ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ অভ্যন্তরীণ উৎপাদনে বাংলাদেশের বিভিন্ন খাতের কাঠামোগত ও প্রবৃদ্ধির ধারা বর্ণনা কর ।

[ad_1]

প্রশ্নঃ অভ্যন্তরীণ উৎপাদনে বাংলাদেশের বিভিন্ন খাতের কাঠামোগত ও প্রবৃদ্ধির ধারা বর্ণনা কর ।

উত্তর ৷ ভূমিকা : অভ্যন্তরীণ উৎপাদনে বাংলাদেশের বিভিন্ন খাতের অবদান বিভিন্ন । কৃষি , শিল্প ও সেবা খাতই বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অবদান রেখে চলেছে ।

কৃষিখাত : বাংলাদেশের অর্থনীতির প্রধান খাত হলো কৃষি । গ্রামীণ অর্থনীতির উন্নয়ন , খাদ্য , নিরাপত্তা তথা খাদ্যশস্য উৎপাদনে স্বনির্ভরতা অর্জন ও দারিদ্র্য বিমোচন ইত্যাদির মাধ্যমে দেশের আর্থসামাজিক ও টেকসই উন্নয়নে কৃষিখাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে । কৃষিখাতের অন্যান্য উপখাত হলো- ফসল , পশু সম্পদ , মৎস্য সম্পদ এবং বনজ সম্পদ । স্বাধীনতার পর থেকে আমাদের জাতীয় উৎপাদনে কৃষিখাতের অবদান বৃদ্ধি পেয়েছে । অভ্যন্তরীণ উৎপাদনে ১৯৮০-৮১ সালে কৃষিখাতে অবদান ছিল ৩৩.০৭ % এবং তা ২০০৯-১০ এ তা ছিল ২০.১৬ % ।

শিল্পখাত : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে শিল্পখাতের ভূমিকা গুরুত্বপূর্ণ । জাতীয় আয় নির্ণয়ে ১৫ টি খাতের মধ্যে মাইনিং এবং কোয়ারিং , ম্যানুফ্যাকচারিং , বিদ্যুৎ , গ্যাস ও পানি সরবরাহ এবং নির্মাণ এ চারটি খাতের সমতায় শিল্পখাত গড়ে উঠেছে । এ খাতের দুটি উপখাত হলো ( i ) বৃহদায়তন শিল্প এবং ( ii ) ক্ষুদ্রায়তন শিল্প । ১৯৮০ – ৮১ অর্থবছরে স্থির মূল্যে দেশজ উৎপাদনে শিল্পখাতের অবদান ছিল ১৭.৩১ % এবং ২০০৯-১০ এ তা ছিল ২৯.৯৫ % । শিল্পখাতের ঊর্ধ্বমুখী প্রবৃদ্ধিই জাতীয় আয়ের প্রবৃদ্ধিকে ৯ % উন্নীত করবে বলে আশা করা যায় ।

সেবাখাত : অর্থনৈতিক কর্ম যা অবস্তুগত ও অদৃশ্যমান , যা মানুষের অভাবপূর করে এবং যার জন্য বিনিময় মূল্য দিতে হয় তাকে সেবা বলে । বাংলাদেশে ব্যবসায় বাণিজ্য , পরিবহন , ব্যাংক বীমা , নির্মাণ , গৃহায়ন , লোক প্রশাসন , ডাক্তার উকিলদের সেবাকর্ম , শিক্ষকতা , সেবিকার সেবা , শিল্পী ও গায়ক সবই সেবার আওতাভুক্ত । এসব ক্ষেত্রে সবাকর্ম উৎপন্ন হয় এবং জনগণের নিকট সরবরাহ করে তাদের অভাবপূরণ করা হয় । বিভিন্নখাতের অবদানের কাঠামোগত পরিবর্তন ও প্রবৃদ্ধির ধারা অব্যাহত।

উপসংহার : উপর্যুক্ত সারণি থেকে দেখা যাচ্ছে যে , কৃষি খাতের অবদান হ্রাস পাচ্ছে । পক্ষান্তরে শিল্প ও সেবা খাতের অবদান বৃদ্ধি পাচ্ছে ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!