প্রতিবেদন লিখন কী?

অথবা, প্রতিবেদন লিখন কাকে বলে?
অথবা, প্রতিবেদন লিখনের সংজ্ঞা দাও।
অথবা, প্রতিবেদন লিখন বলতে কী বুঝ?
অথবা, প্রতিবেদন লিখন ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
একজন গবেষকের গুরুত্বপূর্ণ কাজ হলো প্রতিবেদন লিখন। একটি ভালো প্রতিবেদনের মাধ্যমে কোনো গবেষকের প্রতিবেদন লিখন মানেই হলো সমাজের সাথে কার্যকরী ও উদ্দেশ্যমূলক যোগাযোগ স্থাপন । সুতরাং গবেষণা প্রতিবেদন হলো গবেষণার উদ্দেশ্যে সংগৃহীত তথ্যাবলির সংক্ষিপ্ত ও সামঞ্জস্যপূর্ণ বিবরণ । বস্তুত আধুনিক বিশ্বের প্রতিটি আনুষ্ঠানিক নীতি, পরিকল্পনা ও কর্মসূচির অন্যতম ভিত্তি ও পূর্বশর্ত হিসেবে গবেষণা প্রতিবেদনের গুরুত্ব ও ভূমিকা অনস্বীকার্য ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী প্রতিবেদন লিখন ৷ সম্পর্কে বিভিন্ন সময় বিভিন্ন সংজ্ঞা ব্যক্ত করেছেন । নিম্নে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা তুলে ধরা হলো :
এস. এম. আমিনুজ্জামান (S.M. Aminuzzaman) তাঁর ‘Introduction of Social Research’ গ্রন্থে উল্লেখ করেন, “Research report is a formal statement of the result of an investigation or of any matter on which definite information is required, made by some persons or body instructed or required to do so.” অর্থাৎ, যে কোনো বিবরণ অনুসন্ধানের ফলাফলের নিয়মতান্ত্রিক বিবৃতি হলো প্রতিবেদন, যা কিছু লোক কর্তৃক প্রণীত এবং সুনি তথ্যাবলির উপর প্রতিষ্ঠিত ।
জি, আর টেরি (G.R. Terry) এর মতে, “A research report is a formal presentation of summary information dealing with utilization of resources or status of operation useful in evaluation of progress making decisions and directing activities.”
গুড এবং হ্যাট (Goode and Hatt: 1981) এ প্রসঙ্গে বলেন, গবেষণা প্রতিবেদন হচ্ছে গবেষণার সর্বশেষ ধাপ এবং এর লক্ষ্য হচ্ছে যারা গবেষণার সম্পূর্ণ ফলাফল এবং সিদ্ধান্তসমূহ জানতে আগ্রহী, তাদের কাছে এগুলো বিস্তারিতভাবে উপস্থাপন করা, যাতে তারা এগুলো সহজে অনুধাবন করতে পারে।
পিটার লিটল (Petter Little) বলেন, “গবেষণা প্রতিবেদন হলো গবেষণার চূড়ান্ত ফল, যাতে পর্যবেক্ষণ, পরীক্ষণ ও অনুসন্ধানের মাধ্যমে প্রাপ্ত কোনকিছুর বিবরণ থাকে এবং বিবরণের সাথে সুপারিশ ও উপসংহার যুক্ত হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, সুনির্দিষ্ট লক্ষ্যকে সামনে রেখে সরেজমিনে অনুসন্ধানের পর সংগৃহীত তথ্যাবলির সুস্পষ্ট ও সংক্ষিপ্ত উপস্থাপনই হলো গবেষণা প্রতিবেদন। এটি হচ্ছে গবেষণার চূড়ান্ত ফল,গবেষকের চরম লক্ষ্য এবং গবেষক ও পাঠকের মধ্যকার সেতুবন্ধন । বস্তুত গবেষণা প্রতিবেদন একদিকে যেমন প্রচলিত জ্ঞানের নতুন সংযোজন, তেমনি বাস্তব পদক্ষেপ গ্রহণের একটি অন্যতম হাতিয়ার ।