ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ আধুনিককালে প্লেটোর শিক্ষাব্যবস্থার প্রযোজ্যতা সম্পর্কে আলোচনা কর ।

অথবা , আধুনিককালে প্লেটোর শিক্ষাব্যবস্থার উপযোগিতা সম্পর্কে পর্যালোচনা কর ।
অথবা , আধুনিককালে প্লেটোর শিক্ষাব্যবস্থার গ্রহণ যোগ্যতার মাত্রা কতখানী বিশ্লেষণ কর ।
উত্তর ৷ ভূমিকা : প্লেটোর দৃষ্টিতে ” The one great thing ” হিসেবে বিবেচিত শিক্ষা ব্যবস্থা আজো সভ্যতা অর্জন , সংরক্ষণ ও পরিবর্ধনের একমাত্র মাধ্যম । কিন্তু প্রায় আড়াই হাজার বছর আগে সুপারিশকৃত শিক্ষার উপাদানগুলো আজকের প্রেক্ষাপটে কিছুটা বিসদৃশ মনে হয় । তার পর ও তার শিক্ষা ব্যবস্থায় এমন কিছু বিষয় অন্তর্ভুক্ত হয়েছে যার আবদান আজো বিদ্যমান । নিম্নে প্লেটোর শিক্ষা ব্যবস্থার প্রযোজ্যতা সম্পর্কে আলোচনা করা হলো :

আধুনিককালে প্লেটোর শিক্ষাব্যবস্থার প্রযোজ্যতা : কিন্তু তা আধুনিককালে রাষ্ট্রসমূহে সম্পূর্ণ প্রযোজ্য না হলেও আংশিকভাবে প্রযোজ্য । যার উৎকৃষ্ট প্রমাণ পাওয়া যায় সমাজতান্ত্রিক দেশগুলোতে । যেখানে সম্পূর্ণভাবে শিক্ষার প্রসার ঘটেছে । বর্তমান শিক্ষাব্যবস্থায় তার শিক্ষাব্যবস্থা কতখানি প্রযোজ্য তা নিম্নে আলোচনা করা হলো :

১. রাষ্ট্র নিয়ন্ত্রিত ও সার্বজনীন শিক্ষা ব্যবস্থা : প্লেটো শিক্ষার মতো গুরুত্বপূর্ণ বিষয়কে ব্যক্তির ইচ্ছাধীনে পরিচালিত হতে দিতে চান নি । তিনি মনে করতেন , রাষ্ট্রের উদ্দেশ্য হলো শিক্ষার মাধ্যমে নাগরিকদেরকে রাষ্ট্রের উপযুক্ত সেবক হিসেবে গড়ে তোলা । তাই আর্নেস্ট বার্কার বলেছেন , Plato prescrised for a state controled system of compulsory education . ” আধুনিক কালেও এ বক্তব্য সত্য বলে প্রতীয়মান হয় । ১৯৯০ সালে জাতিসংঘ প্রাথমিক শিক্ষাকে সকল রাষ্ট্রের জন্য সর্বজনীন , অবৈজ্ঞানিক ও রাষ্ট্রনিয়ন্ত্রিত বলে সিদ্ধান্ত গ্রহণ করেছে । বাংলাদেশও এ ব্যবস্থাকে গ্রহণ করেছে ।

২. সংগীত ও শরীর চর্চার অন্তর্ভুক্তি : প্লেটো শিক্ষাব্যবস্থার মধ্যে সংগীত , ব্যায়াম ও শরীর চর্চার বিষয়কে প্রাথমিক শিক্ষার অন্তর্ভুক্ত করা হয়েছে , যা আধুনিক যুগেও প্রায় প্রতিটি স্কুলে পরিলক্ষিত হয় এবং এটা রাষ্ট্রের অন্তর্ভুক্ত করা হয়েছে ।

৩. নারী ও পুরুষের সমশিক্ষা : তিনি পুরুষদের মতো নারীদেরও শিক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছিলেন , যা বর্তমানকালে স্বীকৃতি লাভ করেছে ।

৪. উচ্চশিক্ষার ক্ষেত্রে দর্শন , অধিবিদ্যা ও জ্যোতিষশাস্ত্রের অন্তর্ভুক্তি : তাঁর প্রস্তাবিত শিক্ষাব্যবস্থায় জ্যোতিষবিদ্যা , দর্শন প্রভৃতি পাঠ্য বিষয়ের সাথে বর্তমান বিশ্ব একাত্মতা ঘোষণা করেছে ।

৫. কল্পনা সাহিত্য অধ্যায়নে নিয়ন্ত্রণ আরোপ : প্লেটো মনে করতেন যে শিশুদের শিক্ষা কারিকুলাম নির্ধারণে সতর্ক হওয়া প্রয়োজন । কারণ যেসব কল্পনা বিলাসী সাহিত্য শিশু মনে ভীতি সঞ্চার করে , ঈশ্বরের প্রতি বিদ্বেষ সৃষ্টি করে , প্রতারণা শিক্ষা দেয় , বীরযোদ্ধাদের প্রতি অসম্মান করতে শিক্ষা দেয় , জাতীয় চরিত্রগুলোকে প্রশংসা করতে শেখায় না সেগুলো পরিত্যাগ করা উচিত । আদর্শ জীবন গঠনের জন্য নীতিবোধ ও নৈতিকতার উৎকর্ষের দিকটিতে প্লেটো অধিক গুরুত্ব দিয়েছেন ।

উপযুক্ত শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি লাভ করতে পারে না । শিক্ষাই জ্ঞান সংযোজনের একমাত্র পন্থা । প্লেটোর এ ধারণা আজও যথাযথ মর্যাদার সাথে স্বীকৃত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , প্লেটোর শিক্ষাব্যবস্থা যতই সমালোচনার সম্মুখীন হোক না কেন তৎকালীন গ্রিসের সামাজিক এবং রাজনৈতিক পরিস্থিতিতে এবং আজকের যুগের আর্থসামাজিক প্রেক্ষাপটে তাঁর শিক্ষাব্যবস্থা প্রশংসার দাবিদার । তিনি রাষ্ট্র থেকে অশিক্ষা ও স্বার্থান্ধতা চিরতরে দূর করতে চেয়েছিলেন । তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন , মানুষের মন প্রথমে ব্যাধিমুক্ত করা প্রয়োজন । এজন্য আদর্শ শিক্ষানীতিকেই ব্যাধি জর্জরিত মানব মনের ঔষধরূপে ব্যবহার করতে হবে বলে তিনি মনে করেন । তাঁর শিক্ষাব্যবস্থা রাষ্ট্র ও সমাজের কল্যাণের নিয়ামক রূপে পরিগণিত হয় । একথা নিঃসন্দেহে বলা যায় যে , মানুষের আত্মিক উন্নয়নে প্লেটোর শিক্ষাব্যবস্থা উৎকর্ষতার মুকুট । প্লেটোর শিক্ষাব্যবস্থা মানবজীবনের ভ্রান্ত পথকে সংশোধন করে উত্তম , সুসংহত এবং বলিষ্ঠ জীবনের দিকনির্দেশনা করে । তাই এর গুরুত্ব অপরিসীম । এজন্য বর্তমান সময়ের সাথে তার শিক্ষা ব্যবস্থার যথেষ্ট সামঞ্জস্যতা রয়েছে ।

প্রশ্নঃ প্লেটোর দৃষ্টিতে শিক্ষার গুরুত্ব বলতে কী বুঝ ? আলোচনা কর ।
অথবা , প্লেটোর দৃষ্টিতে শিক্ষার গুরুত্ব সম্পর্কে পর্যালোচনা কর । অথবা , প্লেটোর দৃষ্টিতে শিক্ষার গুরুত্ব মূল্যায়ন কর ।
উত্তর ৷ ভূমিকা : ‘ শিক্ষার সাথে সম্পর্কহীন জীবন অন্ধ ‘ এ মহান সত্যটি বর্তমান যুগের মানুষ যেমন মর্মে মর্মে উপলব্ধি করে , তেমনি আজ থেকে প্রায় আড়াই হাজার বছর পূর্বে গ্রিক দার্শনিক প্লেটো গভীরভাবে উপলব্ধি করেছিলেন । তাঁর কল্পিত আদর্শ রাষ্ট্রের মূলভিত্তি ছিল শিক্ষাব্যবস্থা । প্লেটো আদর্শ রাষ্ট্র গঠন করতে গিয়ে সাম্যবাদের উপর যত বেশি গুরুত্বারোপ করেছেন তার চেয়ে অনেক বেশি গুরুত্বারোপ করেছেন শিক্ষাব্যবস্থার উপর ।

প্লেটোর দৃষ্টিতে শিক্ষার গুরুত্ব : প্লেটোর ‘ রিপাবলিক ‘ গ্রন্থের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে একটি আদর্শ রাষ্ট্র । আর এ আদর্শ রাষ্ট্রের অভিভাবকদের উপযুক্তরূপে গড়ে তোলার জন্যই তিনি শিক্ষাকে গুরুত্বপূর্ণ মনে করেছেন । প্লেটোর দর্শনের মূল কথা হলো “ পুণ্যই জ্ঞান আর শিক্ষাই পুণ্য অর্জনের একমাত্র মাধ্যম । সুতরাং জ্ঞান অর্জনের জন্য সঠিক শিক্ষাব্যবস্থা প্রবর্তন করা একান্ত আবশ্যক । প্লেটো মনে করেছেন , “ একমাত্র শিক্ষার মাধ্যমেই আদর্শ রাষ্ট্রের সংহতি আনয়ন করা সম্ভব । ” তাঁর আদর্শ রাষ্ট্রের আসল উদ্দেশ্য হচ্ছে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা ।

এ ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য তিনি সাম্যবাদ অপেক্ষা শিক্ষার উপর অধিক পরিমাণে নির্ভর করেছেন । শুধু প্লেটোর ধারণাতেই নয় , বরং সামগ্রিকভাবে গ্রিকদের ধারণায়ও শিক্ষাকে একটি সামাজিক প্রক্রিয়া বলে বিবেচনা করা হয়েছে । প্লেটো তাঁর শিক্ষাব্যবস্থার মাধ্যমে দার্শনিক রাজাদের শাসন প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন । মানবজীবন সম্পর্কে উন্নততর দৃষ্টিভঙ্গি গড়ে তোলার নিমিত্তে শিক্ষাকেই তিনি একমাত্র মাধ্যম বলে মনে করেন ।

মানব আত্মার পূর্ণ বিকাশ সাধনের জন্য এবং রাষ্ট্রের নৈতিক জীবনে নাগরিকদের পদার্পণের উদ্দেশ্যে প্লেটো শিক্ষাকেই একমাত্র অন্যতম উপায় বলে বর্ণনা করেন । দেহ এবং খাদ্যের সম্পর্ক যেমন অবিচ্ছেদ্য , তেমনি তিনি মনে করেন আত্মা ও শিক্ষার সম্পর্ক অবিচ্ছেদ্য । দেহের মতোই আত্মা সক্রিয় থাকার জন্য খাদ্য না পেলে সে বেঁচে থাকতে পারে না । তাই আত্মা যতক্ষণ বেঁচে থাকবে , ততক্ষণ তার উপযুক্ত খাদ্যের জন্য শিক্ষা প্রয়োজন । আর এসব দিক বিবেচনায় প্লেটো শিক্ষাকে গুরুত্বপূর্ণ মনে করেছেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , প্লেটো তৎকালীন সমাজব্যবস্থার উপর নির্ভর করে তাঁর শিক্ষাব্যবস্থা প্রবর্তন করেছেন । তাই তাঁর তত্ত্বে কিছু ত্রুটিবিচ্যুতি থাকতেই পারে । তবুও তাঁর প্রণীত শিক্ষাব্যবস্থা যে একটি আদর্শ শিক্ষাব্যবস্থা এবং ‘ রিপাবলিক ‘ গ্রন্থ যে শিক্ষার উপর লিখিত উত্তম গ্রন্থ এটি বেশিরভাগ দার্শনিকই সমর্থন করেছেন ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!