[ad_1]

প্রশ্নঃ আর্থিক নীতি ও রাজস্বনীতির মধ্যে পার্থক্য কী ?

উত্তর ভূমিকা : আর্থিক ও রাজস্বনীতি একই উদ্দেশ্যে পরিচালিত হলেও দুটি সম্পূর্ণ ভিন্ন । আর্থিক নীতি ও রাজস্বনীতি অনেক সময় যৌথভাবে একই উদ্দেশ্য সাধনে সফল ভূমিকা পালন করে । আবার অনেক সময় একটি অন্যটির কার্যক্রিয়া নস্যাৎ করতে পারে যে জন্য দুটি ভিন্ন কর্তৃপক্ষ এদের সমন্বয়ের প্রয়োজনীয়তা অনুভব করে ।

আর্থিক নীতি ও রাজস্বনীতির মধ্যে পার্থক্য : নিম্নে দুটির মধ্যে পার্থক্যসমূহ তুলে ধরা হলো :

১. আর্থিক নীতির হাতিয়ারসমূহ হলো ব্যাংক হার , খোলাবাজার নীতি , রিজার্ভের হারের অন্যান্য বিষয়সমূহ । এর হাতিয়ারসমূহের কার্যকারিতা নির্ভর করে শক্তিশালী অর্থ বাজার এবং অর্থনীতির পরিপূর্ণ আর্থিকায়নের উপর । অন্যদিকে , রাজস্বনীতির হাতিয়ারসমূহ হলো করনীতি , ভর্তুর্কি নীতি , সরকারি ঋণনীতি , সরকারি বাধ্যতামূলক সঞ্চয় নীতি প্রভৃতি । পরিবর্তন , ঋণ নিয়ন্ত্রণের

২. আর্থিক নীতি পরিচালনা করেন আর্থিক কর্তৃপক্ষ তথা কেন্দ্রীয় ব্যাংক । অন্যদিকে , রাজস্বনীতি পরিচালনা করে সরকার , যেখানে অর্থমন্ত্রণালয় তদারকির দায়িত্ব পালন করে ।

৩. রাজস্বনীতির দ্বারা সরকার তার আয়ব্যয় ও ঋণনীতির মাধ্যমে দেশের অর্থনীতির আয় , নিয়োগ , উৎপাদন , মূল্যস্তর , সঞ্চয় , বিনিয়োগ প্রভৃতি চলককে পরিবর্তন করে । অন্যদিকে , আর্থিক নীতির দ্বারা অর্থের পরিমাণ হ্রাসবৃদ্ধি করে দেশের আয় , নিয়োগ , উৎপাদন , ভোগ , বিনিয়োগ , সঞ্চয় প্রভৃতি চলককে প্রভাবিত করে ।

৪. রজস্বনীতির পদ্ধতি বা যার সঞ্চালন প্রক্রিয়া প্রত্যক্ষ ধরনের । অন্যদিকে , আর্থিকনীতির মাধ্যম হলো সুদের হার এবং এর সঞ্চালন প্রক্রিয়ার উপর ।

উপসংহার : আর্থিক নীতি ও রাজস্বনীতি একটি দেশের অর্থনীতির দুটি ভিন্ন দিক ।

[ad_2]

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!