পৌরসভার সদস্যদের যােগ্যতা উল্লেখ কর।

অথবা, পৌরসভার মেয়র বা কাউন্সিলরদের যােগ্যতা উল্লেখ কর।
অথবা, পৌরসভার মেয়র বা কাউন্সিলরদের যােগ্যতার বর্ণনা দাও।
অথবা, পৌরসভার সদস্যদের যােগ্যতা কী কী?
অথবা, পৌরসভার সদস্যদের যােগ্যতা সম্পর্কে যা জান লিখ।
অথবা, পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের যােগ্যতা তুলে ধর।
ভূমিকা :
শহর এলাকায় স্থানীয় স্বায়ত্তশাসন গড়ে তােলার লক্ষ্যে পৌরসভা স্থাপিত হয়েছে। শহর এলাকার সমস্যা স্থানীয় ভিত্তিতে সমাধানপূর্বক গণ-সহায়তা বৃদ্ধি এবং শহরভিত্তিক দায়িত্বশীল নেতৃত্বের বিকাশ ঘটানাে পৌরসভার উদ্দেশ্য।
পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের যােগ্যতা : সংশ্লিষ্ট পৌরসভার ভােটার তালিকায় যার নাম আছে। এবং অন্তত পক্ষে ২৫ বছর বয়স্ক এমন যে কোনাে লােক পৌরসভার মেয়র হবার যােগ্য। ভােটার তালিকায় নাম আছে, এমন যে কোনাে লােক কমিশনার নির্বাচিত হতে পারবেন। বাংলাদেশের জাতীয় সংসদের কোন সদস্য পৌরসভার মেয়র হতে পারবেন না। দেউলিয়া, দালাল আইনে সাজাপ্রাপ্ত, বিদেশি, অপ্রকৃতিস্থ, নৈতিক অপরাধে ন্যূনপক্ষে দুই বছরের সাজাপ্রাপ্ত ব্যক্তি (মুক্তির পর পাঁচ বছর অতিবাহিত না হলে) সরকারি অথবা আধা সরকারি সংস্থায় চাকরিরত কোনাে ব্যক্তি পৌরসভার মেয়র কিংবা কাউন্সিলর নির্বাচিত হতে পারবেন না। সার্বজনীন প্রাপ্ত বয়স্কদের ভােটাধিকারের ভিত্তিতে পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।
উপসংহার : পরিশেষে বলা যায়, পৌরসভা গঠিত হয় একজন মেয়র, সরকার কর্তৃক নির্ধারিত সংখ্যক নির্বাচিত কাউন্সিলর ও কয়েকজন নির্বাচিত মহিলা কাউন্সিলর নিয়ে। মেয়র ও কাউন্সিলরগণ জনগণের (ভােটারদের) প্রত্যক্ষ ভােটে নির্বাচিত হয়ে থাকেন।