরণ বৃদ্ধির প্রধান উপায় হচ্ছে সরকারের রাজস্ব বৃদ্ধি করা । বাজেটে রাজস্ব আয় বৃদ্ধির খাত উল্লেখ থাকে ।

৬. রাজস্ব ব্যয় হ্রাস : সরকারের রাজস্ব ব্যয় হ্রাস করার পদক্ষেপ বাজেটে উল্লেখ করা হয় । ৭. বেসরকারি খাতে সম্পদ আহরণে বাজেটের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ ।

উপসংহার : সুতরাং একটি দেশের উন্নয়নের জন্য বাজেটের ভূমিকা অনস্বীকার্য ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!