ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ অভারসাম্য বাজেট বা ঘাটতি বাজেটের পক্ষে যুক্তি দেখাও ।

[ad_1]

প্রশ্নঃ অভারসাম্য বাজেট বা ঘাটতি বাজেটের পক্ষে যুক্তি দেখাও ।

উত্তর : অভারসাম্য বা ঘাটতি বাজেটের পক্ষে যুক্তিসমূহ নিম্নরূপ :

১. আয় – নিয়োগ বৃদ্ধি : ঘাটতি বাজেট হলো আয় নিয়োগ উৎপাদন বৃদ্ধির শক্তিশালী হাতিয়ার । ঘাটতি বাজেটের গুণক এককের চেয়ে বড় । ফলে যে কোন সময় যদি ঘাটতি বাজেট নীতি গ্রহণ করা হয় তাহলে দেশের আয় – নিয়োগ বাড়বে ।

২. দাম নিয়ন্ত্রণ : ঘাটতি বাজেট নীতি দাম হ্রাস মোকাবিলায় পুরোপুরি সক্ষম । বাজার নিয়ন্ত্রণে তথা মন্দা থেকে পরিত্রাণে ঘাটতি বাজেট সহায়ক ।

৩. দাম বৃদ্ধির জন্য : উন্নয়নশীল দেশে সামান্য দাম বৃদ্ধি কাম্য । তাই সরকার পরিকল্পিতভাবে ঘাটতি বাজেট প্রণয়ন করে দাম বাড়াতে পারে । যা অর্থনীতির জন্য অনুপ্রেরণাসূচক ।

৪. সঞ্চয় সংগ্রহ : সরকার জনগণের অলস অর্থ ঘাটতি বাজেটের অর্থসংস্থানে সংগ্রহ করে । সরকারি বন্ডের মাধ্যমে বা বিভিন্ন সঞ্চয় প্রকল্পের মাধ্যমে জনগণের অলস অর্থসংগ্রহ করতে পারে । যা উন্নয়নে সহায়ক ।

৫. আর্থিক তারল্যতা : অনুন্নত দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর আমানতের সাথে দেশের অর্থের চাহিদার কোন সম্পর্ক থাকে না । ফলে প্রায়ই বাণিজ্যিক ব্যাংকগুলো তারল্যভারে জর্জরিত থাকে যা অধিক অর্থ ধারণ করে । যা অর্থনীতির জন্য শুভ নয় ।

৬. বৈদেশিক ঋণ : ঘাটতি অর্থসংস্থানের একটি বড় মাধ্যম হলো বৈদেশিক ঋণ । এ ঋণ প্রায়ই বন্ধুপ্রতিম দেশ থেকে সংগ্রহ করা হয় । যার মধ্যে অনেক মঞ্জুরি হিসেবে আসে যার সুদাসল পরিশোধ করতে হয় না ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!