ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ প্রত্যক্ষ কর ব্যবস্থার গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ কী কী ?

[ad_1]

প্রশ্নঃ প্রত্যক্ষ কর ব্যবস্থার গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ কী কী ?

উত্তর ভূমিকা : প্রত্যক্ষ করের পরিমাণ বৃদ্ধির জন্য বর্তমান সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ পলিসি গ্রহণ করেছে । পলিসিগুলো বাস্তবায়ন হলে প্রত্যক্ষ করের পরিমাণ বৃদ্ধি পাবে । করমুক্ত আয়সীমা পূর্বের ন্যায় ১,৬৫,০০০ টাকা অব্যাহত রয়েছে । তবে মহিলা এবং সিনিয়র সিটিজেন ( ৬৫ ঊর্ধ্ব বয়সের ) করদাতাদের জন্য পৃথক করমুক্ত আয়সীমা ১,৮০,০০০ টাকা এবং প্রতিবন্ধীদের জন্য আয়সীমা ২,০০,০০০ টাকা করা হয়েছে ।

২. প্রাইভেট লিমিটেড কোম্পানি ও পাৰলিক লিমিটেড কোম্পানির ব্যবহার ৩৭.৫ শতাংশ এবং ২৭.৫ শতাংশে অপরিবর্তিত রয়েছে । তবে ব্যাংক , বীমা , অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রে ৪৫ শতাংশ হতে হ্রাস করে ৪২.৫ শতাংশ করা হয়েছে । মোবাইল ফোন অপারেটর কোম্পানির ব্যবহার ৪২.৫ শতাংশে অপরিবর্তিত রয়েছে । পাবলিক লিমিটেড মোবাইল কোম্পানির ক্ষেত্রে কর হার ৪৫ শতাংশ এর পরিবর্তে ৩৫ শতাংশ করা হয়েছে ।

৩. ব্যক্তি শ্রেণীর করদাতার আয়কর রেয়াতের ক্ষেত্রে বিনিয়োগের সীমা ৫,০০,০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১০,০০,০০০ টাকা করা হয়েছে ।

৪. ভূমি হুকুম দখলের বিপরীতে ক্ষতিপূরণ বাবদ প্রাপ্ত অর্থের উৎসে কর কর্তনের হার ৬ শতাংশ হতে ২ শতাংশে হ্রাস করা হয়েছে ।

৫. বাংলাদেশি পতাকাবাহী জাহাজ বিদেশে পণ্য পরিবহনে নিয়োজিত থেকে বিদেশে প্রাপ্ত ভাড়ার উপর ৩ শতাংশ হারে উৎসে কর কর্তন এবং উৎসে কর্তিত কর চূড়ান্ত করা যায় হিসেবে গণ্য করার বিধান করা হয়েছে ।

৬. রপ্তানিকারকদের সহায়তা করার লক্ষ্যে পণ্য রপ্তানির বিপরীতে প্রাপ্ত নগদ সহায়তা বা ভর্তুকির উপর কর কর্তনের বিধান বাতিল করা হয়েছে ।

৭. আয়কর আইন সহজীকরণের লক্ষ্যে উৎসে কর করা হয়েছে ।

উপসংহার : প্রত্যক্ষ কর বৃদ্ধির জন্য উপযুক্ত পদক্ষেপসমূহ খুবই গুরুত্বপূর্ণ ও বাস্তবসম্মত ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!