ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ বাংলাদেশের অভ্যন্তরীণ উৎপাদনে কৃষির গুরুত্ব আলোচনা কর ।

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশের অভ্যন্তরীণ উৎপাদনে কৃষির গুরুত্ব আলোচনা কর ।

উত্তর। ভূমিকা : বাংলাদেশের জাতীয় উৎপাদনের উৎসসমূহ আলোচনা করলে দেখা যায় যে , আমাদের জাতীয় আয়ের সিংহভাগই কৃষি থেকে আসে । তবে কৃষির পাশাপাশি শিল্পখাতের অবদান ক্রমান্বয়ে বাড়লেও এখনো পর্যন্ত কৃষি আমাদের অর্থনীতির মূল চালিকাশক্তি । এটি আমাদের অর্থনৈতিক অনগ্রসরতার পরিচায়ক । পক্ষান্তরে , উন্নত দেশগুলো জাতীয় আয়ের অধিকাংশ শিল্পখাত থেকে অর্জিত হয় । উন্নত দেশগুলোর জাতীয় আয়ের সিংগভাগই শিল্পখাত থেকে পাওয়া যায় । ব্রিটিশ সরকারের অবহেলা , পাকিস্তান সরকারের বিমাতাসুলভ মনোভাব এবং স্বাধীনোত্তর কালে ভ্রান্ত শিল্পনীতি আমাদের শিল্পের অনগ্রসরতার জন্য প্রধানত দায়ী । তবে স্বাধীনতার পর বাংলাদেশ সরকার শিল্পোন্নয়নের জন্য কতিপয় ব্যবস্থা গ্রহণ করে । এর ফলে বর্তমানে দেশে শিল্পোন্নয়নের ক্ষেত্র মোটামুটিভাবে প্রস্তুত হয়েছে বলা যায় ।

স্বাধীনতার আগে আমাদের জাতীয় উৎপাদনে কৃষির অবদান ছিল সবচেয়ে বেশি । তবে স্বাধীনতার পর থেকে আমাদের জাতীয় উৎপাদনে অকৃষিখাতের অবদান আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে । বিগত কয়েক বছরে আমাদের মোট জাতীয় উৎপাদনে কৃষিখাতের অবদান বেশ হ্রাস পেয়েছে । ১৯৬৯-৭০ সালে আমাদের জাতীয় উৎপাদনে কৃষির অবদান ছিল শতকরা ৬১.৪২ ভাগ । কিন্তু ২০০৯-২০১০ সালে এটি হ্রাস পেয়ে কৃষি ও মৎস্যখাতের সম্মিলিত অবদান শতকরা ২০.১৬ ভাগে দাঁড়িয়েছে । পক্ষান্তরে , ২০০৯-২০১০ সালে বৃদ্ধি পায় ১৭.৮৭ ভাগ । পরিবহন ও নির্মাণ খাতের অবদান আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে । অথবা ধীরে ধীরে হলেও সাম্প্রতিককালে আমাদের অর্থনীতিতে কিছুটা কাঠামোগত পরিবর্তন হয়েছে । নিম্নের সারণি হতে বিষয়টি আরো স্পষ্টভাবে বুঝা যাবে ।

অভ্যন্তরীণ উৎপাদনের সার্বিক খাতসমূহের অবদান শতকরা হার

১৯৮০-১৯৮১

কৃষি খাত = ৩৩.০৭

শিল্প খাত = ১৭.৩১

সেবা খাত = ৪৯.৬২

মোট = ১০০.০০

১৯৯০-১৯৯১

কৃষি খাত = ২৯.২৩

শিল্প খাত = ২১.৬৪

সেবা খাত = ৪৯.৭৩

মোট = ১০০.০০

২০০০-২০০১

কৃষি খাত = ২৫.০৩

শিল্প খাত = ২৬.২০

সেবা খাত = ৪৮.৭৭

মোট = ১০০.০০

২০০৯-২০১০

কৃষি খাত = ২০.২৯

শিল্প খাত = ২৯.৯৩

সেবা খাত = ৪৯.৭২

মোট = ১০০.০০

২০১০-২০১১

কৃষি খাত = ১৯.৯৫

শিল্প খাত = ৩০.৩৩

সেবা খাত = ৪৯.৭২

মোট = ১০০.০০

উৎস : বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা- ২০১১ ।

উপসংহার : বাংলাদেশের অভ্যন্তরীণ উৎপাদনে কৃষির গুরুত্ব অনস্বীকার্য । কৃষির উন্নয়নের মাধ্যমে আমরা উৎপাদন বৃদ্ধি করতে পারবো ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!