Download Our App


ডিগ্রী অনার্স মাস্টার্স পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে পেতে Whatsapp এ ম্যাসেজ করুন। Whatsapp 01979786079

ডিগ্রী অনার্স বই App এ পেতে Whatsapp এ nock করে User ID নিয়ে Login করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

প্রশ্নের উত্তর

প্রত্যয় মূল্যায়নের মানদন্ড কী?

অথবা, ধারণা মূল্যায়নের মানদণ্ড কী?
অথবা, ধারণা মূল্যায়নের মাপকাঠি আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
প্রত্যয় মূল্যায়ন গবেষকের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি বিষয় । প্রত্যয় মূল্যায়নের বিভিন্ন মানদণ্ড রয়েছে । সাধারণত তিনটি প্রক্রিয়ায় এই মানদণ্ড বিচার্য্য। এই মানদণ্ডগুলো হলো : প্রত্যয়ের পরিধি, প্রত্যয়ের স্পষ্টতা এবং প্রত্যয়ের নিয়মতান্ত্রিকতা ।
প্রত্যয় মূল্যায়নের মানদণ্ড : নিম্নে প্রত্যয় মূল্যায়নের মানদণ্ড সম্পর্কে আলোকপাত করা হলো :
১. প্রত্যয়ের পরিধি : প্রত্যয়ের পরিধি বলতে এখানে প্রত্যয়ের দ্বারা ব্যক্ত পরিস্থিতির ব্যাপকতাকে বুঝানো হয়েছে । সাধারণত প্রত্যয় যত বিমূর্ত হবে তার পরিধি তত ব্যাপক হবে। উদাহরণস্বরূপ ‘জীবন্ত সত্তা’ প্রত্যয়টির কথা বলা যেতে পারে । ‘জীবন্ত সত্তা’ প্রত্যয়টি ‘মানুষ’ প্রত্যয়টির চেয়ে পরিধিগত দিক থেকে ব্যাপকতর । আবার সামাজিক অসমতার কথা বলা যেতে পারে । ‘সামাজিক অসমতা’ প্রত্যয়টি একটি ব্যাপকতর ধারণা । মর্যাদাভিত্তিক অসমতা, সম্পত্তিভিত্তিক অসমতা ইত্যাদি স্তরভিত্তিক অসমতার চেয়ে ‘সামাজিক অসমতা’ প্রত্যয়টি আরো বেশি সুনির্দিষ্ট এবং ব্যাপকতর ।
২. প্রত্যয়ের স্পষ্টতা : প্রত্যয়ের স্পষ্টতা নির্ভর করে প্রত্যয়ের অর্থগত সুনির্দিষ্টতা এবং প্রত্যয়ের বাস্তব অভিজ্ঞতার পর্যায়ে পরিমাপযোগ্য হিসেবে নিয়ে আসার সামর্থ্যের উপর। উদাহরণস্বরূপ ‘সামাজিক গোষ্ঠীর’ কথা বলা যেতে পারে । ‘সামাজিক গোষ্ঠী’ যত সহজে পরিমাপ করা যায়, ‘সুন্দর’ প্রত্যয়টি তত সহজে পরিমাপ করা যায় না। কেননা ‘সুন্দর’ প্রত্যয়টি সম্পর্কে ব্যক্তিভেদে অর্থে ব্যাপক পার্থক্য লক্ষ করা যায় ।
৩. প্রত্যয়ের নিয়মতান্ত্রিকতা : প্রত্যয়ের নিয়মতান্ত্রিকতা প্রত্যয় মূল্যায়নের তৃতীয় মানদণ্ড। এর অর্থ হলো প্রত্যয়টি
কী পরিমাণে একটি তত্ত্বগত কাঠামোতে সংযোগ করা যেতে পারে। একটি তত্ত্বে বা প্রস্তাবনায় প্রত্যয়টির ব্যবহারের প্রকৃতি
ও মাত্রার উপর এর নিয়মতান্ত্রিকতা নির্ভর করে। বস্তুত প্রত্যয়টি একটি তত্ত্বে বা প্রস্তাবনায় যে প্রেক্ষাপটে ব্যবহৃত হয় তা
জানতে পারলে প্রত্যয়টির অর্থ অধিক বোধগম্য হতে পারে ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, উপরোক্ত মানদণ্ড তিনটি দ্বারা প্রত্যয় বা ধারণা মূল্যায়ন করা হয়।

হ্যান্ডনোট থেকে সংগ্রহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!