ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

প্রকৃতি ও নারীর মধ্যে সম্পর্ক কী?

অথবা, প্রকৃতির সাথে নারীর মিল কোথায়?
অথবা, নারীর সাথে প্রকৃতির সম্পর্ক কী?
অথবা, প্রকৃতি ও নারীর মধ্যে কি কোন সম্পর্ক রয়েছে?
অথবা, প্রকৃতির সাথে নারীর সম্পর্ক উল্লেখ কর।
উত্তরঃ ভূমিকা :
আধুনিক পরিবেশ নারীবাদে (Ecofeminism) নারী ও প্রকৃতির মধ্যে সম্পর্ককে ইতিবাচক ও সমান্তরাল বলে বিবেচনা করা হয়। নারীবাদী আন্দোলনের দীর্ঘ সময়ে বিংশশতকে গড়ে উঠা পরিবেশ নারীবাদ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে বিবেচিত হয়। এ মতবাদে নারী ও প্রকৃতির সম্পর্ককে মানবতাবাদী দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করা হয় এবং পুরুষতন্ত্রের আক্রমণ থেকে একই সাথে নারী ও প্রকৃতিকে রক্ষার জন্য আহ্বান করা হয়।
প্রকৃতি ও নারীর সম্পর্ক : পরিবেশ নারীবাদের মূল বক্তব্য হলো নারী ও প্রকৃতি উভয়েই পিতৃতান্ত্রিক কাঠামোর উপর নির্ভর করে অস্তিত্বশীল যাদের শতাব্দীর পর শতাব্দী ধরে শোষণ করা হচ্ছে। সভ্যতার শুরু থেকে জীবনের স্রষ্টা ও রক্ষক হিসেবে প্রকৃতি ও নারী সমান ভূমিকা পালন করে। কিন্তু পিতৃতন্ত্র এ দুই সত্ত্বাকেই সমানভাবে অপব্যবহার করে শোষণ করছে। তাই পরিবেশ নারীবাদ উভয়ের উপর থেকেই বিদ্যমান পুরুষ প্রাধান্যের অবসান দাবি করে। নারীর সাথে প্রকৃতির সম্পর্কের সামাজিক ও সাংস্কৃতিক দিকটিও গুরুত্বপূর্ণ। পূর্বে নারী ও প্রকৃতির সাংস্কৃতিক সম্পর্ককে নেতিবাচক মনে করা হতো যা এখন ইতিবাচক বলে ধরা হয়। সমাজের সংরক্ষণ ও বিকাশের জন্য নারী ও পুরুষ এর পাশাপাশি প্রকৃতির সাথে সুষ্ঠু সম্পর্ক থাকা প্রয়োজন। নারী ও পুরুষ শুধু মানব প্রজাতি নয় সমগ্র প্রকৃতি জগতে গভীরভাবে সম্পর্কযুক্ত। ফ্রান্সোয়া ডি ইউবো বলেন, “নারীর উপর নির্যাতন ও প্রকৃতির উপর নির্যাতনের মধ্যে একটি সরাসরি সংযোগ রয়েছে।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারী/স্ত্রী জাতিকে ঐতিহ্যগতভাবে মাতৃসম বলে মনে করা হয় এবং প্রকৃতির বিভিন্ন অনুসঙ্গ যেমন-ভূমি, নদী, সমুদ্র ইত্যাদিকে স্ত্রী বলে মনে করা হয়। অর্থাৎ প্রকৃতি ও নারী সমার্থক। তাই শুধু নারীকে নয় প্রকৃতিকেও পুরুষতন্ত্রের শাসন ও শোষণ থেকে রক্ষা করা প্রয়োজন।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!