ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ বাংলাদেশের অভ্যন্তরীণ উৎপাদনে কৃষির গুরুত্ব আলোচনা কর ।

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশের অভ্যন্তরীণ উৎপাদনে কৃষির গুরুত্ব আলোচনা কর ।

উত্তর। ভূমিকা : বাংলাদেশের জাতীয় উৎপাদনের উৎসসমূহ আলোচনা করলে দেখা যায় যে , আমাদের জাতীয় আয়ের সিংহভাগই কৃষি থেকে আসে । তবে কৃষির পাশাপাশি শিল্পখাতের অবদান ক্রমান্বয়ে বাড়লেও এখনো পর্যন্ত কৃষি আমাদের অর্থনীতির মূল চালিকাশক্তি । এটি আমাদের অর্থনৈতিক অনগ্রসরতার পরিচায়ক । পক্ষান্তরে , উন্নত দেশগুলো জাতীয় আয়ের অধিকাংশ শিল্পখাত থেকে অর্জিত হয় । উন্নত দেশগুলোর জাতীয় আয়ের সিংগভাগই শিল্পখাত থেকে পাওয়া যায় । ব্রিটিশ সরকারের অবহেলা , পাকিস্তান সরকারের বিমাতাসুলভ মনোভাব এবং স্বাধীনোত্তর কালে ভ্রান্ত শিল্পনীতি আমাদের শিল্পের অনগ্রসরতার জন্য প্রধানত দায়ী । তবে স্বাধীনতার পর বাংলাদেশ সরকার শিল্পোন্নয়নের জন্য কতিপয় ব্যবস্থা গ্রহণ করে । এর ফলে বর্তমানে দেশে শিল্পোন্নয়নের ক্ষেত্র মোটামুটিভাবে প্রস্তুত হয়েছে বলা যায় ।

স্বাধীনতার আগে আমাদের জাতীয় উৎপাদনে কৃষির অবদান ছিল সবচেয়ে বেশি । তবে স্বাধীনতার পর থেকে আমাদের জাতীয় উৎপাদনে অকৃষিখাতের অবদান আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে । বিগত কয়েক বছরে আমাদের মোট জাতীয় উৎপাদনে কৃষিখাতের অবদান বেশ হ্রাস পেয়েছে । ১৯৬৯-৭০ সালে আমাদের জাতীয় উৎপাদনে কৃষির অবদান ছিল শতকরা ৬১.৪২ ভাগ । কিন্তু ২০০৯-২০১০ সালে এটি হ্রাস পেয়ে কৃষি ও মৎস্যখাতের সম্মিলিত অবদান শতকরা ২০.১৬ ভাগে দাঁড়িয়েছে । পক্ষান্তরে , ২০০৯-২০১০ সালে বৃদ্ধি পায় ১৭.৮৭ ভাগ । পরিবহন ও নির্মাণ খাতের অবদান আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে । অথবা ধীরে ধীরে হলেও সাম্প্রতিককালে আমাদের অর্থনীতিতে কিছুটা কাঠামোগত পরিবর্তন হয়েছে । নিম্নের সারণি হতে বিষয়টি আরো স্পষ্টভাবে বুঝা যাবে ।

অভ্যন্তরীণ উৎপাদনের সার্বিক খাতসমূহের অবদান শতকরা হার

১৯৮০-১৯৮১

কৃষি খাত = ৩৩.০৭

শিল্প খাত = ১৭.৩১

সেবা খাত = ৪৯.৬২

মোট = ১০০.০০

১৯৯০-১৯৯১

কৃষি খাত = ২৯.২৩

শিল্প খাত = ২১.৬৪

সেবা খাত = ৪৯.৭৩

মোট = ১০০.০০

২০০০-২০০১

কৃষি খাত = ২৫.০৩

শিল্প খাত = ২৬.২০

সেবা খাত = ৪৮.৭৭

মোট = ১০০.০০

২০০৯-২০১০

কৃষি খাত = ২০.২৯

শিল্প খাত = ২৯.৯৩

সেবা খাত = ৪৯.৭২

মোট = ১০০.০০

২০১০-২০১১

কৃষি খাত = ১৯.৯৫

শিল্প খাত = ৩০.৩৩

সেবা খাত = ৪৯.৭২

মোট = ১০০.০০

উৎস : বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা- ২০১১ ।

উপসংহার : বাংলাদেশের অভ্যন্তরীণ উৎপাদনে কৃষির গুরুত্ব অনস্বীকার্য । কৃষির উন্নয়নের মাধ্যমে আমরা উৎপাদন বৃদ্ধি করতে পারবো ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!